শিরোনাম

  গত ৫ বছরে জেএসএস এমপি উন্নয়ন করতে পারেনি, যা করেছে আওয়ামীলীগ করেছে : দিপংকর তালুকদার   এখন থেকে সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে মাদক পরীক্ষা বাধ্যতামূলক   'বান্দরবানে বিদেশি পর্যটকদের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই'   'নির্বাচনী প্রচারণায় রঙিন পোস্টার বা ব্যানার ব্যবহার করা যাবে না'   ৫৮টি নিউজ পোর্টাল খুলে দিয়েছে বিটিআরসি   বুধবার থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন প্রধানমন্ত্রী   বিএনপি ক্ষমতায় এলে শান্তি চুক্তি বাস্তবায়ন করার চেষ্ঠা করবো: মনি স্বপন দেওয়ান   তিন পাহাড়ে নৌকা নিয়ে মাঠে দৌড়াবেন যারা   আগামীকাল খালেদা জিয়ার অগ্নিপরীক্ষা   হিরোকে জিরো বানানো এত সহজ নয়, সফল হিরো আলমের চ্যালেঞ্জ   খাগড়াছড়িতে বনের রাজা পেয়েছেন ইউপিডিএফের প্রার্থী নতুন কুমার চাকমা   বিশ্বের প্রথম উঁচু ভাস্কর্য 'চীনের স্প্রিং টেম্পল বুদ্ধ'   আন্তর্জাতিক মানবাধিকার দিবস || আদিবাসীদের মানবাধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসার অাহ্বান   বনের রাজা সিংহকে নিয়ে রাঙ্গামাটিতে দৌড়াবেন ঊষাতন তালুকদার   আজ বিশ্ব মানবাধিকার দিবস   নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের জন্য যেসব মার্কা দেওয়া হচ্ছে...   নির্বাচনে প্রচার-প্রচারণায় সকল প্রার্থীদের যা যা মেনে চলতে হবে   নির্বাচনে গাড়ি প্রতীক পেয়েছেন স্বতন্ত্র প্রার্থী ইমরান এইচ সরকার   দেশে ৫৮টি নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছে বিটিআরসি   পার্বত্য চট্টগ্রামে শান্তি ফিরিয়ে আনার জন্য শেখ হাসিনাকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া উচিত
প্রচ্ছদ / আন্তর্জাতিক / মিয়ানমারে আদিবাসী নেতাকে গুলি করে হত্যা করেছে সেনাবাহিনী

মিয়ানমারে আদিবাসী নেতাকে গুলি করে হত্যা করেছে সেনাবাহিনী

প্রকাশিত: ২০১৮-০৪-০৯ ২১:০৩:০০

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারে কারেন সম্প্রদায়ের এক আদিবাসী নেতাকে হত্যা করা হয়েছে। ঘটনাটি গেল বৃহস্পতিবার মিয়ানমার দক্ষিণ বার্মায়, কারেন রাজ্যে লার মু ফ্লো গ্রামে ঘটে। এ ঘটনায় স্থানীয় গ্রামবাসী ও সাহায্যকারী সংস্থা মায়ানমারের সশস্ত্র বাহিনী (থাদমাদো)কে দায়ী করেছে।

মিয়ানমারের সংবাদ মাধ্যম ইরাবতি জানিয়েছে, সশস্ত্র দল কারেন ন্যাশনাল লিবারেশন আর্মি এবং সশস্ত্র বাহিনী (থাদমাদো) সরকারী বাহিনীদের সাথে যুদ্ধ চলছে। যদিও আগে সেনাবাহিনী এবং জাতিগত সশস্ত্র দলের উভয়পক্ষে দেশব্যাপী যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল।

প্রায় ২৩০০ গ্রামবাসী যারা আগে বলপূর্বক তাদের এলাকা থেকে বাস্তচুত হয়েছে বর্তমানে এখানে তারা ফিরে যেতে সাহস পাচ্ছে না। কারণ সেই এলাকায় ইতিমধ্যে অবৈধভাবে সরকারী সেনাবাহিনী দখল নিয়েছে।

সো ও মো (৪২) নামে এক আদিবাসী জাতিগত নেতা গেল ৫ এপ্রিল বাড়িতে ফিরে যাওয়ার সময় গুলি করে হত্যা করা হয়। তখন তিনি মোটরসাইকেল যোগে বাড়িতে ফিরছিলেন। স্থানীয় গ্রামবাসীকে উদ্ধৃত করে কারেন এনভায়রনমেন্টাল অ্যান্ড সোশ্যাল অ্যাকশন নেটওয়ার্কের একজন সদস্য জানান, যখন ঘটনাটি ঘটে এসময় মোটরসাইকেলে নিহত ব্যক্তির বন্ধু আরেক আরোহী পালিয়ে যেতে সক্ষম হন।

গ্রামবাসী ও জরুরী সহায়তাকারী দল জানিয়েছে গেল ৬ এপ্রিল নিহত ব্যক্তির লাশ সেই এলাকা থেকে আনতে গিয়েছিল কিন্তু আনতে পারেনি। এর পর শনিবার ও রবিবার গ্রামবাসীরা আবার লাশ আনতে গেলে মিয়ানমার (থাদমাদো) সৈন্যদের ভয়ে আনতে পারেনি।

সাও সোয়ে দো নামে এক ব্যক্তি সংবাদ মাধ্যম ইরাবতিকে জানিয়েছেন, নিহত ব্যক্তি মুত্রো বা পাপুন আদিবাসী কারেন সম্প্রদায়ের আইনজীবী ও নেতা ছিলেন। তিনি কারেন সম্প্রদায়ের ভূমি ও বন প্রশাসনের অধিকারসংরক্ষণের পাশাপাশি জনগণের কল্যাণে কাজ করতেন।

আপনার মন্তব্য

আলোচিত