শিরোনাম

  ২৪ ডিসেম্বর থেকে পার্বত্য এলাকাসহ মাঠপর্যায়ে সশস্ত্র বাহিনী মোতায়েন করা হবে   গ্রাম আদালতের একটি সফল গল্প   টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগের পর চার মন্ত্রণালয়ের দায়িত্ব বণ্টন   আগামী ২৪ ডিসেম্বর জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল প্রকাশ   নির্বাচনকালীন ইউএনও-ডিসির স্বাক্ষরে শিক্ষকদের বেতন-ভাতা : শিক্ষা মন্ত্রণালয়   খালেদার মনোনয়ন বাতিলের বিরুদ্ধে হাইকোর্টের বিভক্ত আদেশ   'তিন পার্বত্য জেলায় ৩৮ টি ভোটকেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার করা হবে'   সুষ্ঠু ও শান্তিপূর্ন নির্বাচন নিশ্চিত করার আহ্বান ইউরোপীয় দেশগুলোর   তরুণ ও নারী ভোটাররাই আওয়ামী লীগের বিজয়ের প্রধান হাতিয়ারঃ কাদের   গত ৫ বছরে জেএসএস এমপি উন্নয়ন করতে পারেনি, যা করেছে আওয়ামীলীগ করেছে : দিপংকর তালুকদার   এখন থেকে সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে মাদক পরীক্ষা বাধ্যতামূলক   'বান্দরবানে বিদেশি পর্যটকদের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই'   'নির্বাচনী প্রচারণায় রঙিন পোস্টার বা ব্যানার ব্যবহার করা যাবে না'   ৫৮টি নিউজ পোর্টাল খুলে দিয়েছে বিটিআরসি   বুধবার থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন প্রধানমন্ত্রী   বিএনপি ক্ষমতায় এলে শান্তি চুক্তি বাস্তবায়ন করার চেষ্ঠা করবো: মনি স্বপন দেওয়ান   তিন পাহাড়ে নৌকা নিয়ে মাঠে দৌড়াবেন যারা   আগামীকাল খালেদা জিয়ার অগ্নিপরীক্ষা   হিরোকে জিরো বানানো এত সহজ নয়, সফল হিরো আলমের চ্যালেঞ্জ   খাগড়াছড়িতে বনের রাজা পেয়েছেন ইউপিডিএফের প্রার্থী নতুন কুমার চাকমা
প্রচ্ছদ / সোশ্যাল মিডিয়া / মিঠুন চাকমাকে গুলি করে হত্যার ঘটনায় ব্যারিস্টার দেবাশীষ রায়ের শোক ও সকলকে সজাগ থাকার আহ্বান

মিঠুন চাকমাকে গুলি করে হত্যার ঘটনায় ব্যারিস্টার দেবাশীষ রায়ের শোক ও সকলকে সজাগ থাকার আহ্বান

প্রকাশিত: ২০১৮-০১-০৪ ০৯:৪৭:২৫

   আপডেট: ২০১৮-০১-০৪ ১৪:৩৫:০০

অনলাইন ডেস্ক

খাগড়াছড়িতে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডএফ'র) অন্যতম সংগঠক মিঠুন চাকমাকে গুলি করে হত্যার ঘটনায় শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন চাকমা চীফ সার্কেল (রাজা) ব্যারিস্টার দেবাশীষ রায়।

তিনি বুধবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে এ প্রতিক্রিয়া জানান।

মিঠুন চাকমাকে যারা হত্যা করেছে তাদেরকে কাপুরুষোচিত আখ্যায়িত করে দেবাশীষ রায় বলেন, খাগড়াছড়ি শহরে দিবালোকে আজ দুপুর বেলায় মিঠুন চাকমার কাপুরুষোচিত হত্যার তীব্র নিন্দা জানাই।

তিনি আরো বলেন, আবারও প্রমাণিত হয় যে পার্বত্যাঞ্চলে মোতায়েনকৃত নিরাপত্তা বাহিনীরা অঞ্চলের নাগরিকগণের - বিশেষ করে পাহাড়িদের - জীবনের যথাযথ নিরাপত্তা প্রদানে অনাগ্রহী বা অপারগ (লংগদুর জুন ২০১৭ এর আক্রমণও তাই সাক্ষ্য দিয়েছিল)।

বছর দুয়েক ধরে পাহাড়ে যে আন্ত-আঞ্চলিক দলের দন্ধে হানাহানির বিরাম প্রতিষ্ঠিত হয়েছিল, তা মনে হয় কোন ক্ষমতাশীল পক্ষের সহ্য হচ্ছে না। এবিষয়ে সংশ্লিষ্ট সকলের সজাগ হতে হবে বলে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মন্তব্য করেন।

উল্লেখ্য, খাগড়াছড়িতে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডএফ'র) অন্যতম সংগঠক মিঠুন চাকমাকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। বুধবার ৩ জানুয়ারী দুপুর সাড়ে ১২টার দিকে সন্ত্রাসীরা তাঁকে হত্যা করে পালিয়ে যায়।

এই ঘটনার জন্য ইউপিডিএফ নবগঠিত সংগঠন ইউপিডিএফ (গণতান্ত্রিক) কে দায়ী করেছে। তবে কে বা কারা খুন করেছে তা সঠিক তথ্য এখনো পাওয়া যায়নি। জানা যায় মিঠুনকে স্লুইস গেইট এলাকায় নিয়ে গিয়ে মাথায় ও পেটে গুলি করে পালিয়ে যায় সন্ত্রাসীরা। পরে স্থানীয়রা তাঁকে খাগড়াছড়ি সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

মিঠুন চাকমা ছিলেন মেধাবী। ইউপিডিএফের ছাত্র সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) সভাপতি ছিলেন। পাশাপাশি সমাজ সেবক.গান, কবিতা , লেখা ইত্যাদি কাজে নিয়োজিত থাকতেন। খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ঢাকা নটরডেম কলেজ থেকে এইসএসসি পাশ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাতত্ত্ব বিভাগ থেকে অনার্স-মাস্টার্স পড়াশোনা শেষ করেছেন।

মিঠুন চাকমার হত্যার ঘটনায় পাহাড় জুড়ে শোকের মাতম ছড়িয়ে গেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রাক্তন মিঠুনের সহযোগী ও সহপাঠীরা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। এছাড়া দেশের বিভিন্ন রাজনৈতিক সংগঠন ও সচেতন জনগণ শোকের সাথে তীব্র নিন্দা জানিয়েছেন।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত