শিরোনাম

  শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !   ভুটানকে ৫-০ গোলে উড়িয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা   খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক পাহাড়ী নারীকে ধর্ষণ চেষ্ঠা   গুলো-গুলি || আলোময় চাকমা   বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা   মহালছড়িতে আবার ৩ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   আজ খালেদা জিয়ার জন্মদিন!   বাঙালির শোকের দিন আজ   বঙ্গবন্ধুর শোক দিবসে ২১০টি গরু জবাই দিয়ে কাঙালি ভোজ আয়োজন !   পিসিপি ২৬ তম কাউন্সিল ও ছাত্র সম্মেলন সম্পন্ন , নিপন ত্রিপুরাকে সভাপতি ও অমর শান্তি চাকমাকে সাধারণ সম্পাদক   পার্বত্য চুক্তি বাস্তবায়ন : অর্থনৈতিক না রাজনৈতিক সমস্যা ?   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে মুক্তি দেওয়া হয়েছে   শান্তি চুক্তির পর পাহাড়ে যে উন্নয়ন হয়েছে তা টেলিটক থেকে মেসেজ করে আমরা পৌঁছে দেব : তারানা হালিম
প্রচ্ছদ / আন্তর্জাতিক / বিএনপিকে আবারো সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করেছে কানাডার আদালত

বিএনপিকে আবারো সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করেছে কানাডার আদালত

প্রকাশিত: ২০১৮-০৫-২২ ২৩:৪১:৫২

বাসস

বাংলাদেশে দেশব্যাপী হরতাল পালনে বিএনপি’র সহিংস ও নৈরাজ্যকর ভূমিকার জন্য দলের এক কর্মীকে রাজনৈতিক আশ্রয়দানে অস্বীকৃতি জানিয়ে কানাডার একটি ফেডারেল কোর্ট পুনরায় বিএনপিকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে বর্ণনা করেছে।

ওয়েবসাইটে প্রদত্ত আদালতের রায়ে দেখা যায় যে, ফেডারেল কোর্টের বিচারক বিচারপতি হেনরি এস ব্রাউন গত ৪ মে এক রায়ে বিএনপি কর্মী মো. মোস্তফা কামালের রাজনৈতিক আশ্রয়ের আবেদন নাকচ করে দিয়ে তার পর্যবেক্ষণে বিএনপিকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দেন।

আদালতের রায়ে বলা হয়, ‘আবেদনকারী ৩৩ বছর বয়স্ক ও বাংলাদেশী নাগরিকের ২০১৫ সালে বাংলাদেশ ছেড়ে যায় এবং কানাডায় শরণার্থী হিসেবে আবেদন করে। তার এই শরণার্থী হওয়ার আবেদন স্থগিত করা হয়েছে।’

রায়ে বলা হয়, তার এই দাবি ছিলো অগ্রহণযোগ্য। কারণ, সে এমন একটি সংগঠনর সদস্য ছিলো যেটি সন্ত্রাসি কর্মকান্ড এবং জোরপূর্বক বাংলাদেশের সরকার উৎখাতের সঙ্গে যুক্ত ছিলো- এটি বিশ্বাসের মতো যথেষ্ট কারণ ছিলো।

কানাডার জননিরাপত্তা ও জরুরি প্রস্তুতি বিষয়ক মন্ত্রীর অভিযোগÑ আবেদনকারী যে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) একজন সদস্য ছিলো তা বিশ্বাস করার মতো যৌক্তিক কারণ ছিলো।

মন্ত্রীর আরো অভিযোগ- যে বিএনপি এমন একটি দল যেটি সন্ত্রাস ও বাংলাদেশের সরকারকে জোরপূর্বক উচ্ছেদের সঙ্গে যুক্ত ছিলো।

আপনার মন্তব্য

আলোচিত