শিরোনাম

  রাঙ্গামাটি কুদুকছড়িতে চান্দের গাড়ি উল্টে ১ জন নিহত   এই বছর বাড়ির ছাদেও থার্টিফাস্ট নাইট পালন করা যাবে না : স্বরাষ্ট্রমন্ত্রী   ১০ বছরে ২৫ লাখ বিএনপির নেতাকর্মী আসামী : মামলা সংখ্যা ৯০ হাজার   রাষ্ট্র এবং রাজনীতি সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয় বলেই তারা দেশ ত্যাগ করে : রানা দাশগুপ্ত   না ফেরার দেশে ব্রাজিলের হলুদ জার্সির রূপকার   দীঘিনালায় প্রধান শিক্ষক ঊষা আলো চাকমাকে মুক্তি দিয়েছে সন্ত্রাসীরা   এবারের বিসিএস আবেদনকারীর সংখ্যা মালদ্বীপ ও আইসল্যান্ডের জনসংখ্যার থেকেও বেশি!   কাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু   রোহিঙ্গা বিদ্রোহী (আরসার) ভয়ে রোহিঙ্গারা মিয়ানমারে ফিরেনি: পুনর্বাসন মন্ত্রী   মিয়ানমারের ইয়াংগুনের উপকূলে শতাধিক রোহিঙ্গা আটক   নেইমারের গোলে জিতল ব্রাজিল   ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহত ৭১, নিখোঁজ ১ হাজার   মুক্তি পেল চলচ্চিত্র ‘হাসিনা : এ ডটার'স টেল’   ৪০তম বিসিএসে রেকর্ড সংখ্যক প্রার্থীর আবেদন   নির্বাচনে গুজব ঠেকাতে প্রস্তুত রয়েছে র‌্যাব-পুলিশ   ঘূর্ণিঝড় ‘গাজা’র আঘাতে মৃত ৩০   এসিল্যান্ড নাজিম উদ্দিনসহ রাঙ্গামাটির ১০ উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে   জনগণ আমাদের সাথে রয়েছে, বিএনপিকে অপকর্ম থেকে বিরত থাকার জন্য প্রধানমন্ত্রীর আহবান   নির্বাচন আর পেছানো হচ্ছে না : ইসি   ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবান্ন উৎসব শুরু
প্রচ্ছদ / আন্তর্জাতিক / থাইল্যান্ডে গুহার ভিতর থেকে ৪ জনকে জীবিত উদ্ধার

থাইল্যান্ডে গুহার ভিতর থেকে ৪ জনকে জীবিত উদ্ধার

প্রকাশিত: ২০১৮-০৭-০৮ ১৮:৪২:৩২

   আপডেট: ২০১৮-০৭-০৮ ২১:৫৮:০২

আন্তর্জাতিক ডেস্ক

বৃষ্টিপাতের কারণে ও গুহার ভিতর পর্যাপ্ত পানি থাকার কারণে দুই সপ্তাহ ধরে আটকা ১২ খুদে ফুটবলার ও তাদের কোচকে উদ্ধার করতে রীতিমত হিমশিম খাচ্ছে প্রশাসন।

৮ জুলাই রোববার সকাল ১০টায় একটি উদ্ধারকারী দল গুহায় প্রবেশ করেছে বলে জানিয়েছেন উদ্ধার অভিযানে নেতৃত্ব দেওয়া নারোংসাক অসোত্তানাকর্ন।

শুধু ডু্বুরী দল এবং চিকিৎসক ও নিরাপত্তা কর্মী ছাড়া অপ্রয়োজনীয় সব স্টাফকে গুহার মুখ থেকে সরিয়ে নেওয়া হয়েছে। উদ্ধার অভিযানে ১৩ বিদেশি ডুবুরী এবং থাই নেভির পাঁচ সদস্য অংশ নিয়েছেন।

এরমধ্যে সেখানে ডুবুরিরা ভিতরে নির্দিষ্ট জায়গায় পোঁছাতে সক্ষম হয়ছে। প্রথম দফায় চারজনকে উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে। খবর সিএনএন।

বাকীগুলোকেও বের করে আনার চেষ্ঠা করা হচ্ছে। উদ্ধারের পর তাদের চিকিৎসা দেওয়ার জন্য হাসপাতালে নেওয়া হচ্ছে। উদ্ধার হওয়া ১৪ বছরের নুটাওয়াট টাকমসনহ নামে একজনের পরিচয় পাওয়া গেছে।

সিনএনএন এর প্রতিবেদনে বলা হচ্ছে, জুন থেকে অক্টোবর মাস পর্যন্ত থাইল্যান্ডের বর্ষাকালে গুহাটিতে ৫ মিটার (প্রায় ১৬ ফুট) পর্যন্ত পানি হয়। যে কারণে গুহায় পানি রয়েছে।
বিবিসির প্রতিবেদনে বলা হচ্ছে, উদ্ধার অভিযান ঠিকঠাকভাবে পরিচালিত হলে রোববার রাত ৯টা নাগাদ কয়েক জনকে উদ্ধার করা হতে পারে। পুরো অভিযান শেষ করতে কয়েক দিন লেগে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

গুহার ভেতরে অনেক জায়গা পানিতে ভরে আছে। এসব জায়গা পার হয়ে বাচ্চাদের কাছে গিয়ে পৌঁছাতে পেরেছেন উদ্ধারকারী ডুবুরিরা। এসময় তাদের সাথে ছিল নিশ্বাস নেওয়ার বিশেষ যন্ত্র। বাচ্চাদেরকে বের করে আনতে গেলে তাদেরকেও সেখান থেকে ঠিক একইভাবে বেরিয়ে আসতে হবে।

ভূ-গর্ভের নিচে কয়েক কিলোমিটার পর্যন্ত বিস্তৃত গুহাটি পর্যটকদের কাছে খুবই আগ্রহের বিষয়। জুন থেকে অক্টোবর মাস পর্যন্ত থাইল্যান্ডের বর্ষাকালের কারণে মিয়ানমার এবং থাইল্যান্ডের পাহাড়ী সীমান্তে প্রচুর পরিমাণে বন্যা হয়। সেকারণে গুহায় পর্যাপ্ত পানি জমে থাকে।

এর আগে গুহায় আটকা পড়াদের উদ্ধার অভিযান করতে গিয়ে এক ডুবুরির মৃত্যু হয়। গত ৫ জুলাই রাতে অভিযান চলার সময় অক্সিজেনের অভাবে থাই নেভি সিলের সাবেক সদস্য সামান কুনান মারা যান।

আপনার মন্তব্য

আলোচিত