শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / রোহিঙ্গাদের ফেরত না পাঠাতে মিয়ানমারে ভিক্ষুদের বিক্ষোভ

রোহিঙ্গাদের ফেরত না পাঠাতে মিয়ানমারে ভিক্ষুদের বিক্ষোভ

প্রকাশিত: ২০১৮-১১-২৫ ২০:৪৬:৫৬

   আপডেট: ২০১৮-১১-২৫ ২০:৪৯:৫৩

আন্তর্জাতিক ডেস্ক >>

রাখাইনে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিরুদ্ধে বিক্ষোভ করেছে মিয়ানমারের বৌদ্ধ ভিক্ষুরা। (২৫ নভেম্বর) রোববার রাখাইনের রাজধানী সিতওতে এ বিক্ষোভ হয়েছে।

এক বৌদ্ধ ভিক্ষু সমাবেশে বলেছেন, ‘দেশের নিরাপত্তা রক্ষার দায়িত্ব এই জাতির সবার। বাঙালিদের (রোহিঙ্গাদের বাঙালি বলে দাবি করে মিয়ানমার) গ্রহণ করলে আমাদের বা দেশের কোনো লাভ নেই।’

সমাবেশে রোহিঙ্গাদের দিকে ইঙ্গিত করে বৌদ্ধ ভিক্ষুরা মিয়ানমারে থাকা অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ এবং ‘পালিয়ে যাওয়া শরণার্থীদের’ দেশে ফিরিয়ে না আনার আহ্বান জানিয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, শতাধিক লোকের এ বিক্ষোভের নেতৃত্বে ছিলেন বৌদ্ধ ভিক্ষুরা। এ সময় তাদের হাতে লাল ব্যানার ছিল এবং তারা রোহিঙ্গাবিরোধী স্লোগান দেয়। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এ বিক্ষোভ কর্মসূচি সরাসরি সম্প্রচার করা হয়েছে।
এদিকে গত ১৫ নভেম্বর বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা সমাবেশ করে বলেছে তারা নাগরিকত্ব না পেলে মিয়ানমারে ফিরে যাবে না।

বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের চুক্তি অনুযায়ী নভেম্বরের শেষ নাগাদ কক্সবাজারে আশ্রয় নেয়া ২ হাজার ২শ ৬০ জন রোহিঙ্গা মুসলমানের ফিরে যাবার কথা ছিল। কিন্তু নিরাপত্তার অজুহাত দেখিয়ে বাংলাদেশ সরকার দিন দশেক আগেই ওই পরিকল্পনা স্থগিত করেছে।

আপনার মন্তব্য

আলোচিত