শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন

ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন

প্রকাশিত: ২০১৮-১২-২৩ ২২:৫২:৪৬

   আপডেট: ২০১৮-১২-২৩ ২৩:০১:৫৩

আন্তর্জাতিক ডেস্ক >>

ইন্দোনেশিয়ার সুন্দা প্রণালী উপকূলে সুনামির আঘাতে কমপক্ষে ২২২ জনের প্রাণহানি ঘটেছে এবং আহত হয়েছে আরো ১ হাজারের অধিক। এছাড়া আরো বহু মানুষ নিখোঁজ রয়েছে। দেশটির কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। খবর রয়টার্স ও গার্ডিয়ানের।

কর্তৃপক্ষ বলছে, রোববার (২৩ ডিসেম্বর) ভোরে সুনামি আঘাত হানে। সেখানকার পানদেগ্লাং, দক্ষিণ লামপাং ও সিরাং অঞ্চল থেকে নিহতের খবর পাওয়া গেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। সুনামিতে অনেক ভবন ধ্বংস হয়ে গেছে। ক্ষতিগ্রস্তদের আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা আশঙ্কা প্রকাশ করেছে, মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। এছাড়া পূর্ণিমার কারণে সাগর আরো ফুঁসে উঠতে পারে বলেও জানিয়েছে তারা।
সুনামির প্রত্যক্ষদর্শী নরওয়ের আলোকচিত্রী ওয়েস্টিন লান্ড অ্যান্ডারসন বলেন, সুনামির সময় পশ্চিম জাভার আনিয়ার সৈকতে ছিলেন তিনি।

ওয়েস্টিন বলেন, ‘আমি সৈকতে একা ছিলাম। আর পরিবারের সদস্যরা হোটেলে ঘুমাচ্ছিলেন।  আমি ক্রাকাতোয়া আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ছবি তোলার চেষ্টা করছিলাম। এর আগের দিন সন্ধ্যায় ভারী অগ্ন্যুৎপাত হচ্ছিল।’

তিনি জানান, ঘটনার সময় বড় ঢেউয়ের আঘাতে অগ্ন্যুৎপাত বন্ধ হয়ে যায়। চারপাশ অন্ধকার হয়ে যায়। হঠাৎ তিনি দেখতে পান, বড় ঢেউ তেড়ে আসছে। সাগর থেকে বিশাল এক ঢেউ সৈকতে উঠে আসতে দেখে উল্টো ঘুরে দৌড়াতে শুরু করেন অ্যান্ডারসন। সুনামির দুটি ঢেউ পরপর উপকূলে আঘাত হানে। এর মধ্যে প্রথমটি তেমন জোরালো না থাকায় তিনি দৌড়ে হোটেলে ফিরতে সক্ষম হন।

দেশটির রেডক্রস জানিয়েছে, তারা ঘটনাস্থলে রয়েছে এবং ধসে পড়া এক ভবনের ধ্বংসস্তুপ থেকে হতাহতদের উদ্ধারে তৎপরতা চালাচ্ছে।

এর আগে গত সেপ্টেম্বরে সুলাওয়েসি দ্বীপে শক্তিশালী ভূমিকম্প ও সুনামির আঘাতে দুই হাজারের বেশি মানুষ মারা যায় বলে প্রতিবেদনে বলা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত