শিরোনাম

  বিএনপিকে আবারো সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করেছে কানাডার আদালত   ৮০ বছর বয়সে প্রথম ভোট দিলেন   সীতাকুণ্ডে দুই আদিবাসী কিশোরীর খুনিদের গ্রেফতার ও শাস্তির দাবি   গবেষণার কাজে ব্যবহার উদ্দেশ্যে মরণোত্তর দেহদান করলেন তসলিমা নাসরিন   প্রাথমিকে এক লাখ ৬৫ হাজার শিক্ষক নিয়োগ   আর্জেন্টিনার চূড়ান্ত দল ঘোষণা   মাদকবিরোধী অভিযানে বন্দুকযুদ্ধে নিহত আরো ১১   খাগড়াছড়িতে গুলি করে ১ জনকে হত্যা, দু পক্ষের মধ্যে গুলি বিনিময়   দুই আদিবাসী ত্রিপুরা কিশোরী হত্যাকান্ডের ঘটনায় দৃষ্টান্তমূলক শাস্তি চান চাকমা রাণী   আদিবাসীদের ঐক্যবদ্ধ প্রতিবাদের মুখে আবারো ব্যর্থ হয়েছে সেটেলারদের দখলবাজি প্রচেষ্টা   ত্রিপুরা রাজ্যে ভয়াবহ বন্যা, পানির নিচে ৩ হাজার বাড়ি   বান্দরবানে অবৈধভাবে পাহাড় কাটার সময় মাটি চাপায় ৫ জন নিহত   অপরাধীদেরকে আইনের আওতায় এনে বিচার করা হোক : সুলতানা কামাল   কক্ষপথে পৌঁছাল বাংলাদেশ   আজ ২০ মে পাহাড়ি ছাত্র পরিষদের ২৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী   প্রিন্স হ্যারির রাজকীয় বিয়ের ছবি   সীতাকুন্ডে দুই আদিবাসী কন্যা শিশু ধর্ষণ ও হত্যার বিচার এবং দোষীদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে মানববন্ধন   দুই আদিবাসী কিশোরী হত্যাকারী আবুল হোসেনের ফাঁসির দাবি   প্রেমের প্রস্তাবে ব্যর্থ হয়ে আবুল হোসেন দুই আদিবাসী কিশোরীকে হত্যা করেছে   সীতাকুণ্ডে ২ আদিবাসীকে কিশোরীকে ধর্ষণের পর হত্যায় মামলা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / ১০০০ অধিক রোহিঙ্গাকে প্রত্যাবাসনের জন্য প্রস্তুত মিয়ানমার

১০০০ অধিক রোহিঙ্গাকে প্রত্যাবাসনের জন্য প্রস্তুত মিয়ানমার

প্রকাশিত: ২০১৮-০৫-১০ ১২:১৫:৪৭

   আপডেট: ২০১৮-০৫-১০ ১২:৩০:০৭

আন্তর্জাতিক ডেস্ক

রাখাইন রাজ্য থেকে পালিয়ে যাওয়া ১০০০ অধিক রোহিঙ্গা মুসলিম শরণার্থীকে প্রত্যাবাসনের জন্য যাচাই-বাছাই সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন ইউনিয়ন ইমিগ্রেশন এবং জনসংখ্যা মন্ত্রী ইউ থেন সুই। গেল সোমবার তিনি এ ঘোষণা দেন।

মিয়ানমারের সংবাদ মাধ্যম ইরাবতি জানায়, গেল ফেব্রুয়ারিতে রাখাইনে ফেরত পাঠাতে বাংলাদেশ ৮০০০ অধিক তালিকা মিয়ানমারকে পাঠিয়েছে। সেখান থেকে প্রকৃত ১০০০ বেশি রোহিঙ্গা বাসিন্দাকে যাচাই করা শেষ হয়েছে।

যাচাইয়ের পাশাপাশি বাকীগুলোর নাম ও পর্যালোচনা করা হচ্ছে।

মন্ত্রী বলেন- আমরা এখনো পর্যন্ত ১ হাজার ১০০ জন শরনার্থীর তালিকা পরিদর্শন করেছি।

জাতিসংঘের মতে, ২০১৭ সালের আগস্ট মাসে মিয়ানমারে নিরাপত্তা বাহিনীদের চোকিতে  হামলার পর ৭০০০০ রোহিঙ্গা মুসলমান নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে এসেছে।

গত জানুয়ারী মাসে মিয়ানমার এবং বাংলাদেশের মধ্যে স্বদেশ প্রত্যাবর্তন চুক্তি স্বাক্ষর হয়েছে। কিন্তু এর ভিতরে কোন রোহিঙ্গা শরনার্থী এখনো ফিরে আসেনি।

সূত্রঃ ইরাবতি।

আপনার মন্তব্য

আলোচিত