শিরোনাম

  ২৪ ডিসেম্বর থেকে পার্বত্য এলাকাসহ মাঠপর্যায়ে সশস্ত্র বাহিনী মোতায়েন করা হবে   গ্রাম আদালতের একটি সফল গল্প   টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগের পর চার মন্ত্রণালয়ের দায়িত্ব বণ্টন   আগামী ২৪ ডিসেম্বর জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল প্রকাশ   নির্বাচনকালীন ইউএনও-ডিসির স্বাক্ষরে শিক্ষকদের বেতন-ভাতা : শিক্ষা মন্ত্রণালয়   খালেদার মনোনয়ন বাতিলের বিরুদ্ধে হাইকোর্টের বিভক্ত আদেশ   'তিন পার্বত্য জেলায় ৩৮ টি ভোটকেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার করা হবে'   সুষ্ঠু ও শান্তিপূর্ন নির্বাচন নিশ্চিত করার আহ্বান ইউরোপীয় দেশগুলোর   তরুণ ও নারী ভোটাররাই আওয়ামী লীগের বিজয়ের প্রধান হাতিয়ারঃ কাদের   গত ৫ বছরে জেএসএস এমপি উন্নয়ন করতে পারেনি, যা করেছে আওয়ামীলীগ করেছে : দিপংকর তালুকদার   এখন থেকে সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে মাদক পরীক্ষা বাধ্যতামূলক   'বান্দরবানে বিদেশি পর্যটকদের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই'   'নির্বাচনী প্রচারণায় রঙিন পোস্টার বা ব্যানার ব্যবহার করা যাবে না'   ৫৮টি নিউজ পোর্টাল খুলে দিয়েছে বিটিআরসি   বুধবার থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন প্রধানমন্ত্রী   বিএনপি ক্ষমতায় এলে শান্তি চুক্তি বাস্তবায়ন করার চেষ্ঠা করবো: মনি স্বপন দেওয়ান   তিন পাহাড়ে নৌকা নিয়ে মাঠে দৌড়াবেন যারা   আগামীকাল খালেদা জিয়ার অগ্নিপরীক্ষা   হিরোকে জিরো বানানো এত সহজ নয়, সফল হিরো আলমের চ্যালেঞ্জ   খাগড়াছড়িতে বনের রাজা পেয়েছেন ইউপিডিএফের প্রার্থী নতুন কুমার চাকমা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / ডুবুরী সানামের জন্য শোক ও মঙ্গলকামনা করেছেন গুহায় আটকা পড়া কিশোররা

ডুবুরী সানামের জন্য শোক ও মঙ্গলকামনা করেছেন গুহায় আটকা পড়া কিশোররা

প্রকাশিত: ২০১৮-০৭-১৬ ১২:১৯:১৪

   আপডেট: ২০১৮-০৭-১৬ ১২:২৩:২৬

আন্তর্জাতিক ডেস্ক

থাইল্যান্ডে গুহায় আটকা পড়াদের উদ্ধার অভিযান করতে গিয়ে মারা যান ডুবুরী সামান গুনাম।গত ৫ জুলাই রাতে অভিযান চলার সময় অক্সিজেনের অভাবে থাই নেভি সিলের সাবেক এই সদস্য মারা যান।

তাঁর এই আত্মত্যাগের কথা কখনো ভুলে যাওয়া নয় বলে মন্তব্য করেছে থাই কর্তৃপক্ষ ও জনগণ।

১২ জন কিশোর এবং তাদের ফুটবল কোচকে উদ্ধার করতে গিয়ে প্রাণ হারানো একজন ডুবুরি হিসেবে ৩৮ বছর বয়স্ক পেটি অফিসার সামান গুনাম ইতিহাসে স্মরনীয় হয়ে রইবেন।

নিজের জীবনকে বিপন্ন করে গুহার ভিতর আটকাদের উদ্ধারে জাতির কাছে নিবেদিত প্রাণে ভূষিত হলেন।

গেল শনিবার রাজকীয় মর্যাদায় নিহত সানাম গুনামের স্মরণে একটি শোকসভা আয়োজন করা হয়। উদ্ধার হওয়া শিশুরা ও কোচ হাসপাতালে সানাম গুনামকে শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং তাঁর জন্য মঙ্গল কামনা করা হয়।

থাইল্যান্ডের জনস্বাস্থ্য সচিব ডা: জিসাদা চকদামরংসুক বলেন, শিশুরা সবাই অশ্রুজলে শ্রদ্ধার সহিত নিহত সানামের জন্য মঙ্গলকামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের জন্য সমবেদনা জানান। শুধু তাই নয় সামানকে নায়ক হিসেবে তারা আখ্যায়িত করেছে।

তিনি আরো বলেন, প্রায় তিন সপ্তাহ গুহায় থাকা ওই কিশোরদের স্বাস্থ্যের উন্নতি ঘটছে এবং শিগগির তারা বাড়ি ফিরে যাবে।

গত ২৩ জুন ফুটবল প্রশিক্ষণের পর ২৫ বছর বয়সী কোচের সঙ্গে ১১ থেকে ১৬ বছর বয়সী ১২ কিশোর মিয়ানমার সীমান্তের নিকটবর্তী একটি ফরেস্ট পার্কের থাম লুয়াং গুহা পরিদর্শনে যায়।

ভেতরে প্রবেশ করার পর প্রবল বৃষ্টিপাতে গুহার কিছু অংশ পানিতে পুরোপুরি ডুবে গেলে তারা আটকা পড়ে।

উদ্ধারকারীরা ধারণা করেছিলেন, ওই খুদে ফুটবলারদের পাতায়া সমুদ্র সৈকতের নিচে একটি গুহায় হয়তো খুঁজে পাবেন। তবে তাদের ধারণার বাইরে গিয়ে সেখান থেকে প্রায় ৪০০ মিটার দূরে একটি গুহায় খুঁজে পান। গুহার মধ্যে পানির উচ্চতা বৃদ্ধি পাওয়ায় তাদেরকে উঁচু স্থানে সরে যেতে হয়।

দীর্ঘ ১৭ দিন অনুসন্ধ্যান অভিযানে ৯০ জন দেশী-বিদেশী ডুবিরি অংশগ্রহণ করেছিলেন। এর মধ্যে ৫০ জন বিদেশী এবং ৪০ জন থাই ডুবুরী রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত