শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহত ৭১, নিখোঁজ ১ হাজার

ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহত ৭১, নিখোঁজ ১ হাজার

প্রকাশিত: ২০১৮-১১-১৭ ১৪:৩২:১৭

আন্তর্জাতিক ডেস্ক >>

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭১। বাড়িঘর গ্রাস করা এই দাবানলে নিখোঁজ রয়েছেন ১ হাজারের বেশি লোক।

আট দিন আগে উত্তর ক্যালিফোর্নিয়ার ক্যাম্প ফায়ারে প্রথম এই দাবানলের সূত্রপাত হয়। শুক্রবার পর্যন্ত নিখোঁজের সংখ্যা ছিল ৬৩১ জন আর নিহতের সংখ্যা ছিল ৬৩। তবে শনিবার প্রথম প্রহরে সংখ্যা নিহত ৭১ ও নিখোঁজ ১ হাজার ১১ জনে দাঁড়ায়।

ক্যালিফোর্নিয়ার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ছিল এই দাবানল। এর ফলে প্রায় ১ লাখ ৪২ হাজার একর জমি জ্বলে-পুড়ে গেছে। যার মধ্যে ছিল প্যারাডাইজ শহর যেখানে ২৭ হাজার লোক বাস করতো।

শুক্রবার প্যারাডাইজ শহরে তন্নতন্ন করে অভিযান চালায় উদ্ধারকর্মীরা। এ সময় কুকুরও ব্যবহার করা হয়।

দাবানলের কারণে প্রায় ৪৭ হাজার লোককে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। অনেকেই পালিয়ে আশ্রয়কেন্দ্রে গেছেন। অনেকে আবার ক্যাম্পিং করছেন।দাবানল পরিস্থিতি পর্যবেক্ষণ করতে ও ক্ষতিগ্রস্তদের সঙ্গে দেখা করতে আজ শনিবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্যালিফোর্নিয়া যাচ্ছেন।

বুটে কাউন্টির শেরিফ কোরি হোনিয়া জানিয়েছেন, নিখোঁজের সংখ্যা এত নাও হতে পারে। অনেক জায়গায় নিখোঁজ ব্যক্তিকে হয়তো দুইবার গণনা করা হয়েছে।

সাংবাদিকদের কোরি হোনিয়া বলেন, ‘আমি বিশ্বাস করতে চাই যে, এটি একটি সক্রিয় তালিকা। আমি আপনাদেরকে যে তথ্য দিচ্ছি তা প্রাথমিক। এখানে অনেকের নাম দুইবার উঠতে পারে।’

কর্তৃপক্ষ আরো সতর্ক করে দেয় যে, তালিকায় আসা অনেকেই হয়তো সুস্থ আছেন। হয়তো তাদেরকে খুঁজে পাচ্ছে না তাদের পরিবার। তারাও জানেন না তাদেরকে খোঁজা হচ্ছে। তাই তালিকায় নাম দিয়েছে। আবার এমনও হতে পারে- অনেকে মারা গেছেন, কিন্তু তাদের পরিবার জানে না যে তারা মারা গেছেন।

আপনার মন্তব্য

আলোচিত