শিরোনাম

  ভুটানকে ৫-০ গোলে উড়িয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা   খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক পাহাড়ী নারীকে ধর্ষণ চেষ্ঠা   গুলো-গুলি || আলোময় চাকমা   বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা   মহালছড়িতে আবার ৩ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   আজ খালেদা জিয়ার জন্মদিন!   বাঙালির শোকের দিন আজ   বঙ্গবন্ধুর শোক দিবসে ২১০টি গরু জবাই দিয়ে কাঙালি ভোজ আয়োজন !   পিসিপি ২৬ তম কাউন্সিল ও ছাত্র সম্মেলন সম্পন্ন , নিপন ত্রিপুরাকে সভাপতি ও অমর শান্তি চাকমাকে সাধারণ সম্পাদক   পার্বত্য চুক্তি বাস্তবায়ন : অর্থনৈতিক না রাজনৈতিক সমস্যা ?   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে মুক্তি দেওয়া হয়েছে   শান্তি চুক্তির পর পাহাড়ে যে উন্নয়ন হয়েছে তা টেলিটক থেকে মেসেজ করে আমরা পৌঁছে দেব : তারানা হালিম   এবার বিশ্বের মধ্যে খারাপ শহরের তালিকায় ২য় স্থানের নাম লিখেছে ঢাকা , বাংলাদেশ   জিয়াউর রহমানই পাহাড়ে সমতল থেকে মানুষ নিয়ে অশান্তির বীজ বপন করেছিল   সরকারি চাকরিজীবীরা বেতন-বোনাস পাচ্ছেন বৃহস্পতিবার   নেপালকে ৩-০ গোলে হারিয়ে সেমিফাইনালে মারিয়া মান্দার দল বাংলাদেশ   দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার আর নেই   শহিদুলের মুক্তির দাবি জানিয়েছেন নোবেলজয়ী স্টিগলিজসহ ১৩ বরেণ্য ব্যক্তিত্ব   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   রিমান্ড শেষে অসুস্থ হয়ে পড়েছেন অভিনেত্রী নওশাবা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / ডুবুরী সানামের জন্য শোক ও মঙ্গলকামনা করেছেন গুহায় আটকা পড়া কিশোররা

ডুবুরী সানামের জন্য শোক ও মঙ্গলকামনা করেছেন গুহায় আটকা পড়া কিশোররা

প্রকাশিত: ২০১৮-০৭-১৬ ১২:১৯:১৪

   আপডেট: ২০১৮-০৭-১৬ ১২:২৩:২৬

আন্তর্জাতিক ডেস্ক

থাইল্যান্ডে গুহায় আটকা পড়াদের উদ্ধার অভিযান করতে গিয়ে মারা যান ডুবুরী সামান গুনাম।গত ৫ জুলাই রাতে অভিযান চলার সময় অক্সিজেনের অভাবে থাই নেভি সিলের সাবেক এই সদস্য মারা যান।

তাঁর এই আত্মত্যাগের কথা কখনো ভুলে যাওয়া নয় বলে মন্তব্য করেছে থাই কর্তৃপক্ষ ও জনগণ।

১২ জন কিশোর এবং তাদের ফুটবল কোচকে উদ্ধার করতে গিয়ে প্রাণ হারানো একজন ডুবুরি হিসেবে ৩৮ বছর বয়স্ক পেটি অফিসার সামান গুনাম ইতিহাসে স্মরনীয় হয়ে রইবেন।

নিজের জীবনকে বিপন্ন করে গুহার ভিতর আটকাদের উদ্ধারে জাতির কাছে নিবেদিত প্রাণে ভূষিত হলেন।

গেল শনিবার রাজকীয় মর্যাদায় নিহত সানাম গুনামের স্মরণে একটি শোকসভা আয়োজন করা হয়। উদ্ধার হওয়া শিশুরা ও কোচ হাসপাতালে সানাম গুনামকে শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং তাঁর জন্য মঙ্গল কামনা করা হয়।

থাইল্যান্ডের জনস্বাস্থ্য সচিব ডা: জিসাদা চকদামরংসুক বলেন, শিশুরা সবাই অশ্রুজলে শ্রদ্ধার সহিত নিহত সানামের জন্য মঙ্গলকামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের জন্য সমবেদনা জানান। শুধু তাই নয় সামানকে নায়ক হিসেবে তারা আখ্যায়িত করেছে।

তিনি আরো বলেন, প্রায় তিন সপ্তাহ গুহায় থাকা ওই কিশোরদের স্বাস্থ্যের উন্নতি ঘটছে এবং শিগগির তারা বাড়ি ফিরে যাবে।

গত ২৩ জুন ফুটবল প্রশিক্ষণের পর ২৫ বছর বয়সী কোচের সঙ্গে ১১ থেকে ১৬ বছর বয়সী ১২ কিশোর মিয়ানমার সীমান্তের নিকটবর্তী একটি ফরেস্ট পার্কের থাম লুয়াং গুহা পরিদর্শনে যায়।

ভেতরে প্রবেশ করার পর প্রবল বৃষ্টিপাতে গুহার কিছু অংশ পানিতে পুরোপুরি ডুবে গেলে তারা আটকা পড়ে।

উদ্ধারকারীরা ধারণা করেছিলেন, ওই খুদে ফুটবলারদের পাতায়া সমুদ্র সৈকতের নিচে একটি গুহায় হয়তো খুঁজে পাবেন। তবে তাদের ধারণার বাইরে গিয়ে সেখান থেকে প্রায় ৪০০ মিটার দূরে একটি গুহায় খুঁজে পান। গুহার মধ্যে পানির উচ্চতা বৃদ্ধি পাওয়ায় তাদেরকে উঁচু স্থানে সরে যেতে হয়।

দীর্ঘ ১৭ দিন অনুসন্ধ্যান অভিযানে ৯০ জন দেশী-বিদেশী ডুবিরি অংশগ্রহণ করেছিলেন। এর মধ্যে ৫০ জন বিদেশী এবং ৪০ জন থাই ডুবুরী রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত