শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / বাংলাদেশে ভিসা পাচ্ছে না মার্কিন পর্যবেক্ষক দল; হতাশ যুক্তরাষ্ট্র

বাংলাদেশে ভিসা পাচ্ছে না মার্কিন পর্যবেক্ষক দল; হতাশ যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ২০১৮-১২-২২ ২২:২০:৩২

অনলাইন ডেস্ক >>

একাদশ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আগে বাংলাদেশ সরকার সময়মতো ভিসা দিতে অপারগতা প্রকাশ করায় সফর বাতিল করতে বাধ্য হয়েছে আন্তর্জাতিক পর্যবেক্ষক দল।

এজন্য আনুষ্ঠানিক প্রেস বিবৃতিতে হতাশাও প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

২১ ডিসেম্বর প্রকাশিত ওই বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের উপ-মুখপাত্র রবার্ট পালাদিনো বলেন, যুক্তরাষ্ট্রের জাতীয় গণতান্ত্রিক ইনস্টিটিউটের মাধ্যমে মার্কিন সরকারের অর্থায়নে পরিচালিত ‘এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশনস (আনফ্রেল)’-এর একটি দলের বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণে আসার কথা থাকলেও ভিসা জটিলতায় সেই সফর বাতিল করা হয়েছে।

‘৩০ ডিসেম্বরের নির্বাচনের বিশ্বাসযোগ্য পর্যবেক্ষণ মিশন পরিচালনার উদ্দেশ্যে নির্বাচনের আগে নির্দিষ্ট সময়সীমার মধ্যে আনফ্রেলের অধিকাংশ আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষককে স্বীকৃতিপত্র ও ভিসা ইস্যু করতে বাংলাদেশ সরকারের ব্যর্থতায় আমরা হতাশ,’ বলেন তিনি।

রবার্ট পালাদিনো বলেন, আন্তর্জাতিক পর্যবেক্ষকরা না থাকায় এখন বাংলাদেশ সরকারের দায়িত্ব আরও বেড়ে গেছে। নির্বাচন নিয়ে কাজ করা বিভিন্ন স্থানীয় এনজিও, বিশেষ করে ইউএসআইডি’র অর্থায়নে পরিচালিত বেশ কিছু সংস্থাকে এখন নির্বাচন পর্যবেক্ষণের ব্যবস্থা করে দেয়াটা বাংলাদেশ সরকারের জন্য অনেক বেশি প্রয়োজন।

বিবৃতিতে বলা হয়, যে কোনো গণতান্ত্রিক নির্বাচনের জন্য জনগণের শান্তিপূর্ণ মতপ্রকাশ, সবদলের শান্তিপূর্ণ অংশগ্রহণ নিশ্চিতকরণ ও সংসদ গঠন, গণমাধ্যমকে নির্বাচনী অগ্রগতি কাভার করার স্বাধীনতা দেয়া, প্রার্থীদের তথ্য পাবার অধিকার নিশ্চিত করা এবং কোনো রকম হয়রানি, হুমকি বা সহিংসতা ছাড়াই সবাই নির্বাচনে অংশ নিতে পারা বাধ্যতামূলক।

‘আমরা বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি যেন সরকার তার প্রতিশ্রুতি মতো সব বাংলাদেশিকে ৩০ ডিসেম্বরের নির্বাচনে অংশ নিয়ে স্বাধীনভাবে মত প্রকাশের সুযোগ করে দিয়ে গণতন্ত্র নিশ্চিত করে।’

এদিকে, আগামী ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচন সামনে রেখে বাংলাদেশে সংঘটিত সাম্প্রতিক রাজনৈতিক সহিংসতার নিন্দা জানিয়েছে যুক্তরাজ্য। সেই সাথে দেশটি একটি গণতান্ত্রিক নির্বাচনের ওপর জোর দিয়েছে।  

যুক্তরাজ্যের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড এক বিবৃতিতে বলেন, ‘আমরা বাংলাদেশের সবাইকে আরও সহিংসতা ঘটানো থেকে বিরত থাকার আহ্বান জানাই।’

সেই সাথে তিনি সবাইকে একটি গণতান্ত্রিক নির্বাচন এবং বাংলাদেশিদের একটি যথাযথভাবে প্রতিনিধিত্বমূলক সংসদ দেয়ার আহ্বান জানান, যা দেশকে অধিকতর অর্থনৈতিক সমৃদ্ধির পথে নিয়ে যাবে।

তিনি উদ্বেগ প্রকাশ করেন যে বাংলাদেশের কিছু সুশীল সমাজ সংগঠনকে নির্বাচন পর্যবেক্ষণ থেকে ‘নিবৃত্ত’ রাখা হচ্ছে।

টুইটারে দেয়া বিবৃতিতে মার্ক ফিল্ড বলেন, ‘নির্বাচনের জন্য একটি অবাধ ও স্বচ্ছ প্রক্রিয়া অবলম্বনে সাহায্য করার ক্ষেত্রে স্বাধীন স্থানীয় ও আন্তর্জাতিক পর্যবেক্ষকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।’

ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশন তাদের অফিসিয়াল ফেসবুক পেজে এই বিবৃতি শেয়ার করেছে।

আপনার মন্তব্য

আলোচিত