শিরোনাম

  রাঙ্গামাটি কুদুকছড়িতে চান্দের গাড়ি উল্টে ১ জন নিহত   এই বছর বাড়ির ছাদেও থার্টিফাস্ট নাইট পালন করা যাবে না : স্বরাষ্ট্রমন্ত্রী   ১০ বছরে ২৫ লাখ বিএনপির নেতাকর্মী আসামী : মামলা সংখ্যা ৯০ হাজার   রাষ্ট্র এবং রাজনীতি সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয় বলেই তারা দেশ ত্যাগ করে : রানা দাশগুপ্ত   না ফেরার দেশে ব্রাজিলের হলুদ জার্সির রূপকার   দীঘিনালায় প্রধান শিক্ষক ঊষা আলো চাকমাকে মুক্তি দিয়েছে সন্ত্রাসীরা   এবারের বিসিএস আবেদনকারীর সংখ্যা মালদ্বীপ ও আইসল্যান্ডের জনসংখ্যার থেকেও বেশি!   কাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু   রোহিঙ্গা বিদ্রোহী (আরসার) ভয়ে রোহিঙ্গারা মিয়ানমারে ফিরেনি: পুনর্বাসন মন্ত্রী   মিয়ানমারের ইয়াংগুনের উপকূলে শতাধিক রোহিঙ্গা আটক   নেইমারের গোলে জিতল ব্রাজিল   ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহত ৭১, নিখোঁজ ১ হাজার   মুক্তি পেল চলচ্চিত্র ‘হাসিনা : এ ডটার'স টেল’   ৪০তম বিসিএসে রেকর্ড সংখ্যক প্রার্থীর আবেদন   নির্বাচনে গুজব ঠেকাতে প্রস্তুত রয়েছে র‌্যাব-পুলিশ   ঘূর্ণিঝড় ‘গাজা’র আঘাতে মৃত ৩০   এসিল্যান্ড নাজিম উদ্দিনসহ রাঙ্গামাটির ১০ উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে   জনগণ আমাদের সাথে রয়েছে, বিএনপিকে অপকর্ম থেকে বিরত থাকার জন্য প্রধানমন্ত্রীর আহবান   নির্বাচন আর পেছানো হচ্ছে না : ইসি   ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবান্ন উৎসব শুরু
প্রচ্ছদ / আন্তর্জাতিক / জাপানে স্মরণকালের ভয়াবহ বন্যায় নিহত ১৫৫, নিখোঁজ দেড় শতাধিক

জাপানে স্মরণকালের ভয়াবহ বন্যায় নিহত ১৫৫, নিখোঁজ দেড় শতাধিক

প্রকাশিত: ২০১৮-০৭-১০ ১৮:৫২:৫৯

   আপডেট: ২০১৮-০৭-১০ ১৮:৫৭:১৯

আন্তর্জাতিক ডেস্ক

জাপানে অতি বৃষ্টির ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে অন্তত ১৫৫ জনের অধিক দাঁড়িয়েছে।এখনও নিখোঁজ রয়েছে কমপক্ষে শতাধিক। জাপান পশ্চিম হিরোশিমায় এই মৃত্যুর ঘটনা বেশি ঘটেছে এবং শত শত বাড়িঘর বিধ্বস্ত হয়েছে।

এর মধ্যে আজ ১০ জুলাই বহুমানুষকে রক্ষা করার চেষ্টা চালিয়েছিল দমকল বাহিনী।

জাপানের মন্ত্রিপরিষদের প্রধান সচিব ইউশিহাইড শুগা বলেন, মঙ্গলবার বিকেলেও ৫০ জনের অধিক মানুষ নিখোঁজ হয়েছেন। অধিকাংশই হিরোশিমা এলাকার সবচেয়ে কঠিন জায়গাগুলো আঘাতপ্রাপ্ত হয়েছে।

৭২ ঘন্টার মধ্যে নিখোঁজ হওয়াদের মধ্যে বেঁচে যাওয়া লোক কমই পাওয়া গেছে বলে সংবাদ মাধ্যম জাপান টাইমস জানিয়েছে।

বলা হচ্ছে, ১৯৮২ সালে যে প্রাকৃতিক দুর্যোগে বহমানুষ মারা গেছে এবার তা অতিক্রম করেছে।

৭ জুলাই শনিবার দেশটিতে বন্যায় ৪০ জন প্রাণ হারানোর কথা জানা গিয়েছিল। ৮ জুলাই তা বেড়ে ৬২ জন হয়েছিল। ৯ জুলাই রাতারাতি এই সংখ্যা বেড়ে ১০০জনের অধিক হয়। আর ১০ জুলাই তা বেড়ে গিয়ে ১৫৫ এসে দাঁড়িয়েছে।

তবে অর্থনীতির ওপর কতটুকু প্রভাব ফেলবে এ বিষয়ে কর্মকর্তারা কিছু জানাতে পারেননি।

প্রবল বর্ষণের কারণে দুটি অঞ্চলের ২০ লাখেরও বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছে।জাপানের দুর্যোগ ব্যবস্থা কর্তৃপক্ষ বড় ধরনের বিপর্যয় এড়াতে এরইমধ্যে সাড়ে ২০ লাখের বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছে। আরো ৬০ লাখ মানুষকে তাদের বাড়ি ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।

এই বর্ষণকে ‘ঐতিহাসিক’ আখ্যা দিয়ে এসব এলাকার বাসিন্দাদের ভূমিধস, নদীর পানির উচ্চতা বৃদ্ধি ও তীব্র বাতাসের ব্যাপারে সতর্ক থাকতে অনুরোধ জানানো হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত