শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / রক্তাক্ত জেরুজালেমে মার্কিন দূতাবাসের উদ্বোধন, হামলায় নিহত ৪১

রক্তাক্ত জেরুজালেমে মার্কিন দূতাবাসের উদ্বোধন, হামলায় নিহত ৪১

প্রকাশিত: ২০১৮-০৫-১৪ ২২:৩০:০১

   আপডেট: ২০১৮-০৫-১৪ ২২:৪০:৫২

নিউজ ডেস্ক

জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধনের প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে গাজা। সোমবার দূতাবাস খোলার দিন ইসরায়েলি সেনাদের গুলিতে কমপক্ষে ৪১ ফিলিস্তিনি মারা গেছেন।

আল জাজিরা ও বিবিসি'র খবরে বলা হয়েছে, গাজা-ইসরায়েল সীমান্তে তীব্র বিক্ষোভ ও সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। ইসরায়েলের হামলায় হাজারেরও বেশি বিক্ষোভকারী আহত হয়েছে। এদের মধ্যে অন্তত সাড়ে চারশ গুলিবিদ্ধ হয়েছেন।

ইসরায়েল থেকে সরিয়ে নিয়ে জেরুজালেমে আনুষ্ঠানিকভাবে মার্কিন দূতাবাস উদ্বোধন করা হয়েছে। গত ডিসেম্বরে এ নগরীকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা দিয়ে সেখানে মার্কিন দূতাবাস সরিয়ে নেয়ার অঙ্গীকার করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তার সেই ঘোষণা অনুযায়ী, সোমবার ইসরায়েলে নিযুক্ত মার্কিন দূতাবাস জেরুজালেমে উদ্বোধন করেছেন হোয়াইট হাউসের উপদেষ্টা ও ট্রাম্পের মেয়ে ইভানকা ট্রাম্প এবং জামাতা জ্যারেড কুশনার। ইসরায়েল দূতাবাস সরিয়ে জেরুজালেমে নেয়ার মার্কিন সিদ্ধান্তের প্রতিবাদে সোমবার ব্যাপক বিক্ষোভ করেছে ফিলিস্তিনের হাজার হাজার মানুষ।

ফিলিস্তিনিরা জেরুজালেমে মার্কিন দূতাবাস খোলার তীব্র বিরোধিতা করে আসছে। এই পদক্ষেপকে পুরো নগরীর ওপর ইসরায়েলের শাসনের প্রতি যুক্তরাষ্ট্রের স্পষ্ট সমর্থন হিসাবেই দেখছে তারা। জেরুজালেমের পূর্বাঞ্চলকে নিজেদের দাবি করে আসছে ফিলিস্তিনিরা।

তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে আনার এ সিদ্ধান্তকে ইসরায়েল প্রশংসা করলেও ফিলিস্তিনিরা মার্কিন এই সিদ্ধান্তের নিন্দা জানিয়ে এর প্রবল বিরোধিতা করেছে। দূতাবাস উদ্বোধনের বিরুদ্ধে গণপ্রতিবাদের জন্য জেরুজালেমে জমায়েত হচ্ছে তারা।

গত ছয় সপ্তাহ ধরেই ‘গ্রেট মার্চ অব রিটার্ন’ শীর্ষক আন্দোলনের মাধ্যমে ওই সীমান্তে বিক্ষোভ করে আসছে গাজার শাসনক্ষমতায় থাকা হামাস। বেষ্টনি ভাঙার চেষ্টা করছে বিক্ষোভকারীরা।

এদিকে, ইসরায়েলের এই হামলা ও হত্যাকাণ্ডের বিভিন্ন ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ছে। এসব হত্যাকাণ্ড নিয়ে আন্তর্জাতিক বিশ্বের উদ্বেগের পরও ইসরায়েলকেই সমর্থন দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত, জেরুজালেমকে নিজেদের ‘শাশ্বত ও অখণ্ড’ রাজধানী বলে দাবি করে ইসরায়েল। অন্যদিকে, ফিলিস্তিনিরা তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে পূর্ব জেরুজালেমকে বিবেচনা করে।

গত বছর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন প্রেসিডেন্ট ট্রাম্প। এর মাধ্যমে বিষয়টি নিয়ে নিরপেক্ষ থাকার কয়েক দশক ধরে অনুসৃত নীতি থেকে সরে আসে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তের সমালোচনা করে বিশ্বের অধিকাংশ দেশ। সূত্র : বিবিসি ও আল-জাজিরা।

আপনার মন্তব্য

আলোচিত