শিরোনাম

  আগামী ১৮ নভেম্বর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা, থাকছে না এমসিকিউ   অবশেষে তিন মাস পর জামিন পেলেন আলোকচিত্রী ড. শহিদুল আলম   নির্বাচনী এলাকায় ৭-১০ দিন আগে সেনাবাহিনী মোতায়েন করা হবে : নির্বাচন কমিশন   মিয়ানমারে নিয়ে যাওয়ার ভয়ে তালিকাভুক্ত সব রোহিঙ্গা পালিয়ে গেল   ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫৯, নিখোঁজ ১৩০   রাঙ্গামাটি থেকে বুদ্ধগয়ার যাওয়ার উদ্দেশ্যে তীর্থযাত্রীর বাস দুর্ঘটনায় ১ জন নিহত   পুলিশের গাড়িতে আগুন দেওয়া দুই যুবক ‘শনাক্ত’   পুলিশকে ধন্যবাদ দিলেন প্রধানমন্ত্রী   বলিউডের স্টার দীপিকা-রণবীরের বিয়ে সম্পন্ন   এবার থেকে সরকারী চাকরিজীবীর স্ত্রী মারা গেলে আজীবন পেনশন পাবেন স্বামী   ৩ বছরের কারাদণ্ড ডেসটিনির চেয়ারম্যানের   দীঘিনালায় শ্রেষ্ঠ প্রধান শিক্ষক ঊষা আলো চাকমাকে অপহরণ   হামলা করে নির্বাচনের পরিবেশ নষ্ট করছে সরকার : ফখরুল   নির্বাচন বানচাল করতে পুলিশের ওপর হামলা করেছে বিএনপি : কাদের   স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন ইমরান এইচ সরকার   খালেদার দু’টি আসন পাচ্ছেন দুই পুত্রবধূ!   আগামীকাল থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে পাঠানো হবে, যেতে চায়না রোহিঙ্গারা   চলে গেলেন স্পাইডারম্যান-আয়রনম্যান লেখক   অনৈতিক কাজে জড়িত কক্সবাজার এসিল্যান্ড নাজিম উদ্দিনকে রাঙামাটিতে বদলি   এবার এরশাদের জাতীয় পার্টি থেকে মনোনয়ন ফরম নিয়েছেন হিরো আলম
প্রচ্ছদ / আন্তর্জাতিক / জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন

প্রকাশিত: ২০১৮-০৮-১৮ ১৭:০৭:০৬

ইউএনবি >>

জাতিসংঘের প্রথম কৃষ্ণাঙ্গ আফ্রিকান মহাসচিব কফি আনান মারা গেছেন। বিশ্বের অন্যতম বিখ্যাত এ কূটনৈতিকের বয়স হয়েছিল ৮০ বছর।

শনিবার কফি আনান ফাউন্ডেশন এক টুটটে তার মৃত্যুর ঘোষণা দিয়ে জানায়, স্বল্পকালীন অনির্দিষ্ট অসুস্থতার কারণে তিনি মারা গেছেন।

কফি আনান বস্তুত তার পুরো পেশাগত জীবন জাতিসংঘে প্রশাসক হিসেবে কাটিয়েছেন। তিনি দুই মেয়াদে ১৯৯৭ সালের ১ জানুয়ারি থেকে ২০০৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সংস্থার মহাসচিব হিসেবে দায়িত্বপালন করেন। দায়িত্বের মাঝামাঝি এসে ২০০১ সালে তিনি জাতিসংঘের সাথে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার পান।

কফি আনানের মেয়াদকালে এ বিশ্ব সংস্থাকে কিছু জঘন্য ব্যর্থতা ও কেলেঙ্কারির দায় মাথায় নিতে হয়। ১৯৪৫ সালে জাতিসংঘ প্রতিষ্ঠার পর সেবারই তাদের সবচেয়ে খারাপ সময়ের মাঝ দিয়ে যেতে হয়।

আপনার মন্তব্য

আলোচিত