শিরোনাম

  পাহাড় কাটা ও পাহাড়ের ঢালে অবৈধ বসবাসকারীদের কঠোরভাবে প্রতিরোধের আহ্বান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রীর   আগামীকাল খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ   এইচএসসি : পেছাল ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা   পানছড়িতে ইউপিডিএফের নেতাকে গুলি করে হত্যা   আদিবাসী লৈঙ্গিক পরিচয়ের কারণে বৈষম্য ঘটেছে : মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়   পাহাড়ে বৃষ্টি হলে আশ্রয়কেন্দ্রে যাওয়ার আহ্বান   শিশু ধর্ষণে মৃত্যুদণ্ডের বিধান হচ্ছে ভারতে   সংখ্যালঘুদের নিয়ে বিভ্রান্তিকর খবর বন্ধ হওয়া উচিত : সজীব ওয়াজেদ জয়   কুয়েত বৌদ্ধ সমিতির উদ্যোগে বর্ষবিদায় ও বর্ষবরণ অনুষ্টান সম্পন্ন   পার্বত্য চট্টগ্রামের উপজাতিদের সতর্ক করলেন হেফাজত ইসলাম   পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক আদিবাসী নারীর ছবি চুরি করার অভিযোগ   থাইল্যান্ডে আজ থেকে শুরু হয়েছে জলকেলি উৎসব 'সংক্রান '   বৈসুক, সাংগ্রাই ও বিজু সাম্প্রদায়িক সম্প্রীতির প্রতীক : তথ্যমন্ত্রী   রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদে চাকরি বিজ্ঞপ্তি   আদিবাসীদের জানালেন, পহেলা বৈশাখে শুঁটকি ভর্তা খাবেন প্রধানমন্ত্রী   অনির্বান চাকমাসহ ২৫ পুলিশের উচ্চপর্যায়ে রদবদল   আজ আদিবাসীদের ঐতিহ্যবাহী ফুল বিজু   রাঙ্গামাটি নানিয়াচরে ইউপিডিএফের কর্মীকে গুলি করে হত্যা   কোটা বাতিল, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থার মাধ্যমে সরকারি চাকরি   রোহিঙ্গা নারীদের হামলায় রোহিঙ্গা নারী আহত
প্রচ্ছদ / আন্তর্জাতিক / মিয়ানমারে আদিবাসী নেতাকে গুলি করে হত্যা করেছে সেনাবাহিনী

মিয়ানমারে আদিবাসী নেতাকে গুলি করে হত্যা করেছে সেনাবাহিনী

প্রকাশিত: ২০১৮-০৪-০৯ ২১:০৩:০০

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারে কারেন সম্প্রদায়ের এক আদিবাসী নেতাকে হত্যা করা হয়েছে। ঘটনাটি গেল বৃহস্পতিবার মিয়ানমার দক্ষিণ বার্মায়, কারেন রাজ্যে লার মু ফ্লো গ্রামে ঘটে। এ ঘটনায় স্থানীয় গ্রামবাসী ও সাহায্যকারী সংস্থা মায়ানমারের সশস্ত্র বাহিনী (থাদমাদো)কে দায়ী করেছে।

মিয়ানমারের সংবাদ মাধ্যম ইরাবতি জানিয়েছে, সশস্ত্র দল কারেন ন্যাশনাল লিবারেশন আর্মি এবং সশস্ত্র বাহিনী (থাদমাদো) সরকারী বাহিনীদের সাথে যুদ্ধ চলছে। যদিও আগে সেনাবাহিনী এবং জাতিগত সশস্ত্র দলের উভয়পক্ষে দেশব্যাপী যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল।

প্রায় ২৩০০ গ্রামবাসী যারা আগে বলপূর্বক তাদের এলাকা থেকে বাস্তচুত হয়েছে বর্তমানে এখানে তারা ফিরে যেতে সাহস পাচ্ছে না। কারণ সেই এলাকায় ইতিমধ্যে অবৈধভাবে সরকারী সেনাবাহিনী দখল নিয়েছে।

সো ও মো (৪২) নামে এক আদিবাসী জাতিগত নেতা গেল ৫ এপ্রিল বাড়িতে ফিরে যাওয়ার সময় গুলি করে হত্যা করা হয়। তখন তিনি মোটরসাইকেল যোগে বাড়িতে ফিরছিলেন। স্থানীয় গ্রামবাসীকে উদ্ধৃত করে কারেন এনভায়রনমেন্টাল অ্যান্ড সোশ্যাল অ্যাকশন নেটওয়ার্কের একজন সদস্য জানান, যখন ঘটনাটি ঘটে এসময় মোটরসাইকেলে নিহত ব্যক্তির বন্ধু আরেক আরোহী পালিয়ে যেতে সক্ষম হন।

গ্রামবাসী ও জরুরী সহায়তাকারী দল জানিয়েছে গেল ৬ এপ্রিল নিহত ব্যক্তির লাশ সেই এলাকা থেকে আনতে গিয়েছিল কিন্তু আনতে পারেনি। এর পর শনিবার ও রবিবার গ্রামবাসীরা আবার লাশ আনতে গেলে মিয়ানমার (থাদমাদো) সৈন্যদের ভয়ে আনতে পারেনি।

সাও সোয়ে দো নামে এক ব্যক্তি সংবাদ মাধ্যম ইরাবতিকে জানিয়েছেন, নিহত ব্যক্তি মুত্রো বা পাপুন আদিবাসী কারেন সম্প্রদায়ের আইনজীবী ও নেতা ছিলেন। তিনি কারেন সম্প্রদায়ের ভূমি ও বন প্রশাসনের অধিকারসংরক্ষণের পাশাপাশি জনগণের কল্যাণে কাজ করতেন।

আপনার মন্তব্য

আলোচিত