শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / নাগরিকত্ব দেওয়া হলো থাই গুহায় আটকে পড়া তিন শিশু ও কোচের

নাগরিকত্ব দেওয়া হলো থাই গুহায় আটকে পড়া তিন শিশু ও কোচের

প্রকাশিত: ২০১৮-০৮-০৯ ১৫:২১:২২

অনলাইন ডেস্ক

গত মাসে থাইল্যান্ডে আটকে পড়া কিশোর ফুটবলারদের দলের তিন শিশু ও তাদের কোচকে নাগরিকত্ব প্রদান করলো দেশটির সরকার। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

গত ২৩ জুন ফুটবল অনুশীলন শেষে ২৫ বছর বয়সী কোচসহ ওই ১২ কিশোর ফুটবলার থাম লুয়াং গুহাটির ভেতরে ঘুরতে গিয়েছিল। কিন্তু বৃষ্টিতে গুহার প্রবেশমুখ বন্ধ হয়ে যাওয়ায় তারা আটকা পড়ে। টানা ৯ দিন নিখোঁজ থাকার পর গত ২ জুলাই গুহার ভেতরে জীবিত অবস্থায় ১২ কিশোর ফুটবলারসহ তাদের কোচকে শনাক্ত করেন ডুবুরিরা। রবিবার (৮ জুলাই) থাইল্যান্ড সরকার তাদের উদ্ধারে দেশি-বিদেশি বিশেষজ্ঞদের নিয়ে স্মরণকালের সবচেয়ে বড় উদ্ধার অভিযান শুরু করে। ৩ দিনের সফল অভিযানের মধ্য দিয়ে সবাইকে বের করে আনা হয়।

সেসময় সামনে আসে যে ফুটবল দলটির কোচ একাপল চান্টাওং-সহ তার তিন শিষ্য ডুল, মার্ক ও টি'র নাগরিকত্ব নেই। জাতিসংঘের মতে, থাইল্যান্ডে বসবাসরত প্রায় ৪ লাখ ৮০ হাজার মানুষের নাগরিকত্ব নেই। বুধবার কোচ একাপল চান্তাওং ও ওই তিনশিশুকে নাগরিকত্বের কার্ড তুলে দেওয়া হয়।

চাংরাইয়ের মায়ে সাইয়ের প্রধান কর্মকর্তা সোমসাক কানাকাম বলেন, তাদের সব যোগ্যতাই আছে। শুধু গুহায় আটকে পড়ার ঘটনার জন্যই তাদের নাগরিকত্ব দেওয়া হয়নি। 

-সূত্রঃ বাংলা ট্রিবিউন।

আপনার মন্তব্য

আলোচিত