আজ বৃহস্পতিবার, | ১৪ ডিসেম্বর ২০১৭ ইং

শিরোনাম

  এবার আয়ারল্যান্ড থেকে সু চির \'ফ্রিডম অব ডাবলিন সিটি’ পুরস্কার প্রত্যাহার   শহীদ বুদ্ধিজীবী দিবস আজ   রোহিঙ্গাদের জন্য ১৪ দশমিক ৫ মিলিয়ন ডলার অনুদান দিবে যুক্তরাষ্ট্র   ২০ হাজার ভিক্ষু নিয়ে মান্দালয়ে অনুষ্ঠিত হবে থাইল্যান্ড এবং মিয়ানমারের মহাদান অনুষ্ঠান   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিক আটক, দোষী সাব্যস্ত হলে ১৪ বছর কারাদন্ড হতে পারে   ত্রিপুরা রাজ্যে মায়েদের সন্তান পালনের জন্য ছুটি দুই বছর   প্যারিসে শীর্ষক গণশুনানি ও জলবায়ু পরিবর্তনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ   আন্তর্জাতিক বৌদ্ধ কনফেডারেশন মহাসচিব হিসেবে নির্বাচিত হলেন ত্রিপুরা বৌদ্ধ ভিক্ষু   জালালাবাদ এসোসিয়েশন অফ টরোন্টোর ট্রাস্টী এবং উপদেষ্টামণ্ডলীর পরিচিতি সভা অনুষ্ঠিত   ত্রাণের উপর ঘুমাচ্ছে রোহিঙ্গারা , শীতে কেমন আসে লংগদুর পাহাড়িরা?   পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার প্রাথমিক দায়িত্ব আঞ্চলিক ও জেলা পরিষদের ওপর ন্যস্ত করার সুপারিশ   হামলার অভিযোগে আটককৃত ব্যক্তিরা রাঙ্গাপানি ও ভেদভেদী এলাকার অটোরিক্সা চালক, ছাত্র ও দিনমজুর   তিব্বতীয় মুসলমানরা দালাই লামাকে এখনো নেতা হিসেবে মনে করে   রাঙ্গামাটিতে ৬৯ গ্রামবাসী ও জেএসএস সদস্যের বিরুদ্ধে মিথ্যা মামলা, নিরীহ ১৯ জনকে গ্রেফতার, ১২ জনকে হয়রানির অভিযোগ   নিউইয়র্কে হামলাকারী সন্দেহভাজন ব্যক্তি চট্টগ্রাম থেকে, পরিবার আতঙ্কিত   বঙ্গবন্ধুর ৭ই মার্চ ভাষণের বিশ্ব স্বীকৃতিতে কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনের আনন্দ শোভাযাত্রা   পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যানের মেয়াদ তিন বছর বাড়ল   রাঙ্গামাটিতে ২০০ অধিক পাহাড়ি আওয়ামী লীগ নেতার পদত্যাগ   রাখাইন রাজ্যে সহিংস ঘটনায় \'আরাকান আর্মির\' হাত নেই - আরাকান আর্মির\' প্রধান   রাঙামাটি কাঠ ব্যবসায়ী সমবায় সমিতি লি. এর নির্বাচিতদের অভিনন্দন জানালেন

এই দেশ ছেড়ে আমি যাবনা-আমাকে মারুক কাটুক ঠ্যাঙ ভেঙে দিক,রক্তাক্ত করুক, আমি এই মাটিতেই থাকবো

প্রকাশিত: ২০১৭-০৭-২২ ১৩:৪৭:৩৯

   আপডেট: ২০১৭-১১-১৪ ০০:২০:২০

সোশ্যাল মিডিয়া ডেস্ক

পার্বত্য জেলা খাগড়াছড়িতে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রতিক্রিয়া জানিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইমতিয়াজ মাহমুদ।তিনি লিখেছেন,

আমার বন্ধু ঈশা খাঁ ফোন করেছিল। বিশ্ববিদ্যালয়ে ঈশা খাঁ চীনপন্থি কমিউনিস্ট পার্টিগুলির মধ্যে ঐক্য প্রক্রিয়া সংক্রান্ত কি একটা কার্যক্রমে জড়িত ছিল- এখন মাস্টারি করে আর সিপিবির নেতা। কিছু মতপার্থক্য আমাদের তখনো ছিল, এখনো আছে- কিন্তু আমরা টাকা পয়সা আর খানাপিনার ব্যাপারে একটা দুইজনের কমিউন ছিলাম। ওর তো উদ্বেগ থাকবেই। ফোন করে উদ্বিগ্ন কণ্ঠে বন্ধু জিজ্ঞাসা করে, 'তবে কি আমাদের মতো লোকদের এই দেশে জায়গা হবে না?' আমি বললাম, 'তোর এই কথাটি ঠিক না, কারাগারও তো এই দেশেরই অংশ'।

পালাবো না। দেশ ছেড়ে যাবো না। আমি এই দেশের সন্তান। ইরান তুরান বোগদাদ থেকে আমরা আসিনি। আমার পূর্বপুরুষ জোলা ছিল- ভূমিপুত্র। আমার দাদার সময়েও আমাদের বাড়িতে তাঁত ছিল, তিনিই সম্ভবত প্রথম তাঁত ছেড়ে অন্য পেশায় আসেন। এর আগে আমার পূর্বপুরুষ পূর্বনারী সকলেই পরম মমতায় সুতো রাঙাতেন আর সেই সুতোয় ভালবাসা মাখিয়ে বাংলার আব্রু রক্ষার জন্যে বস্ত্র বুনতেন। এই বাংলাদেশের প্রতিটা বর্গইঞ্চি আমার।

আমি ইমতিয়াজ মাহমুদ এই দেশের মাটির উপর দাঁড়িয়ে আছি আমার মাত্র পাঁচ ফুট আট ইঞ্চি উচ্চতা নিয়ে- কিন্তু এই মাটির গভীরে আমার পিতা পিতামহ এবং তাঁদেরও আগে হাজার প্রজন্ম শুয়ে আছে।

আমি সেইসব বাঙালির উত্তরপুরুষ মাত্র। এই দেশ ছেড়ে আমি যাবনা- আমাকে মারুক কাটুক ঠ্যাঙ ভেঙে দিক বা বা রক্তাক্ত করুক, আমি এই মাটিতেই থাকবো। শুধু যে থাকবো তাই না, আমি যে এই দেশের মালিক- সেই কথাটাও একটা বারের জন্যেও ভুলবো না, অন্যদেরকেও ভুলতে দিব না। আর যেদিন মরবো, সেদিনও যেন এই মাটিতেই মরি।

আমার প্রিয়তমা স্ত্রী উদ্বিগ্ন। তবে তাঁর উদ্বেগের চেয়ে বিরক্তি বেশী। আমার উপরও খানিকটা বিরক্ত। কিন্তু তিনি দৃঢ়চেতা মহিলা। আমার মেয়েরা সবকিছুতেই বেশ কৌতুক পাচ্ছে। আর আমার বোনদের কথা তো আপনারা জানেনই।

দুশ্চিন্তা করবেন না। উদ্বিগ্ন হবেন না। ভয় পাবেন না। জীবন আনন্দময়- এইসবই আনন্দেরই অংশ। তাঁর চেয়ে চলেন গান করি- হাতে হাত রাখো ভাই।

শুক্রবার বিকালে খাগড়াছড়ি সদর থানায় মামলাটি দায়ের করেন শহরের বাসিন্দা শফিকুল ইসলাম।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর




আলোচিত