শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / জাপানে স্মরণকালের ভয়াবহ বন্যায় নিহত ১৫৫, নিখোঁজ দেড় শতাধিক

জাপানে স্মরণকালের ভয়াবহ বন্যায় নিহত ১৫৫, নিখোঁজ দেড় শতাধিক

প্রকাশিত: ২০১৮-০৭-১০ ১৮:৫২:৫৯

   আপডেট: ২০১৮-০৭-১০ ১৮:৫৭:১৯

আন্তর্জাতিক ডেস্ক

জাপানে অতি বৃষ্টির ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে অন্তত ১৫৫ জনের অধিক দাঁড়িয়েছে।এখনও নিখোঁজ রয়েছে কমপক্ষে শতাধিক। জাপান পশ্চিম হিরোশিমায় এই মৃত্যুর ঘটনা বেশি ঘটেছে এবং শত শত বাড়িঘর বিধ্বস্ত হয়েছে।

এর মধ্যে আজ ১০ জুলাই বহুমানুষকে রক্ষা করার চেষ্টা চালিয়েছিল দমকল বাহিনী।

জাপানের মন্ত্রিপরিষদের প্রধান সচিব ইউশিহাইড শুগা বলেন, মঙ্গলবার বিকেলেও ৫০ জনের অধিক মানুষ নিখোঁজ হয়েছেন। অধিকাংশই হিরোশিমা এলাকার সবচেয়ে কঠিন জায়গাগুলো আঘাতপ্রাপ্ত হয়েছে।

৭২ ঘন্টার মধ্যে নিখোঁজ হওয়াদের মধ্যে বেঁচে যাওয়া লোক কমই পাওয়া গেছে বলে সংবাদ মাধ্যম জাপান টাইমস জানিয়েছে।

বলা হচ্ছে, ১৯৮২ সালে যে প্রাকৃতিক দুর্যোগে বহমানুষ মারা গেছে এবার তা অতিক্রম করেছে।

৭ জুলাই শনিবার দেশটিতে বন্যায় ৪০ জন প্রাণ হারানোর কথা জানা গিয়েছিল। ৮ জুলাই তা বেড়ে ৬২ জন হয়েছিল। ৯ জুলাই রাতারাতি এই সংখ্যা বেড়ে ১০০জনের অধিক হয়। আর ১০ জুলাই তা বেড়ে গিয়ে ১৫৫ এসে দাঁড়িয়েছে।

তবে অর্থনীতির ওপর কতটুকু প্রভাব ফেলবে এ বিষয়ে কর্মকর্তারা কিছু জানাতে পারেননি।

প্রবল বর্ষণের কারণে দুটি অঞ্চলের ২০ লাখেরও বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছে।জাপানের দুর্যোগ ব্যবস্থা কর্তৃপক্ষ বড় ধরনের বিপর্যয় এড়াতে এরইমধ্যে সাড়ে ২০ লাখের বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছে। আরো ৬০ লাখ মানুষকে তাদের বাড়ি ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।

এই বর্ষণকে ‘ঐতিহাসিক’ আখ্যা দিয়ে এসব এলাকার বাসিন্দাদের ভূমিধস, নদীর পানির উচ্চতা বৃদ্ধি ও তীব্র বাতাসের ব্যাপারে সতর্ক থাকতে অনুরোধ জানানো হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত