শিরোনাম

  শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !   ভুটানকে ৫-০ গোলে উড়িয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা   খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক পাহাড়ী নারীকে ধর্ষণ চেষ্ঠা   গুলো-গুলি || আলোময় চাকমা   বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা   মহালছড়িতে আবার ৩ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   আজ খালেদা জিয়ার জন্মদিন!   বাঙালির শোকের দিন আজ   বঙ্গবন্ধুর শোক দিবসে ২১০টি গরু জবাই দিয়ে কাঙালি ভোজ আয়োজন !   পিসিপি ২৬ তম কাউন্সিল ও ছাত্র সম্মেলন সম্পন্ন , নিপন ত্রিপুরাকে সভাপতি ও অমর শান্তি চাকমাকে সাধারণ সম্পাদক   পার্বত্য চুক্তি বাস্তবায়ন : অর্থনৈতিক না রাজনৈতিক সমস্যা ?   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে মুক্তি দেওয়া হয়েছে   শান্তি চুক্তির পর পাহাড়ে যে উন্নয়ন হয়েছে তা টেলিটক থেকে মেসেজ করে আমরা পৌঁছে দেব : তারানা হালিম
প্রচ্ছদ / আন্তর্জাতিক / রাঙ্গামাটি ,খাগড়াছড়ি, ও বান্দরবান জেলায় মার্কিন নাগরিকদের ভ্রমণ বিপজ্জনক : যুক্তরাষ্ট্র

রাঙ্গামাটি ,খাগড়াছড়ি, ও বান্দরবান জেলায় মার্কিন নাগরিকদের ভ্রমণ বিপজ্জনক : যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ২০১৮-০৬-০২ ১৯:০০:৫৫

   আপডেট: ২০১৮-০৬-০২ ১৯:১২:৩৪

আন্তর্জাতিক ডেস্ক

বাংলাদেশ ভ্রমণে মার্কিন নাগরিকদের অতিরিক্ত সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার জারি করা এই সতর্কতায় অপরাধ ও সন্ত্রাসবাদের কারণে মার্কিন নাগরিকদের ঢাকা ও পার্বত্য চট্টগ্রাম ভ্রমণের বিষয়টি সতর্কতার সঙ্গে বিবেচনার পরামর্শ দেওয়া হয়েছে।

নির্দেশিকা সূচীতে বলা হয়, অপহরণ ও অন্যান্য নিরাপত্তা জনিত সমস্যার কথা উল্লেখ করে খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান পার্বত্য জেলায় ভ্রমণ বিপজ্জনক । এসব স্থানে রাজনৈতিক বিক্ষোভ, অবরোধ ও সহিংস-সংঘর্ষের ঘটনা ঘটছে এবং তা অব্যাহত থাকতে পারে বলেও উল্লেখ করা হয়েছে। এই জেলাগুলোতে ভ্রমণ করতে হলে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা কার্যালয়ের যথাযথ অনুমতি নিতে হবে।

নির্দেশিকায় বলা হয়েছে, সশস্ত্র ডাকাতি, হামলা ও ধর্ষণের মতো সহিংস অপরাধ ব্যাপক আকারে ঘটছে। সন্ত্রাসী গোষ্ঠীগুলো বাংলাদেশে সম্ভাব্য হামলার পরিকল্পনা করে যাচ্ছে। তারা সামান্য বা কোনও হুমকি না দিয়েই হামলা চালাতে পারে। তারা পর্যটন এলাকা, যোগাযোগ কেন্দ্র, বাজার বা শপিংমল, রেস্টুরেন্ট, ধর্মীয় স্থাপনা ও স্থানীয় সরকারি অফিসগুলোতে হামলা চালাতে পারে বলে নির্দেশিকায় বলা হয়েছে।

এর আগে এপ্রিলে এ সতর্কতায় বাংলাদেশকে দ্বিতীয় পর্যায়ে (লেভেল ২) রাখা হয়েছিল। এবারও আগের লেভেল বহাল রয়েছে তবে সতর্কতা অবলম্বনের মাত্রা বাড়ানো হয়েছে।

বিভিন্ন এলাকায় পুলিশের ব্যাপক উপস্থিতি থাকা স্বত্ত্বেও হামলার ঘটনা ঘটতে পারে বলেও আশঙ্কা ব্যক্ত করা হয়েছে। ঢাকায় অপরাধ প্রবণতা বেশি এবং রাতে অপরাধের মাত্রা বেড়ে যায়। বিশেষ করে চুরি, ডাকাতি, গাড়িচুরি, ধর্ষণ, হামলা ও ছিনতাইয়ের মত ঘটনা ঘটছে।

আপনার মন্তব্য

আলোচিত