শিরোনাম

  গত ৫ বছরে জেএসএস এমপি উন্নয়ন করতে পারেনি, যা করেছে আওয়ামীলীগ করেছে : দিপংকর তালুকদার   এখন থেকে সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে মাদক পরীক্ষা বাধ্যতামূলক   'বান্দরবানে বিদেশি পর্যটকদের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই'   'নির্বাচনী প্রচারণায় রঙিন পোস্টার বা ব্যানার ব্যবহার করা যাবে না'   ৫৮টি নিউজ পোর্টাল খুলে দিয়েছে বিটিআরসি   বুধবার থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন প্রধানমন্ত্রী   বিএনপি ক্ষমতায় এলে শান্তি চুক্তি বাস্তবায়ন করার চেষ্ঠা করবো: মনি স্বপন দেওয়ান   তিন পাহাড়ে নৌকা নিয়ে মাঠে দৌড়াবেন যারা   আগামীকাল খালেদা জিয়ার অগ্নিপরীক্ষা   হিরোকে জিরো বানানো এত সহজ নয়, সফল হিরো আলমের চ্যালেঞ্জ   খাগড়াছড়িতে বনের রাজা পেয়েছেন ইউপিডিএফের প্রার্থী নতুন কুমার চাকমা   বিশ্বের প্রথম উঁচু ভাস্কর্য 'চীনের স্প্রিং টেম্পল বুদ্ধ'   আন্তর্জাতিক মানবাধিকার দিবস || আদিবাসীদের মানবাধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসার অাহ্বান   বনের রাজা সিংহকে নিয়ে রাঙ্গামাটিতে দৌড়াবেন ঊষাতন তালুকদার   আজ বিশ্ব মানবাধিকার দিবস   নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের জন্য যেসব মার্কা দেওয়া হচ্ছে...   নির্বাচনে প্রচার-প্রচারণায় সকল প্রার্থীদের যা যা মেনে চলতে হবে   নির্বাচনে গাড়ি প্রতীক পেয়েছেন স্বতন্ত্র প্রার্থী ইমরান এইচ সরকার   দেশে ৫৮টি নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছে বিটিআরসি   পার্বত্য চট্টগ্রামে শান্তি ফিরিয়ে আনার জন্য শেখ হাসিনাকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া উচিত
প্রচ্ছদ / অন্যান্য / প্রথম ধাপে মাত্র ৩৭৪ রোহিঙ্গাকে নেবে মিয়ানমার

প্রথম ধাপে মাত্র ৩৭৪ রোহিঙ্গাকে নেবে মিয়ানমার

প্রকাশিত: ২০১৮-০৩-১৪ ২২:০৬:০৫

   আপডেট: ২০১৮-০৩-১৪ ২২:০৬:৪৪

অনলাইন ডেস্ক

রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তি অনুযায়ী বাংলাদেশের দেয়া ৮ হাজার ৩২ জনের প্রথম তালিকা থেকে যাচাই বাছাই শেষে মাত্র ৩৭৪ জনকে ফেরত নেবে বলে চূড়ান্ত করেছে মিয়ানমার।

বুধবার দুপুরে ৩৭৪ জনের একটি তালিকা বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে দেশটি।

রাখাইনে সহিংসতা থেকে প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের ফেরত পাঠাতে বাংলাদেশ প্রথম ধাপে একটি তালিকা দিয়েছিল। তালিকায় থাকা রোহিঙ্গাদের যাচাই-বাছাই করা হবে বলে সেসময় জানিয়েছিল দেশটি। তবে এটি রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের তালবাহানা বলেই মনে করেন বিশ্লেষকগণ।

জানা যায়, প্রত্যাবাসন চুক্তি সম্পাদনের পর দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে ৮ হাজার ৩২ জনের তালিকা দিয়েছিল বাংলাদেশ। এই তালিকা থেকে যাচাই-বাছাই করে মাত্র ৩৭৪ জনের তথ্য বাংলাদেশকে হস্তান্তর করেছে মিয়ানমার। এই ৩৭৪ জন ৯০টি পরিবারের সদস্য।

চুক্তি অনুযায়ী রোহিঙ্গাদের জাতিসংঘের কোনও সংস্থার মাধ্যমে ফেরত পাঠাতে হবে। এজন্য বাংলাদেশ ইতোমধ্যে জাতিসংঘের শরাণার্থী বিষয়ক দূতাবাস (ইউএনএইচসিআর) এর সঙ্গে প্রত্যাবাসন সংক্রান্ত একটি সমঝোতা স্মারক চূড়ান্ত করেছে। এটি অতি শিগগির স্বাক্ষরিত হবে জানা গেছে।

আপনার মন্তব্য

আলোচিত