শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / থাইল্যান্ডের গুহার ভিতর আটকা পড়াদের উদ্ধার করতে মিয়ানমার ও যোগ দিয়েছে

থাইল্যান্ডের গুহার ভিতর আটকা পড়াদের উদ্ধার করতে মিয়ানমার ও যোগ দিয়েছে

প্রকাশিত: ২০১৮-০৬-২৮ ২১:০৯:১৪

   আপডেট: ২০১৮-০৬-২৮ ২১:১৩:৫৫

আন্তর্জাতিক ডেস্ক

ভারী বৃষ্টিপাতের কারণে নিখোঁজের ছয় দিনেও উদ্ধার হয়নি থাইল্যান্ডের গুহায় আটকে পড়া যুব ফুটবল দলকে। এমনকি তাদের সঙ্গে কোনও যোগাযোগও করা সম্ভব হয়নি।

উদ্বিগ্ন মুখে প্রার্থনা বাবা-মায়েদের। ভিতরে আটকে তাঁদের সন্তানরা। গত কয়েকদিন ধরে গুহায় ভিতর আটকা পড়েছে বারো জন তরুণ ফুটবলার এবং তাঁদের প্রশিক্ষক।মায়ানমার এবং লাওসের সীমান্তে ওই গুহায় গত শনিবার থেকে আটকে পড়েছেন ফুটবলাররা এবং প্রশিক্ষক।

চোখে পড়েছে পায়ের ছাপও।কিন্তু গুহার ভিতরে কোথায় তাদের অবস্থান, বোঝা যাচ্ছে না। গুহার ভিতরে পাওয়া যায় না মোবাইলের সিগন্যালও।

ভূ-গর্ভের নিচে কয়েক কিলোমিটার পর্যন্ত বিস্তৃত গুহাটি পর্যটকদের কাছে খুবই আগ্রহের বিষয়। গুহায় প্রবেশের পর ভারী বৃষ্টির কারণে জলপ্রবাহ বেড়ে গিয়ে প্রবেশমুখ বন্ধ হয়ে যাওয়ায় তারা আটকে পড়েছে বলে মনে করা হচ্ছে। কয়েকশ উদ্ধারকারী গুহাটির ভেতরের পানি বের আনার জন্য নালা খননের চেষ্টা করলেও রাতভর ভারী বৃষ্টির কারণে তা সম্ভব হচ্ছে না।

এদিকে, আটকা পড়াদের উদ্ধার করতে বৃহস্পতিবার মিয়াননারের একটি উদ্ধারকর্মী দল যোগ দিয়েছে।

থাইল্যান্ড সরকারের অনুরোধে মিয়ানমার উদ্ধারকর্মীরা যোগ দিয়েছে বলে মিয়ানমারের একটি সংবাদমাধ্যম জানিয়েছে।

দেশটির চিয়াং রাই প্রদেশের ওই গুহায় মিয়ানমার সীমান্তে দিকে পড়েছে।

থাইল্যান্ডের কর্তৃপক্ষ ও মিয়ানমার সরকারকে তদারক করার অনুরোধ জানিয়েছে। কারণ গুহার ভিতর থেকে শেষ পর্যন্ত মিয়ানমার সীমান্ত অতিক্রম করেছে। যদি হয়ত ভূলবশত তারা মিয়ানমারে প্রবেশ করে যেন মিয়ানমার সরকার এ ব্যাপারে সহায়তা করে।

অনুসন্ধান এখনো অব্যাহত রয়েছে। এছাড়াও থাইল্যান্ড সরকারের অনুরোধে মার্কিন সেনাদের একটি অনুসন্ধান উদ্ধার দল গুহার ভিতরে পাঠিয়েছে।

ব্যাংকক পোস্ট সংবাদপত্রের মতে, ভ্রমণকারীদের একটি ছোট জলপ্রবাহ পার হয়ে গুহাটিতে প্রবেশ করতে হয়। তাই জলপ্রবাহ বেড়ে গেলে গুহাটিতে আর প্রবেশ করা যায় না। পুলিশের কর্নেল কোমসান সারদলুয়ান মার্কিন বার্তা সংস্থা এপি’কে বলেন, জুন থেকে অক্টোবর মাস পর্যন্ত থাইল্যান্ডের বর্ষাকালে গুহাটিতে ৫ মিটার (প্রায় ১৬ ফুট) পর্যন্ত পানি হয়।

অনুসন্ধানকারী দল ড্রোন ক্যামেরার মাধ্যমে গুহাটির ওপর পর্যবেক্ষণ করার চেষ্টা করছে। কিন্তু নিচু মেঘের কারণে ড্রোনও বেশিদূর নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না।

দেশটির চিয়াং রাই প্রদেশের ওই গুহায় নিখোঁজ ওই ফুটবলারদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। তাদের সঙ্গে রয়েছেন ২৫ বছর বয়সি একজন কোচ। গুহার একটি স্থানে ছোট নদী রয়েছে যেটি ভাটার সময় হেঁটে পার হওয়া যায়।

তবে জোয়ারের সময় সেই পথ বন্ধ হয়ে যায়। থাইল্যান্ড কর্তৃপক্ষের ধারণা, ওই যুবা ফুটবল দলটি ওই স্থান পার হয়ে গিয়ে আটকা পড়েছে। তবে তারা এখন ঠিক কোন স্থানে আছে কিংবা সত্যিই জীবিত আছে কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।

 উত্‍কণ্ঠিত বাবা মায়েদের একটাই প্রার্থনা, ঘরের ছেলে ঘরে ফিরে আসুক।

আপনার মন্তব্য

আলোচিত