শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / মিয়ানমারে ভূমিধসে নিহত ১৫ , আহত ৪৫ জন

মিয়ানমারে ভূমিধসে নিহত ১৫ , আহত ৪৫ জন

প্রকাশিত: ২০১৮-০৭-১৫ ১৩:৪৯:৫৪

   আপডেট: ২০১৮-০৭-১৫ ১৮:০৩:২৬

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের উত্তরে মূল্যবান পাথরের একটি খনিতে ভূমিধসে কমপক্ষে ১৫ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ৪৫ জন।

শনিবার কাচিন রাজ্যের হপাকান্ত এলাকার খনিতে এ ঘটনা ঘটেছে বলে স্থানীয় এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন।

হপাকান্তে ক্ষমতাসীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির সেক্রেটারি হান থার জানিয়েছেন, আরো অনেক লোক নুরি পাথরের স্তুপের নিচে চাপা পড়ে থাকতে পারে। এ সংখ্যা প্রায় ১০০ জন লোক হতে পারে বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরো বলেন, ‘যখন মাটি পুকুরে পড়ছিল তখন পানিতে থাকা শ্রমিকরা মাটির নিচেই চাপা পড়ে যায়।’

পরিবেশ সংরক্ষণবাদী গ্রুপ গ্লোবাল উইটনেস জানিয়েছে, ২০১৪ সালে মিয়ানমার ৩১ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের মূল্যবান পাথর উৎপাদন করেছিল।

হপাকান্তের প্রশাসক কিয়াও সয়ার অং জানিয়েছেন, খনিতে মূল্যবান পাথরের খোঁজে যারা কাজ করছিল, তাদের ওপর কাদামাটির স্তুপ ধসে পড়েছিল।

তিনি জানান, লন খিন এলাকার ওই খনি থেকে ১৫টি মৃতদেহ উদ্ধারের পর শনিবারের জন্য উদ্ধার তৎপরতা স্থগিত ঘোষণা করা হয়েছে। ৪৫ জনকে কাছের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

তিনি বলেন, ‘আমরা ৫টা ৩০ মিনিটে উদ্ধার কাজ বন্ধ করে দিয়েছি এবং আগামীকাল উদ্ধার অভিযান শুরু হবে।’ ওই এলাকার কারো নিখোঁজের সংবাদ জানা থাকলে কর্তৃপক্ষকে তা জানানোরও অনুরোধ জানিয়েছেন অং।

অং বলেছেন, হতাহতরা কেউ খনিতে কোনো কোম্পানির হয়ে কাজ করতো না। তারা সবাই খনির আশপাশের এলাকায় থাকা দ্ররিদ্র লোকজন।

এর আগে গত মে মাসে একই এলাকার একটি খনিতে ভূমিধসে ১৪ জন নিহত হয়। আর ২০১৫ সালে হপাকান্তে ভূমিধসে নিহত হয় শতাধিক।

আপনার মন্তব্য

আলোচিত