শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন

প্রকাশিত: ২০১৮-০৮-১৮ ১৭:০৭:০৬

ইউএনবি >>

জাতিসংঘের প্রথম কৃষ্ণাঙ্গ আফ্রিকান মহাসচিব কফি আনান মারা গেছেন। বিশ্বের অন্যতম বিখ্যাত এ কূটনৈতিকের বয়স হয়েছিল ৮০ বছর।

শনিবার কফি আনান ফাউন্ডেশন এক টুটটে তার মৃত্যুর ঘোষণা দিয়ে জানায়, স্বল্পকালীন অনির্দিষ্ট অসুস্থতার কারণে তিনি মারা গেছেন।

কফি আনান বস্তুত তার পুরো পেশাগত জীবন জাতিসংঘে প্রশাসক হিসেবে কাটিয়েছেন। তিনি দুই মেয়াদে ১৯৯৭ সালের ১ জানুয়ারি থেকে ২০০৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সংস্থার মহাসচিব হিসেবে দায়িত্বপালন করেন। দায়িত্বের মাঝামাঝি এসে ২০০১ সালে তিনি জাতিসংঘের সাথে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার পান।

কফি আনানের মেয়াদকালে এ বিশ্ব সংস্থাকে কিছু জঘন্য ব্যর্থতা ও কেলেঙ্কারির দায় মাথায় নিতে হয়। ১৯৪৫ সালে জাতিসংঘ প্রতিষ্ঠার পর সেবারই তাদের সবচেয়ে খারাপ সময়ের মাঝ দিয়ে যেতে হয়।

আপনার মন্তব্য

আলোচিত