শিরোনাম

  নানিয়াচর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রীতিময় চাকমাকে অপহরণ   ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ   চট্টগ্রাম আঞ্চলিক অফিসেই মিলবে হারানো জাতীয় পরিচয়পত্র   উ. কোরিয়াকে নিরাপত্তা নিশ্চয়তা প্রদানে অংশ নিতে প্রস্তুত রাশিয়া   রাঙামাটিতে ইউপিডিএফ নেতা রাহেলকে ৪ দিনের রিমান্ড দিয়েছে আদালত   এবার খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক আদিবাসী স্কুল ছাত্রীকে ধর্ষণ   দেশে ছয় মাসে ধর্ষণের শিকার ৫৯২: মহিলা পরিষদ   ফ্রান্সে বিশ্বকাপ বিজয় উল্লাস করতে গিয়ে ব্যাপক সংঘর্ষ-লুটপাট, নিহত ২   মিয়ানমারে জাতিগত ৩ গ্রুপের বিদ্রোহীদের সংঘর্ষে শতাধিক মানুষ পালিয়েছে   নির্বাচন আসছে, সংখ্যালঘুদের মধ্যে চিন্তা বাড়ছে: জাফর ইকবাল   ডুবুরী সানামের জন্য শোক ও মঙ্গলকামনা করেছেন গুহায় আটকা পড়া কিশোররা
প্রচ্ছদ / সোশ্যাল মিডিয়া / এই দেশ ছেড়ে আমি যাবনা-আমাকে মারুক কাটুক ঠ্যাঙ ভেঙে দিক,রক্তাক্ত করুক, আমি এই মাটিতেই থাকবো

এই দেশ ছেড়ে আমি যাবনা-আমাকে মারুক কাটুক ঠ্যাঙ ভেঙে দিক,রক্তাক্ত করুক, আমি এই মাটিতেই থাকবো

প্রকাশিত: ২০১৭-০৭-২২ ১৩:৪৭:৩৯

   আপডেট: ২০১৭-১১-১৪ ০০:২০:২০

সোশ্যাল মিডিয়া ডেস্ক

পার্বত্য জেলা খাগড়াছড়িতে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রতিক্রিয়া জানিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইমতিয়াজ মাহমুদ।তিনি লিখেছেন,

আমার বন্ধু ঈশা খাঁ ফোন করেছিল। বিশ্ববিদ্যালয়ে ঈশা খাঁ চীনপন্থি কমিউনিস্ট পার্টিগুলির মধ্যে ঐক্য প্রক্রিয়া সংক্রান্ত কি একটা কার্যক্রমে জড়িত ছিল- এখন মাস্টারি করে আর সিপিবির নেতা। কিছু মতপার্থক্য আমাদের তখনো ছিল, এখনো আছে- কিন্তু আমরা টাকা পয়সা আর খানাপিনার ব্যাপারে একটা দুইজনের কমিউন ছিলাম। ওর তো উদ্বেগ থাকবেই। ফোন করে উদ্বিগ্ন কণ্ঠে বন্ধু জিজ্ঞাসা করে, 'তবে কি আমাদের মতো লোকদের এই দেশে জায়গা হবে না?' আমি বললাম, 'তোর এই কথাটি ঠিক না, কারাগারও তো এই দেশেরই অংশ'।

পালাবো না। দেশ ছেড়ে যাবো না। আমি এই দেশের সন্তান। ইরান তুরান বোগদাদ থেকে আমরা আসিনি। আমার পূর্বপুরুষ জোলা ছিল- ভূমিপুত্র। আমার দাদার সময়েও আমাদের বাড়িতে তাঁত ছিল, তিনিই সম্ভবত প্রথম তাঁত ছেড়ে অন্য পেশায় আসেন। এর আগে আমার পূর্বপুরুষ পূর্বনারী সকলেই পরম মমতায় সুতো রাঙাতেন আর সেই সুতোয় ভালবাসা মাখিয়ে বাংলার আব্রু রক্ষার জন্যে বস্ত্র বুনতেন। এই বাংলাদেশের প্রতিটা বর্গইঞ্চি আমার।

আমি ইমতিয়াজ মাহমুদ এই দেশের মাটির উপর দাঁড়িয়ে আছি আমার মাত্র পাঁচ ফুট আট ইঞ্চি উচ্চতা নিয়ে- কিন্তু এই মাটির গভীরে আমার পিতা পিতামহ এবং তাঁদেরও আগে হাজার প্রজন্ম শুয়ে আছে।

আমি সেইসব বাঙালির উত্তরপুরুষ মাত্র। এই দেশ ছেড়ে আমি যাবনা- আমাকে মারুক কাটুক ঠ্যাঙ ভেঙে দিক বা বা রক্তাক্ত করুক, আমি এই মাটিতেই থাকবো। শুধু যে থাকবো তাই না, আমি যে এই দেশের মালিক- সেই কথাটাও একটা বারের জন্যেও ভুলবো না, অন্যদেরকেও ভুলতে দিব না। আর যেদিন মরবো, সেদিনও যেন এই মাটিতেই মরি।

আমার প্রিয়তমা স্ত্রী উদ্বিগ্ন। তবে তাঁর উদ্বেগের চেয়ে বিরক্তি বেশী। আমার উপরও খানিকটা বিরক্ত। কিন্তু তিনি দৃঢ়চেতা মহিলা। আমার মেয়েরা সবকিছুতেই বেশ কৌতুক পাচ্ছে। আর আমার বোনদের কথা তো আপনারা জানেনই।

দুশ্চিন্তা করবেন না। উদ্বিগ্ন হবেন না। ভয় পাবেন না। জীবন আনন্দময়- এইসবই আনন্দেরই অংশ। তাঁর চেয়ে চলেন গান করি- হাতে হাত রাখো ভাই।

শুক্রবার বিকালে খাগড়াছড়ি সদর থানায় মামলাটি দায়ের করেন শহরের বাসিন্দা শফিকুল ইসলাম।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত