শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / ফিচার / ইতিহাসে স্মরণীয় হয়ে রইবেন ডুবুরী সামান গুনাম

ইতিহাসে স্মরণীয় হয়ে রইবেন ডুবুরী সামান গুনাম

প্রকাশিত: ২০১৮-০৭-১০ ২০:৫৫:৫২

   আপডেট: ২০১৮-০৭-১২ ১১:২১:২০

আন্তর্জাতিক ডেস্ক

থাইল্যান্ডে গুহায় আটকা পড়াদের উদ্ধার অভিযান করতে গিয়ে এক ডুবুরির মৃত্যু হয়েছে। নিহত ডুবুরির নাম সানাম গুনাম।

১২ জন কিশোর এবং তাদের ফুটবল কোচকে উদ্ধার করতে গিয়ে প্রাণ হারানো একজন ডুবুরি হিসেবে ৩৮ বছর বয়স্ক পেটি অফিসার সামান গুনাম ইতিহাসে স্মরনীয় হয়ে রইলেন।

নিজের জীবনকে বিপন্ন করে গুহার ভিতর আটকাদের উদ্ধারে জাতির কাছে নিবেদিত প্রাণে ভূষিত হলেন।

সাবেক সহকর্মী এবং বন্ধুরা বলেছিলেন, সে ছিল একজন নিংস্বার্থ লোক যে অন্যের উপকার করতে ভালোবাসতো। তার কাজের ব্যাপারেও সে ছিল খুবই নিবেদিতপ্রাণ।

সামান ছিল একজন হাসিখুশি লোক। সে তার কাজের ব্যাপারে খুবই সিরিয়াস ছিল। সামান বিবাহিত ছিলেন, তবে কোন সন্তান ছিল না।

৫ জুলাই রাতে অভিযান চলার সময় অক্সিজেনের অভাবে থাই নেভি সিলের সাবেক সদস্য সামান গুনাম মারা যান।

লেফটেন্যান্ট প্যানপং বলেছিলেন, সে ছিল একজন পাকা এ্যাথলেট। ব্যাপারটা অবিশ্বাস্য।

সে আমার ছাত্র ছিল। দু বছর নন-কমিশন্ড অফিসারদের ট্রেনিং কলেজে ছিল, তার পর গ্রাজুয়েশন শেষে মেরিন স্কুলে যোগ দেয়। সেখানেই আমার সাথে তার পরিচয় হয়।
"তার পই সে শিখলো কিভাবে ডুবুরির কাজ করতে হয়। এর পর সে নৌবাহিনীর বিশেষ বাহিনীতে কাজ করেছিল।"

"তবে তার পর সে চাকরি ছেড়ে দিয়ে আরো কয়েকজন বন্ধুর সাথে এয়ারপোর্টে কাজ করতে শুরু করে।

তার বাড়ী উত্তরপূর্ব থাইল্যান্ডের ইসানে। দরিদ্র এলাকা। সে তার বন্ধুদের খুব ভালোবাসতো, সবার খোঁজখবর নিতো।

এদিকে, অবশেষে থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোর ফুটবল দলের সব সদস্য ও তাদের কোচকে উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার ১০ জুলাই ৫ জনকে উদ্ধার করা হয়। তাদেরকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এ নিয়ে মোট ১৩ জনকে নিখোঁজের ১৭ দিনের মধ্যে টানা ৩ দিন অভিযানে উদ্ধার করা হয়েছে। থাই নেভি সিল এর বরাতে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য নিশ্চিত করেছে।

এর মধ্যে রোববার ৮ জুলাই ৪ জনকে গুহার ভিতর থেকে বাইরে নিয়ে আসা হয়।সোমবার ৯ জুলাই দ্বিতীয় দিনের মত ৪ জনকে উদ্ধার করা হয়।

গুহায় আটকা পড়া ফুটবল দলের সদস্যদের বয়স বয়স ১১ থেকে ১৬ বছর এবং কোচের বয়স ২৫। দীর্ঘ প্রায় চার কিলোমিটার সংকীর্ণ ও উঁচু-নিচু জলমগ্ন পথ পাড়ি দিয়ে তাদের উদ্ধার করা হয়।

গত ২৩ জুন ফুটবল প্রশিক্ষণের পর ২৫ বছর বয়সী কোচের সঙ্গে ১১ থেকে ১৬ বছর বয়সী ১২ কিশোর মিয়ানমার সীমান্তের নিকটবর্তী একটি ফরেস্ট পার্কের থাম লুয়াং গুহা পরিদর্শনে যায়।

ভেতরে প্রবেশ করার পর প্রবল বৃষ্টিপাতে গুহার কিছু অংশ পানিতে পুরোপুরি ডুবে গেলে তারা আটকা পড়ে।

উদ্ধারকারীরা ধারণা করেছিলেন, ওই খুদে ফুটবলারদের পাতায়া সমুদ্র সৈকতের নিচে একটি গুহায় হয়তো খুঁজে পাবেন। তবে তাদের ধারণার বাইরে গিয়ে সেখান থেকে প্রায় ৪০০ মিটার দূরে একটি গুহায় খুঁজে পান। গুহার মধ্যে পানির উচ্চতা বৃদ্ধি পাওয়ায় তাদেরকে উঁচু স্থানে সরে যেতে হয়।

দীর্ঘ ১৭ দিন অনুসন্ধ্যান অভিযানে ৯০ জন দেশী-বিদেশী ডুবিরি অংশগ্রহণ করেছিলেন। এর মধ্যে ৫০ জন বিদেশী এবং ৪০ জন থাই ডুবুরী রয়েছে।

ডুরীদের স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করেছেন। উদ্ধারকর্মীদের জন্য রান্না-বান্নার কাজে যতেষ্ট সাহায্য করেছেন।

বাকি চার কিশোর ও তাদের কোচকে উদ্ধার করতে আজ ১০ জুলাই মঙ্গলবার মোট ১৯ জন ডুবুরী অংশগ্রহণ করেছিলেন।

আটকা পড়াদের উদ্ধার হওয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প উদ্ধার অভিযানে নিয়োজিত সংশ্লিষ্টদের ও থাই সরকারকে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত