শিরোনাম

  ভুটানকে ৫-০ গোলে উড়িয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা   খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক পাহাড়ী নারীকে ধর্ষণ চেষ্ঠা   গুলো-গুলি || আলোময় চাকমা   বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা   মহালছড়িতে আবার ৩ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   আজ খালেদা জিয়ার জন্মদিন!   বাঙালির শোকের দিন আজ   বঙ্গবন্ধুর শোক দিবসে ২১০টি গরু জবাই দিয়ে কাঙালি ভোজ আয়োজন !   পিসিপি ২৬ তম কাউন্সিল ও ছাত্র সম্মেলন সম্পন্ন , নিপন ত্রিপুরাকে সভাপতি ও অমর শান্তি চাকমাকে সাধারণ সম্পাদক   পার্বত্য চুক্তি বাস্তবায়ন : অর্থনৈতিক না রাজনৈতিক সমস্যা ?   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে মুক্তি দেওয়া হয়েছে   শান্তি চুক্তির পর পাহাড়ে যে উন্নয়ন হয়েছে তা টেলিটক থেকে মেসেজ করে আমরা পৌঁছে দেব : তারানা হালিম   এবার বিশ্বের মধ্যে খারাপ শহরের তালিকায় ২য় স্থানের নাম লিখেছে ঢাকা , বাংলাদেশ   জিয়াউর রহমানই পাহাড়ে সমতল থেকে মানুষ নিয়ে অশান্তির বীজ বপন করেছিল   সরকারি চাকরিজীবীরা বেতন-বোনাস পাচ্ছেন বৃহস্পতিবার   নেপালকে ৩-০ গোলে হারিয়ে সেমিফাইনালে মারিয়া মান্দার দল বাংলাদেশ   দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার আর নেই   শহিদুলের মুক্তির দাবি জানিয়েছেন নোবেলজয়ী স্টিগলিজসহ ১৩ বরেণ্য ব্যক্তিত্ব   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   রিমান্ড শেষে অসুস্থ হয়ে পড়েছেন অভিনেত্রী নওশাবা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / মিয়ানমারে ভূমিধসে নিহত ১৫ , আহত ৪৫ জন

মিয়ানমারে ভূমিধসে নিহত ১৫ , আহত ৪৫ জন

প্রকাশিত: ২০১৮-০৭-১৫ ১৩:৪৯:৫৪

   আপডেট: ২০১৮-০৭-১৫ ১৮:০৩:২৬

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের উত্তরে মূল্যবান পাথরের একটি খনিতে ভূমিধসে কমপক্ষে ১৫ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ৪৫ জন।

শনিবার কাচিন রাজ্যের হপাকান্ত এলাকার খনিতে এ ঘটনা ঘটেছে বলে স্থানীয় এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন।

হপাকান্তে ক্ষমতাসীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির সেক্রেটারি হান থার জানিয়েছেন, আরো অনেক লোক নুরি পাথরের স্তুপের নিচে চাপা পড়ে থাকতে পারে। এ সংখ্যা প্রায় ১০০ জন লোক হতে পারে বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরো বলেন, ‘যখন মাটি পুকুরে পড়ছিল তখন পানিতে থাকা শ্রমিকরা মাটির নিচেই চাপা পড়ে যায়।’

পরিবেশ সংরক্ষণবাদী গ্রুপ গ্লোবাল উইটনেস জানিয়েছে, ২০১৪ সালে মিয়ানমার ৩১ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের মূল্যবান পাথর উৎপাদন করেছিল।

হপাকান্তের প্রশাসক কিয়াও সয়ার অং জানিয়েছেন, খনিতে মূল্যবান পাথরের খোঁজে যারা কাজ করছিল, তাদের ওপর কাদামাটির স্তুপ ধসে পড়েছিল।

তিনি জানান, লন খিন এলাকার ওই খনি থেকে ১৫টি মৃতদেহ উদ্ধারের পর শনিবারের জন্য উদ্ধার তৎপরতা স্থগিত ঘোষণা করা হয়েছে। ৪৫ জনকে কাছের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

তিনি বলেন, ‘আমরা ৫টা ৩০ মিনিটে উদ্ধার কাজ বন্ধ করে দিয়েছি এবং আগামীকাল উদ্ধার অভিযান শুরু হবে।’ ওই এলাকার কারো নিখোঁজের সংবাদ জানা থাকলে কর্তৃপক্ষকে তা জানানোরও অনুরোধ জানিয়েছেন অং।

অং বলেছেন, হতাহতরা কেউ খনিতে কোনো কোম্পানির হয়ে কাজ করতো না। তারা সবাই খনির আশপাশের এলাকায় থাকা দ্ররিদ্র লোকজন।

এর আগে গত মে মাসে একই এলাকার একটি খনিতে ভূমিধসে ১৪ জন নিহত হয়। আর ২০১৫ সালে হপাকান্তে ভূমিধসে নিহত হয় শতাধিক।

আপনার মন্তব্য

আলোচিত