শিরোনাম

  ২৪ ডিসেম্বর থেকে পার্বত্য এলাকাসহ মাঠপর্যায়ে সশস্ত্র বাহিনী মোতায়েন করা হবে   গ্রাম আদালতের একটি সফল গল্প   টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগের পর চার মন্ত্রণালয়ের দায়িত্ব বণ্টন   আগামী ২৪ ডিসেম্বর জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল প্রকাশ   নির্বাচনকালীন ইউএনও-ডিসির স্বাক্ষরে শিক্ষকদের বেতন-ভাতা : শিক্ষা মন্ত্রণালয়   খালেদার মনোনয়ন বাতিলের বিরুদ্ধে হাইকোর্টের বিভক্ত আদেশ   'তিন পার্বত্য জেলায় ৩৮ টি ভোটকেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার করা হবে'   সুষ্ঠু ও শান্তিপূর্ন নির্বাচন নিশ্চিত করার আহ্বান ইউরোপীয় দেশগুলোর   তরুণ ও নারী ভোটাররাই আওয়ামী লীগের বিজয়ের প্রধান হাতিয়ারঃ কাদের   গত ৫ বছরে জেএসএস এমপি উন্নয়ন করতে পারেনি, যা করেছে আওয়ামীলীগ করেছে : দিপংকর তালুকদার   এখন থেকে সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে মাদক পরীক্ষা বাধ্যতামূলক   'বান্দরবানে বিদেশি পর্যটকদের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই'   'নির্বাচনী প্রচারণায় রঙিন পোস্টার বা ব্যানার ব্যবহার করা যাবে না'   ৫৮টি নিউজ পোর্টাল খুলে দিয়েছে বিটিআরসি   বুধবার থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন প্রধানমন্ত্রী   বিএনপি ক্ষমতায় এলে শান্তি চুক্তি বাস্তবায়ন করার চেষ্ঠা করবো: মনি স্বপন দেওয়ান   তিন পাহাড়ে নৌকা নিয়ে মাঠে দৌড়াবেন যারা   আগামীকাল খালেদা জিয়ার অগ্নিপরীক্ষা   হিরোকে জিরো বানানো এত সহজ নয়, সফল হিরো আলমের চ্যালেঞ্জ   খাগড়াছড়িতে বনের রাজা পেয়েছেন ইউপিডিএফের প্রার্থী নতুন কুমার চাকমা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে

হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে

প্রকাশিত: ২০১৮-০৭-১৮ ২৩:৪২:৩৮

   আপডেট: ২০১৮-০৭-১৯ ১০:১৯:৫১

আন্তর্জাতিক ডেস্ক

ঢুকেছিলেন তিনিই প্রথম। বের হয়েছেন সবার পরে। বৃষ্টির ঝুঁকি নিয়েও কিশোর ফুটবলাররা থাম লুয়াং গুহায় প্রবেশ করতে সক্ষম হয়েছিল তার কারণেই। থাইল্যান্ডের ওয়াইল্ড বোর্স ফুটবল দলের কোচ একাপল আকে চান্থাওং তাই বিতর্কিত হয়েছেন।

গত ৮ জুলাই প্রথম ৪ জনকে গুহার ভিতর থেকে উদ্ধার করে বাইরে নিয়ে আসা হয়।এরপর সোমবার ৯ জুলাই দ্বিতীয় দিনে ৪ জনকে উদ্ধার করা হয়।

মঙ্গলবার ১০ জুলাই ৫ জনকে উদ্ধার করা হয়। তা নিয়ে মোট ১৩ জনকে নিখোঁজের ১৭ দিনের মধ্যে টানা ৩ দিন অভিযানে উদ্ধার করা হয়েছিল।

সমালোচকদের মধ্যে অনেকে বলছেন, এমন দুর্গম আর ঝুঁকিপূর্ণ স্থানে কিশোরদের নিয়ে গিয়ে মোটেও ঠিক কাজ করেননি তিনি। তার অনুমতির কারণেই ১৭ দিনের অন্ধকার যাপন বাস্তবতায় কাটাতে হলো কিশোরদের।

তবে থাইল্যান্ডের গণমাধ্যম বলছে, এই কোচ গুহার ভেতরের সেই অন্ধকার দিনগুলোতে আলোকশিখা হয়ে জ্বলেছেন। ডুবুরিরা বেরিয়ে এসে সাক্ষ্য দিয়েছেন, একাপল আকে নিজেকে উজাড় করে দিয়েছেন কিশোরদের আগলে রাখতে। ওই শিশুদের অভিভাবকরাও তাই আস্থাশীল ছিলেন কোচের ওপর। ছেলেরা গুহায় থাকা অবস্থাতেই তারা বলেছিলেন, একাপলের প্রতি তাদের আস্থা আছে। ভরসা ছিল বন্ধুদেরও। কাছের মানুষরা তাকে সমাজের জন্য নিবেদিত প্রাণ মানুষ হিসেবেই জানেন।

এদিকে, গুহা থেকে উদ্ধার হওয়া থাইল্যান্ডের কিশোর ফুটবলাররা বুধবার ১৮ জুলাই হাসপাতাল ছেড়েছে। হাসপাতাল ছাড়ার পর বুধবার বিকেলে তাদেরকে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে হাজির করা হয়।প্রায় আটদিন চিকিৎসা নেবার পর প্রথমবারের মতো জনসম্মুখে এসেছে গুহায় আটকে পড়া থাই কিশোরদের দলটি।

সংবাদ সম্মেলনে শেষে শেষে ওয়াইল্ড বোরস দলের এসব ক্ষুদে ফুটবলার স্বাভাবিক জীবনে ফিরে যাবে। তবে বাড়ি ফেরার পরও দীর্ঘ সময় চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকবে তারা। বৌদ্ধদের প্রথা অনুযায়ী কিছুদিন শ্রামণ জীবনও কাটাতে হতে পারে তাদের।

উদ্ধার অভিযান চলকালে সামান গুনাম নামে থাই নৌবাহিনীর ডুবুরী মারা যান।কিশোরদের কোচ একাপল চানটাওয়াং তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

তিনি বলেন, আমাদের উদ্ধারের জন্য সামান নিজের জীবন দিয়েছেন। আমদের বাঁচানোর জন্য তিনি সর্বোচ্চ চেষ্টা করেছেন। তার মৃত্যুর সংবাদটি শোনার পর আমরা হতাশ হয়ে পড়েছিলাম। আমরা তার প্রতি গভীর শোক প্রকাশ করছি।

এছাড়াও তিনি বলেন, সবকিছু ঠিকথাক থাকলে শীগ্রি কিশোররা শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে।

আপনার মন্তব্য

আলোচিত