শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা

এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা

প্রকাশিত: ২০১৮-১২-২৬ ১২:৫৫:১৭

অনলাইন ডেস্ক >>

এশিয়ার প্রথম দেশ হিসেবে গাঁজা ব্যবহারের অনুমোদন দিয়েছে থাইল্যান্ড সরকার। তবে আপাতত চিকিৎসার উদ্দেশ্যে গাঁজা ব্যবহারের বৈধতা দিয়েছে দেশটির পার্লামেন্ট। আর এ লক্ষ্যে দেশটির মাদক আইনে পরিবর্তন আনারও অনুমোদন দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, বেলজিয়ামসহ মোট দশটি দেশে এ পর্যন্ত গাঁজাকে বৈধতা দেওয়া হয়েছে। আর এর সঙ্গে এবার যোগ হলো থ্যাইল্যান্ড।

মঙ্গলবার দেশটির সংসদে ১৯৭৯ সালের মাদক নিয়ন্ত্রণ আইন সংশোধনের মাধ্যমে এ বিষয়ে অনুমতি দেওয়া হয়৷

প্রসঙ্গত, দক্ষিণপূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ডে ১৯৩০ সাল পর্যন্ত শারীরিক ব্যথা ও ক্লান্তি দূর করার জন্য গাঁজা সেবন করা ছিল একটি প্রচলিত রীতি। পরে ১৯৩৫ সালে গাঁজা সেবন, পরিবহন কিংবা বাজারজাতকরণ বিষয়ে আইনি নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

উল্লেখ্য, ২০১৩ সালের ডিসেম্বরে প্রথম রাষ্ট্র হিসেবে গাঁজা উৎপাদন, সেবন ও বিক্রিকে বৈধ ঘোষণা করে উরুগুয়ে। আর চলতি বছরের অক্টোবরে কানাডায় বিনোদনমূলক উদ্দেশ্যে গাঁজা উৎপাদন, সেবন ও বিক্রির বৈধতা দেওয়া হয়। পর্তুগাল এবং নেদারল্যান্ডস গাঁজার ব্যবহার বৈধ না করলেও অপরাধ হিসেবে গণ্য করে না। গত সেপ্টেম্বরে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ আদালত ব্যক্তিগত স্থানে প্রাপ্তবয়স্কদের গাঁজা ব্যবহারকে বৈধ করেছে। যুক্তরাষ্ট্রের নয়টি রাজ্যে বিনোদনের জন্য গাঁজার ব্যবহার বৈধ রয়েছে। এছাড়া আরও অনেক রাজ্যে চিকিৎসাজনিত ব্যবহার বৈধ।

আপনার মন্তব্য

আলোচিত