আজ বুধবার, | ১৮ অক্টোবর ২০১৭ ইং

শিরোনাম

  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার   চীনে বিশ্বের দীর্ঘতম ভাসমান রাস্তা   পাহাড়ে বিপর্যয়ের শঙ্কা:রোহিঙ্গা সংকট   ফ্রান্সস্থ লাকুরনভ ধাম্মাচাক্কা বিহারে কঠিন চীবর দান সম্পন্ন   চাকমাদের খাঁ, রায়, খীসা, দেওয়ান ও তালুকদার উপাদি   অষ্ট্রেলিয়া পৌঁছেছেন উপসংঘরাজ ভদন্ত ধর্মপ্রিয় মহাথের   ছাত্র জীবনে যে সময়টা সৎব্যবহার করবে, সে জীবনে ভালো কিছু করতে পারবেঃউষাতন তালুকদার   গৌতম বুদ্ধের কিছু গুরুত্বপূর্ণ বাণী   পাহাড়ি এলাকায় বন্যহাতির আক্রমণে চার রোহিঙ্গা নিহত   রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে আনার আহ্বান কফি আনানের   রাঙ্গামাটিতে ঘুষ ছাড়া পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন হয়না!   বাংলাদেশী বৌদ্ধ সমিতি কুয়েতের ২০১৭-২০১৯ নব গঠিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন   খাগড়াছড়িতে মাতাল স্ত্রীর হাতে স্বামী খুন-স্ত্রী পলাতক   ঢাবি ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন   আজ ভুটান রাজ পরিবারের বিবাহ বার্ষিকী   খাগড়াছড়িতে আপন শ্যালিকাকে গণধর্ষন-দুলাভাইসহ তিন জন সেটেলার গ্রেফতার   প্রধান বিচারপতির দায় নেবে নাঃ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ   \'আলোময় চাকমার\' একটি অসাধারণ জুম পাহাড়ের কবিতা   রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক নয়,তারা বাঙ্গালিঃ মিয়ানমার সেনাপ্রধান   কাল চট্টগ্রামে ফ্রি সিদ্ধ ডিম খাওয়ানো হবে

এই দেশ ছেড়ে আমি যাবনা-আমাকে মারুক কাটুক ঠ্যাঙ ভেঙে দিক,রক্তাক্ত করুক, আমি এই মাটিতেই থাকবো

প্রকাশিত: ২০১৭-০৭-২২ ১৩:৪৭:৩৯

   আপডেট: ২০১৭-০৭-২২ ১৪:০৩:২১

সোশ্যাল মিডিয়া ডেস্ক

পার্বত্য জেলা খাগড়াছড়িতে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রতিক্রিয়া জানিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইমতিয়াজ মাহমুদ।তিনি লিখেছেন,

আমার বন্ধু ঈশা খাঁ ফোন করেছিল। বিশ্ববিদ্যালয়ে ঈশা খাঁ চীনপন্থি কমিউনিস্ট পার্টিগুলির মধ্যে ঐক্য প্রক্রিয়া সংক্রান্ত কি একটা কার্যক্রমে জড়িত ছিল- এখন মাস্টারি করে আর সিপিবির নেতা। কিছু মতপার্থক্য আমাদের তখনো ছিল, এখনো আছে- কিন্তু আমরা টাকা পয়সা আর খানাপিনার ব্যাপারে একটা দুইজনের কমিউন ছিলাম। ওর তো উদ্বেগ থাকবেই। ফোন করে উদ্বিগ্ন কণ্ঠে বন্ধু জিজ্ঞাসা করে, 'তবে কি আমাদের মতো লোকদের এই দেশে জায়গা হবে না?' আমি বললাম, 'তোর এই কথাটি ঠিক না, কারাগারও তো এই দেশেরই অংশ'।

পালাবো না। দেশ ছেড়ে যাবো না। আমি এই দেশের সন্তান। ইরান তুরান বোগদাদ থেকে আমরা আসিনি। আমার পূর্বপুরুষ জোলা ছিল- ভূমিপুত্র। আমার দাদার সময়েও আমাদের বাড়িতে তাঁত ছিল, তিনিই সম্ভবত প্রথম তাঁত ছেড়ে অন্য পেশায় আসেন। এর আগে আমার পূর্বপুরুষ পূর্বনারী সকলেই পরম মমতায় সুতো রাঙাতেন আর সেই সুতোয় ভালবাসা মাখিয়ে বাংলার আব্রু রক্ষার জন্যে বস্ত্র বুনতেন। এই বাংলাদেশের প্রতিটা বর্গইঞ্চি আমার।

আমি ইমতিয়াজ মাহমুদ এই দেশের মাটির উপর দাঁড়িয়ে আছি আমার মাত্র পাঁচ ফুট আট ইঞ্চি উচ্চতা নিয়ে- কিন্তু এই মাটির গভীরে আমার পিতা পিতামহ এবং তাঁদেরও আগে হাজার প্রজন্ম শুয়ে আছে।

আমি সেইসব বাঙালির উত্তরপুরুষ মাত্র। এই দেশ ছেড়ে আমি যাবনা- আমাকে মারুক কাটুক ঠ্যাঙ ভেঙে দিক বা বা রক্তাক্ত করুক, আমি এই মাটিতেই থাকবো। শুধু যে থাকবো তাই না, আমি যে এই দেশের মালিক- সেই কথাটাও একটা বারের জন্যেও ভুলবো না, অন্যদেরকেও ভুলতে দিব না। আর যেদিন মরবো, সেদিনও যেন এই মাটিতেই মরি।

আমার প্রিয়তমা স্ত্রী উদ্বিগ্ন। তবে তাঁর উদ্বেগের চেয়ে বিরক্তি বেশী। আমার উপরও খানিকটা বিরক্ত। কিন্তু তিনি দৃঢ়চেতা মহিলা। আমার মেয়েরা সবকিছুতেই বেশ কৌতুক পাচ্ছে। আর আমার বোনদের কথা তো আপনারা জানেনই।

দুশ্চিন্তা করবেন না। উদ্বিগ্ন হবেন না। ভয় পাবেন না। জীবন আনন্দময়- এইসবই আনন্দেরই অংশ। তাঁর চেয়ে চলেন গান করি- হাতে হাত রাখো ভাই।

শুক্রবার বিকালে খাগড়াছড়ি সদর থানায় মামলাটি দায়ের করেন শহরের বাসিন্দা শফিকুল ইসলাম।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত