শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / মিয়ানমার সেনাবাহিনী-আরাকান আর্মির সংঘর্ষ, ল্যান্ডমাইন বিস্ফোরণে ২ জন নিহত

মিয়ানমার সেনাবাহিনী-আরাকান আর্মির সংঘর্ষ, ল্যান্ডমাইন বিস্ফোরণে ২ জন নিহত

প্রকাশিত: ২০১৮-১২-০৮ ১২:০৩:৪৪

আন্তর্জাতিক ডেস্ক >>

মিয়ানমার উত্তর রাখাইন রাজ্যে বুথিডং ও রাথেডং এলাকায় ল্যান্ডমাইন্ড বিস্ফোরণে দুইজন নিহত হয়েছেন। সম্প্রতি ৩, ৪, ও ৫ ডিসেম্বর বাংলাদেশ-মায়ানমার সীমান্ত বরাবর যেখানে মিয়ানমার সরকারী সেনাবাহিনী ও আরাকান বিদ্রোহী দল দফায় দফায় সংঘর্ষ হয়।

বুথিডং এলাকার প্রশাসনিক বিভাগের প্রধান ইউ কিউ মুন তুন মিয়ানমারের সংবাদ মাধ্যমকে বলেছেন, সম্প্রতি বিস্ফোরণ হয়ে যাওয়া স্থানটি শুক্রবার (৭ ডিসেম্বর) সকালে তাঁরা পরিদর্শন করেছেন এবং স্থানীয় অধিবাসীরা ধারণা করছেন সম্প্রতি বিদ্রোহী গোষ্ঠী এবং সরকারী সেনাবাহিনীর সংঘর্ষের কারণে এ ঘটনা ঘটে।

তিনি বলেন, স্কোয়াডের পাশে একটি দ্বিতীয় মাইন নিমজ্জিত ছিল কিন্তু যেখানে যুদ্ধ হয়েছিল সেখানে কি কি পুঁতে রেখেছিল তা মিয়ানমার সেনাবাহিনী  বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) রাতের বিবৃতিতে উল্লেখ করেনি।

বুথিডং এলাকার স্থান্নীয় বাসিন্দা মং মং থেন বলেছেন, তিনি গ্রাম থেকে সকাল ৯ টার দিকে বিস্ফোরণের আওয়াজ শুনেছেন।মরদেহগুলো আমাদের আশেপাশের এলাকার নয় দাবি করেছেন সে।

তিনি আরো বলেন, লাশগুলো রাস্তায় ছিল বলে টুকরো টুকরো অবস্থায় খারাপভাবে বিচ্ছিন্ন ছিল।

উল্লেখ্য, উত্তর রাখাইনে মিয়ানমারে বিদ্রোহী সংগঠন 'আরাকান আর্মি'র বাহিনীর হামলায় কিছু উচ্চপদস্থ সৈন্য নিহত হয়েছে বলে আনুষ্ঠানিকভাবে স্বীকার করেছে মিয়ানমারের সামরিক বাহিনীর প্রধান কার্যালয়। বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) রাতে এ ঘোষণা দেওয়া হয়।

তবে কতজন মারা গেছে বিবৃতিতে উল্লেখ করা হয়নি। তবে কিছু আরাকান বাহিনীর সদস্য প্রাণহানি হয়েছে। দুইজন 'আরাকান আর্মি'র বাহিনীর সশস্ত্র সৈন্য মিয়ানমার সেনাবাহিনী আটক করেছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

বিবৃতিতে থেকে জানা গেছে, গত ৩, ৪, ও ৫ ডিসেম্বর বাংলাদেশ-মায়ানমার সীমান্ত বরাবর ক্লিয়ারেন্স অপারেশন পরিচালনা করার সময় এ সংঘর্ষ হয়।

মিয়ানমার সেনাবাহিনীর অভিযোগ, মিয়ানমারের সঙ্গে বাংলাদেশ ও ভারতের সীমান্ত বরাবর যে সীমান্ত বাঁধ প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে তা নির্মাণে বাঁধা দিচ্ছে আরাকান আর্মি।

বিদ্রোহী আরাকান আর্মিরা বিবৃতিতে ঘোষণা দিয়েছে, উত্তর বুথিডং ও রাথেডং এলাকায় আরাকান আর্মির নিয়ন্ত্রিত এলাকায় সেনারা প্রবেশ করলে সংঘর্ষ হয়। এতে ৭ জন সেনাবাহিনী মারা যায়।

এছাড়াও আরাকান আর্মি ঘোষণা দিয়েছে, আগামীবার শত্রুদের মরদেহ, তাদের আগ্নেয়াস্ত্র এবং সামরিক সরঞ্জাম এবং যুদ্ধক্ষেত্রের রেকর্ড প্রকাশ করবে।

আপনার মন্তব্য

আলোচিত