শিরোনাম

  বিএনপিকে আবারো সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করেছে কানাডার আদালত   ৮০ বছর বয়সে প্রথম ভোট দিলেন   সীতাকুণ্ডে দুই আদিবাসী কিশোরীর খুনিদের গ্রেফতার ও শাস্তির দাবি   গবেষণার কাজে ব্যবহার উদ্দেশ্যে মরণোত্তর দেহদান করলেন তসলিমা নাসরিন   প্রাথমিকে এক লাখ ৬৫ হাজার শিক্ষক নিয়োগ   আর্জেন্টিনার চূড়ান্ত দল ঘোষণা   মাদকবিরোধী অভিযানে বন্দুকযুদ্ধে নিহত আরো ১১   খাগড়াছড়িতে গুলি করে ১ জনকে হত্যা, দু পক্ষের মধ্যে গুলি বিনিময়   দুই আদিবাসী ত্রিপুরা কিশোরী হত্যাকান্ডের ঘটনায় দৃষ্টান্তমূলক শাস্তি চান চাকমা রাণী   আদিবাসীদের ঐক্যবদ্ধ প্রতিবাদের মুখে আবারো ব্যর্থ হয়েছে সেটেলারদের দখলবাজি প্রচেষ্টা   ত্রিপুরা রাজ্যে ভয়াবহ বন্যা, পানির নিচে ৩ হাজার বাড়ি   বান্দরবানে অবৈধভাবে পাহাড় কাটার সময় মাটি চাপায় ৫ জন নিহত   অপরাধীদেরকে আইনের আওতায় এনে বিচার করা হোক : সুলতানা কামাল   কক্ষপথে পৌঁছাল বাংলাদেশ   আজ ২০ মে পাহাড়ি ছাত্র পরিষদের ২৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী   প্রিন্স হ্যারির রাজকীয় বিয়ের ছবি   সীতাকুন্ডে দুই আদিবাসী কন্যা শিশু ধর্ষণ ও হত্যার বিচার এবং দোষীদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে মানববন্ধন   দুই আদিবাসী কিশোরী হত্যাকারী আবুল হোসেনের ফাঁসির দাবি   প্রেমের প্রস্তাবে ব্যর্থ হয়ে আবুল হোসেন দুই আদিবাসী কিশোরীকে হত্যা করেছে   সীতাকুণ্ডে ২ আদিবাসীকে কিশোরীকে ধর্ষণের পর হত্যায় মামলা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / মিয়ানমারে সেনা- জাতিগত বিদ্রোহী সংঘর্ষে নিহত ২০, আহত ২৯

মিয়ানমারে সেনা- জাতিগত বিদ্রোহী সংঘর্ষে নিহত ২০, আহত ২৯

প্রকাশিত: ২০১৮-০৫-১২ ১৫:২৯:৪১

   আপডেট: ২০১৮-০৫-১২ ১৫:৩৩:৫০

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের শান প্রদেশে সেনাবাহিনী এবং জাতিগত বিদ্রোহীদের সংঘর্ষে অন্তত ২০ জন নিহত ও ২৯ জন আহত হয়েছে। নিহতদের মধ্যে একজন পুলিশ ক্যাপ্টেন ও ছিলেন।

আজ ১২মে মিয়ানমার সংবাদমাধ্যম ইরাবতি এ তথ্য নিশ্চিত করেছে।

মিয়ানমারের রাষ্ট্রীয় কাউন্সিলর এর কার্যালয়ের মহাপরিচালক ইউ জা ইতয় বলেন, সংঘর্ষে ১৫ জন বেসামরিক নাগরিক, একজন পুলিশ ক্যাপ্টেন এবং তিনজন সরকার সমর্থিত মিলিশিয়ার সদস্য নিহত হয়েছেন।

এছাড়াও ২০ জন স্থানীয় লোক, তিন পুলিশ সদস্য ও ছয়জন সেনাবাহিনীর সদস্য আহত হয়েছে।

অন্তত ১০০ জন সৈন্য নিয়ে আজ ভোরে ৫টার সময় পান কান ব্রিজের সামনে হামলা করে। এতে ঘটনাস্থলে উভয়পক্ষে হতাহত হয়।

ঘটনার সত্যটা স্বীকার করে বিদ্রোহী দল (ন্যাশনাল লিবারেশন আর্মি) জানায়- ভোর সাড়ে ৫ টার দিকে তারা হামলা চালায় এবং সাড়ে ৮ টায় যুদ্ধ শেষ হয়।

বিদ্রোহীদের মধ্যে একজন মুখপাত্র জানান, এটি তুলনামূলক ছোট হামলা। তিনি বলেন মিয়ানমারের সেনাবাহিনী আমাদের অস্থায়ী ক্যাম্পগুলো ধ্বংস করে দিয়েছে। এ কারণে এ সংঘর্ষ হয়েছে বলে তিনি মন্তব্য করেন।

মিয়ানমারের উত্তরাঞ্চলে দীর্ঘদিন ধরে স্বায়ত্বশাসনের দাবিতে সরকারের বিরুদ্ধে লড়ে যাচ্ছে এ সংগঠনটি। শনিবার সেনাবাহিনীর সঙ্গে এই গ্রুপের সংঘর্ষ হয়।

এর আগে এই রকম হামলা ২০১৬ সালে নভেম্বরে হয়েছিল।

এদিকে, মিয়ানমারের প্রত্যন্ত উত্তরাঞ্চলে সেনাবাহিনী ও জাতিগত বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে নতুন করে শুরু হওয়া সংঘর্ষের কারণে হাজার হাজার লোক বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে গেছে।

সম্প্রতি মিয়ানমারের উত্তর প্রান্তে চীন সীমান্তের কাছে কাচিন রাজ্যে ৪ হাজারের বেশি আদিবাসী লোক বাস্তুচ্যুত হয়েছে।

এর আগে বছরের শুরুতে ওই অঞ্চলে সংঘর্ষ-সহিংসতার কারণে আরো প্রায় ১৫ হাজার লোক বাস্তুচ্যুত হয়েছে।

২০১১ সালে মিয়ানমার সরকার ও শক্তিশালী বিদ্রোহী গোষ্ঠী কাচান ইন্ডিপেন্ডেন্স আর্মির মধ্যে অস্ত্রবিরতি চুক্তি ভেঙ্গে যাবার পর থেকে কাচিন ও শান রাজ্যের শরণার্থী শিবিরগুলোতে আশ্রয় নেয়া অভ্যন্তরীণ বাস্তুচ্যূত মানুষের সংখ্যা ৯০ হাজার অতিক্রম করেছে।

আপনার মন্তব্য

আলোচিত