আজ বুধবার, | ২৩ আগস্ট ২০১৭ ইং

শিরোনাম

  প্যারিসে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত   বাংলাদেশ হাই-কমিশন অটোয়ায় জাতীয় শোক দিবসের কর্মসূচী পালন   বার্লিনে সুন্দরবন রক্ষা এবং বাংলাদেশের বিকল্প জ্বালানী সম্ভাবনা শীর্ষক ইউরোপীয় সম্মেলন   কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আদিবাসী শিক্ষার্থীরা আদিবাসী দিবস পালন করেছে   সমান অধিকার নিয়ে বেঁচে থাকতে হলে সংগ্রাম চাইঃ সন্তু লারমা   আদিবাসী মানুষরা লড়াই সংগ্রাম করে অধিকার প্রতিষ্ঠা করবে:ঊষাতন তালুকদার   আজ বিশ্ব আদিবাসী দিবস   রাত পোহালেই আন্তর্জাতিক আদিবাসী দিবস   ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ভর্তির আবেদন শুরু   লংগদুতে অগ্নিকাণ্ডের ঘটনায় ১৬ জন সেটেলার বাঙ্গালি কারাগারে   টেকসই উন্নয়ন অভীষ্ট ও বাংলাদেশের আদিবাসী নারী   ফ্রান্সের ,প্যারিসে সংঘদান ও অষ্টপরিষ্কার দান অনুষ্ঠিত   বাঙালি নারীদের চেয়ে আদিবাসী নারীরা জাতিগতভাবে অধিক নিপীড়নের শিকারঃসন্তু লারমা   আন্তর্জাতিক আদিবাসী দিবসে বাংলাদেশ আদিবাসী ফোরামের যেসব দাবী রয়েছে   পাহাড়ে ক্ষুধা ও অভাবের হাহাকার অথচ সরকার উন্নয়নের অহংকারে ভাসছেঃ সন্তু লারমা   সংখ্যালঘু নির্যাতনকারীকে মনোনয়ন দিলে ভোট বর্জন:রানা দাশগুপ্ত   আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৭ উপলক্ষে আগামীকাল ৬ আগস্ট ডেইলি স্টার সেন্টারে আলোচনা সভা   রাংগামাটি রাজবন বিহারে পুণ্যার্থী সেজে উৎশৃংখল করার অভিযোগ   আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৭ উপলক্ষে আগামীকাল ৫ আগস্ট ঢাকা হোটেল সুন্দরবনে সংবাদ সম্মেলন   ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা: ৭ আগস্ট আবেদন শুরু

এই দেশ ছেড়ে আমি যাবনা-আমাকে মারুক কাটুক ঠ্যাঙ ভেঙে দিক,রক্তাক্ত করুক, আমি এই মাটিতেই থাকবো

প্রকাশিত: ২০১৭-০৭-২২ ১৩:৪৭:৩৯

   আপডেট: ২০১৭-০৭-২২ ১৪:০৩:২১

সোশ্যাল মিডিয়া ডেস্ক

পার্বত্য জেলা খাগড়াছড়িতে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রতিক্রিয়া জানিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইমতিয়াজ মাহমুদ।তিনি লিখেছেন,

আমার বন্ধু ঈশা খাঁ ফোন করেছিল। বিশ্ববিদ্যালয়ে ঈশা খাঁ চীনপন্থি কমিউনিস্ট পার্টিগুলির মধ্যে ঐক্য প্রক্রিয়া সংক্রান্ত কি একটা কার্যক্রমে জড়িত ছিল- এখন মাস্টারি করে আর সিপিবির নেতা। কিছু মতপার্থক্য আমাদের তখনো ছিল, এখনো আছে- কিন্তু আমরা টাকা পয়সা আর খানাপিনার ব্যাপারে একটা দুইজনের কমিউন ছিলাম। ওর তো উদ্বেগ থাকবেই। ফোন করে উদ্বিগ্ন কণ্ঠে বন্ধু জিজ্ঞাসা করে, 'তবে কি আমাদের মতো লোকদের এই দেশে জায়গা হবে না?' আমি বললাম, 'তোর এই কথাটি ঠিক না, কারাগারও তো এই দেশেরই অংশ'।

পালাবো না। দেশ ছেড়ে যাবো না। আমি এই দেশের সন্তান। ইরান তুরান বোগদাদ থেকে আমরা আসিনি। আমার পূর্বপুরুষ জোলা ছিল- ভূমিপুত্র। আমার দাদার সময়েও আমাদের বাড়িতে তাঁত ছিল, তিনিই সম্ভবত প্রথম তাঁত ছেড়ে অন্য পেশায় আসেন। এর আগে আমার পূর্বপুরুষ পূর্বনারী সকলেই পরম মমতায় সুতো রাঙাতেন আর সেই সুতোয় ভালবাসা মাখিয়ে বাংলার আব্রু রক্ষার জন্যে বস্ত্র বুনতেন। এই বাংলাদেশের প্রতিটা বর্গইঞ্চি আমার।

আমি ইমতিয়াজ মাহমুদ এই দেশের মাটির উপর দাঁড়িয়ে আছি আমার মাত্র পাঁচ ফুট আট ইঞ্চি উচ্চতা নিয়ে- কিন্তু এই মাটির গভীরে আমার পিতা পিতামহ এবং তাঁদেরও আগে হাজার প্রজন্ম শুয়ে আছে।

আমি সেইসব বাঙালির উত্তরপুরুষ মাত্র। এই দেশ ছেড়ে আমি যাবনা- আমাকে মারুক কাটুক ঠ্যাঙ ভেঙে দিক বা বা রক্তাক্ত করুক, আমি এই মাটিতেই থাকবো। শুধু যে থাকবো তাই না, আমি যে এই দেশের মালিক- সেই কথাটাও একটা বারের জন্যেও ভুলবো না, অন্যদেরকেও ভুলতে দিব না। আর যেদিন মরবো, সেদিনও যেন এই মাটিতেই মরি।

আমার প্রিয়তমা স্ত্রী উদ্বিগ্ন। তবে তাঁর উদ্বেগের চেয়ে বিরক্তি বেশী। আমার উপরও খানিকটা বিরক্ত। কিন্তু তিনি দৃঢ়চেতা মহিলা। আমার মেয়েরা সবকিছুতেই বেশ কৌতুক পাচ্ছে। আর আমার বোনদের কথা তো আপনারা জানেনই।

দুশ্চিন্তা করবেন না। উদ্বিগ্ন হবেন না। ভয় পাবেন না। জীবন আনন্দময়- এইসবই আনন্দেরই অংশ। তাঁর চেয়ে চলেন গান করি- হাতে হাত রাখো ভাই।

শুক্রবার বিকালে খাগড়াছড়ি সদর থানায় মামলাটি দায়ের করেন শহরের বাসিন্দা শফিকুল ইসলাম।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত