শিরোনাম

  নানিয়াচর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রীতিময় চাকমাকে অপহরণ   ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ   চট্টগ্রাম আঞ্চলিক অফিসেই মিলবে হারানো জাতীয় পরিচয়পত্র   উ. কোরিয়াকে নিরাপত্তা নিশ্চয়তা প্রদানে অংশ নিতে প্রস্তুত রাশিয়া   রাঙামাটিতে ইউপিডিএফ নেতা রাহেলকে ৪ দিনের রিমান্ড দিয়েছে আদালত   এবার খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক আদিবাসী স্কুল ছাত্রীকে ধর্ষণ   দেশে ছয় মাসে ধর্ষণের শিকার ৫৯২: মহিলা পরিষদ   ফ্রান্সে বিশ্বকাপ বিজয় উল্লাস করতে গিয়ে ব্যাপক সংঘর্ষ-লুটপাট, নিহত ২   মিয়ানমারে জাতিগত ৩ গ্রুপের বিদ্রোহীদের সংঘর্ষে শতাধিক মানুষ পালিয়েছে   নির্বাচন আসছে, সংখ্যালঘুদের মধ্যে চিন্তা বাড়ছে: জাফর ইকবাল   ডুবুরী সানামের জন্য শোক ও মঙ্গলকামনা করেছেন গুহায় আটকা পড়া কিশোররা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / মিয়ানমারে আদিবাসী নেতাকে গুলি করে হত্যা করেছে সেনাবাহিনী

মিয়ানমারে আদিবাসী নেতাকে গুলি করে হত্যা করেছে সেনাবাহিনী

প্রকাশিত: ২০১৮-০৪-০৯ ২১:০৩:০০

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারে কারেন সম্প্রদায়ের এক আদিবাসী নেতাকে হত্যা করা হয়েছে। ঘটনাটি গেল বৃহস্পতিবার মিয়ানমার দক্ষিণ বার্মায়, কারেন রাজ্যে লার মু ফ্লো গ্রামে ঘটে। এ ঘটনায় স্থানীয় গ্রামবাসী ও সাহায্যকারী সংস্থা মায়ানমারের সশস্ত্র বাহিনী (থাদমাদো)কে দায়ী করেছে।

মিয়ানমারের সংবাদ মাধ্যম ইরাবতি জানিয়েছে, সশস্ত্র দল কারেন ন্যাশনাল লিবারেশন আর্মি এবং সশস্ত্র বাহিনী (থাদমাদো) সরকারী বাহিনীদের সাথে যুদ্ধ চলছে। যদিও আগে সেনাবাহিনী এবং জাতিগত সশস্ত্র দলের উভয়পক্ষে দেশব্যাপী যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল।

প্রায় ২৩০০ গ্রামবাসী যারা আগে বলপূর্বক তাদের এলাকা থেকে বাস্তচুত হয়েছে বর্তমানে এখানে তারা ফিরে যেতে সাহস পাচ্ছে না। কারণ সেই এলাকায় ইতিমধ্যে অবৈধভাবে সরকারী সেনাবাহিনী দখল নিয়েছে।

সো ও মো (৪২) নামে এক আদিবাসী জাতিগত নেতা গেল ৫ এপ্রিল বাড়িতে ফিরে যাওয়ার সময় গুলি করে হত্যা করা হয়। তখন তিনি মোটরসাইকেল যোগে বাড়িতে ফিরছিলেন। স্থানীয় গ্রামবাসীকে উদ্ধৃত করে কারেন এনভায়রনমেন্টাল অ্যান্ড সোশ্যাল অ্যাকশন নেটওয়ার্কের একজন সদস্য জানান, যখন ঘটনাটি ঘটে এসময় মোটরসাইকেলে নিহত ব্যক্তির বন্ধু আরেক আরোহী পালিয়ে যেতে সক্ষম হন।

গ্রামবাসী ও জরুরী সহায়তাকারী দল জানিয়েছে গেল ৬ এপ্রিল নিহত ব্যক্তির লাশ সেই এলাকা থেকে আনতে গিয়েছিল কিন্তু আনতে পারেনি। এর পর শনিবার ও রবিবার গ্রামবাসীরা আবার লাশ আনতে গেলে মিয়ানমার (থাদমাদো) সৈন্যদের ভয়ে আনতে পারেনি।

সাও সোয়ে দো নামে এক ব্যক্তি সংবাদ মাধ্যম ইরাবতিকে জানিয়েছেন, নিহত ব্যক্তি মুত্রো বা পাপুন আদিবাসী কারেন সম্প্রদায়ের আইনজীবী ও নেতা ছিলেন। তিনি কারেন সম্প্রদায়ের ভূমি ও বন প্রশাসনের অধিকারসংরক্ষণের পাশাপাশি জনগণের কল্যাণে কাজ করতেন।

আপনার মন্তব্য

আলোচিত