শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / থাইল্যান্ডে গুহার ভিতর থেকে ৪ জনকে জীবিত উদ্ধার

থাইল্যান্ডে গুহার ভিতর থেকে ৪ জনকে জীবিত উদ্ধার

প্রকাশিত: ২০১৮-০৭-০৮ ১৮:৪২:৩২

   আপডেট: ২০১৮-০৭-০৮ ২১:৫৮:০২

আন্তর্জাতিক ডেস্ক

বৃষ্টিপাতের কারণে ও গুহার ভিতর পর্যাপ্ত পানি থাকার কারণে দুই সপ্তাহ ধরে আটকা ১২ খুদে ফুটবলার ও তাদের কোচকে উদ্ধার করতে রীতিমত হিমশিম খাচ্ছে প্রশাসন।

৮ জুলাই রোববার সকাল ১০টায় একটি উদ্ধারকারী দল গুহায় প্রবেশ করেছে বলে জানিয়েছেন উদ্ধার অভিযানে নেতৃত্ব দেওয়া নারোংসাক অসোত্তানাকর্ন।

শুধু ডু্বুরী দল এবং চিকিৎসক ও নিরাপত্তা কর্মী ছাড়া অপ্রয়োজনীয় সব স্টাফকে গুহার মুখ থেকে সরিয়ে নেওয়া হয়েছে। উদ্ধার অভিযানে ১৩ বিদেশি ডুবুরী এবং থাই নেভির পাঁচ সদস্য অংশ নিয়েছেন।

এরমধ্যে সেখানে ডুবুরিরা ভিতরে নির্দিষ্ট জায়গায় পোঁছাতে সক্ষম হয়ছে। প্রথম দফায় চারজনকে উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে। খবর সিএনএন।

বাকীগুলোকেও বের করে আনার চেষ্ঠা করা হচ্ছে। উদ্ধারের পর তাদের চিকিৎসা দেওয়ার জন্য হাসপাতালে নেওয়া হচ্ছে। উদ্ধার হওয়া ১৪ বছরের নুটাওয়াট টাকমসনহ নামে একজনের পরিচয় পাওয়া গেছে।

সিনএনএন এর প্রতিবেদনে বলা হচ্ছে, জুন থেকে অক্টোবর মাস পর্যন্ত থাইল্যান্ডের বর্ষাকালে গুহাটিতে ৫ মিটার (প্রায় ১৬ ফুট) পর্যন্ত পানি হয়। যে কারণে গুহায় পানি রয়েছে।
বিবিসির প্রতিবেদনে বলা হচ্ছে, উদ্ধার অভিযান ঠিকঠাকভাবে পরিচালিত হলে রোববার রাত ৯টা নাগাদ কয়েক জনকে উদ্ধার করা হতে পারে। পুরো অভিযান শেষ করতে কয়েক দিন লেগে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

গুহার ভেতরে অনেক জায়গা পানিতে ভরে আছে। এসব জায়গা পার হয়ে বাচ্চাদের কাছে গিয়ে পৌঁছাতে পেরেছেন উদ্ধারকারী ডুবুরিরা। এসময় তাদের সাথে ছিল নিশ্বাস নেওয়ার বিশেষ যন্ত্র। বাচ্চাদেরকে বের করে আনতে গেলে তাদেরকেও সেখান থেকে ঠিক একইভাবে বেরিয়ে আসতে হবে।

ভূ-গর্ভের নিচে কয়েক কিলোমিটার পর্যন্ত বিস্তৃত গুহাটি পর্যটকদের কাছে খুবই আগ্রহের বিষয়। জুন থেকে অক্টোবর মাস পর্যন্ত থাইল্যান্ডের বর্ষাকালের কারণে মিয়ানমার এবং থাইল্যান্ডের পাহাড়ী সীমান্তে প্রচুর পরিমাণে বন্যা হয়। সেকারণে গুহায় পর্যাপ্ত পানি জমে থাকে।

এর আগে গুহায় আটকা পড়াদের উদ্ধার অভিযান করতে গিয়ে এক ডুবুরির মৃত্যু হয়। গত ৫ জুলাই রাতে অভিযান চলার সময় অক্সিজেনের অভাবে থাই নেভি সিলের সাবেক সদস্য সামান কুনান মারা যান।

আপনার মন্তব্য

আলোচিত