শিরোনাম

  পাহাড় কাটা ও পাহাড়ের ঢালে অবৈধ বসবাসকারীদের কঠোরভাবে প্রতিরোধের আহ্বান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রীর   আগামীকাল খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ   এইচএসসি : পেছাল ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা   পানছড়িতে ইউপিডিএফের নেতাকে গুলি করে হত্যা   আদিবাসী লৈঙ্গিক পরিচয়ের কারণে বৈষম্য ঘটেছে : মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়   পাহাড়ে বৃষ্টি হলে আশ্রয়কেন্দ্রে যাওয়ার আহ্বান   শিশু ধর্ষণে মৃত্যুদণ্ডের বিধান হচ্ছে ভারতে   সংখ্যালঘুদের নিয়ে বিভ্রান্তিকর খবর বন্ধ হওয়া উচিত : সজীব ওয়াজেদ জয়   কুয়েত বৌদ্ধ সমিতির উদ্যোগে বর্ষবিদায় ও বর্ষবরণ অনুষ্টান সম্পন্ন   পার্বত্য চট্টগ্রামের উপজাতিদের সতর্ক করলেন হেফাজত ইসলাম   পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক আদিবাসী নারীর ছবি চুরি করার অভিযোগ   থাইল্যান্ডে আজ থেকে শুরু হয়েছে জলকেলি উৎসব 'সংক্রান '   বৈসুক, সাংগ্রাই ও বিজু সাম্প্রদায়িক সম্প্রীতির প্রতীক : তথ্যমন্ত্রী   রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদে চাকরি বিজ্ঞপ্তি   আদিবাসীদের জানালেন, পহেলা বৈশাখে শুঁটকি ভর্তা খাবেন প্রধানমন্ত্রী   অনির্বান চাকমাসহ ২৫ পুলিশের উচ্চপর্যায়ে রদবদল   আজ আদিবাসীদের ঐতিহ্যবাহী ফুল বিজু   রাঙ্গামাটি নানিয়াচরে ইউপিডিএফের কর্মীকে গুলি করে হত্যা   কোটা বাতিল, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থার মাধ্যমে সরকারি চাকরি   রোহিঙ্গা নারীদের হামলায় রোহিঙ্গা নারী আহত
প্রচ্ছদ / অন্যান্য / প্রথম ধাপে মাত্র ৩৭৪ রোহিঙ্গাকে নেবে মিয়ানমার

প্রথম ধাপে মাত্র ৩৭৪ রোহিঙ্গাকে নেবে মিয়ানমার

প্রকাশিত: ২০১৮-০৩-১৪ ২২:০৬:০৫

   আপডেট: ২০১৮-০৩-১৪ ২২:০৬:৪৪

অনলাইন ডেস্ক

রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তি অনুযায়ী বাংলাদেশের দেয়া ৮ হাজার ৩২ জনের প্রথম তালিকা থেকে যাচাই বাছাই শেষে মাত্র ৩৭৪ জনকে ফেরত নেবে বলে চূড়ান্ত করেছে মিয়ানমার।

বুধবার দুপুরে ৩৭৪ জনের একটি তালিকা বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে দেশটি।

রাখাইনে সহিংসতা থেকে প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের ফেরত পাঠাতে বাংলাদেশ প্রথম ধাপে একটি তালিকা দিয়েছিল। তালিকায় থাকা রোহিঙ্গাদের যাচাই-বাছাই করা হবে বলে সেসময় জানিয়েছিল দেশটি। তবে এটি রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের তালবাহানা বলেই মনে করেন বিশ্লেষকগণ।

জানা যায়, প্রত্যাবাসন চুক্তি সম্পাদনের পর দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে ৮ হাজার ৩২ জনের তালিকা দিয়েছিল বাংলাদেশ। এই তালিকা থেকে যাচাই-বাছাই করে মাত্র ৩৭৪ জনের তথ্য বাংলাদেশকে হস্তান্তর করেছে মিয়ানমার। এই ৩৭৪ জন ৯০টি পরিবারের সদস্য।

চুক্তি অনুযায়ী রোহিঙ্গাদের জাতিসংঘের কোনও সংস্থার মাধ্যমে ফেরত পাঠাতে হবে। এজন্য বাংলাদেশ ইতোমধ্যে জাতিসংঘের শরাণার্থী বিষয়ক দূতাবাস (ইউএনএইচসিআর) এর সঙ্গে প্রত্যাবাসন সংক্রান্ত একটি সমঝোতা স্মারক চূড়ান্ত করেছে। এটি অতি শিগগির স্বাক্ষরিত হবে জানা গেছে।

আপনার মন্তব্য

আলোচিত