শিরোনাম

  ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ   চট্টগ্রাম আঞ্চলিক অফিসেই মিলবে হারানো জাতীয় পরিচয়পত্র   উ. কোরিয়াকে নিরাপত্তা নিশ্চয়তা প্রদানে অংশ নিতে প্রস্তুত রাশিয়া   রাঙামাটিতে ইউপিডিএফ নেতা রাহেলকে ৪ দিনের রিমান্ড দিয়েছে আদালত   এবার খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক আদিবাসী স্কুল ছাত্রীকে ধর্ষণ   দেশে ছয় মাসে ধর্ষণের শিকার ৫৯২: মহিলা পরিষদ   ফ্রান্সে বিশ্বকাপ বিজয় উল্লাস করতে গিয়ে ব্যাপক সংঘর্ষ-লুটপাট, নিহত ২   মিয়ানমারে জাতিগত ৩ গ্রুপের বিদ্রোহীদের সংঘর্ষে শতাধিক মানুষ পালিয়েছে   নির্বাচন আসছে, সংখ্যালঘুদের মধ্যে চিন্তা বাড়ছে: জাফর ইকবাল   ডুবুরী সানামের জন্য শোক ও মঙ্গলকামনা করেছেন গুহায় আটকা পড়া কিশোররা   আয়ারল্যান্ডে ‘হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের’ “অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের ডাক”
প্রচ্ছদ / আন্তর্জাতিক / উইরাথুর নিষিদ্ধ হওয়ার মেয়াদ ঘনিয়ে আসছে, পরবর্তী কি পদক্ষেপ নেবে মিয়ানমার !

উইরাথুর নিষিদ্ধ হওয়ার মেয়াদ ঘনিয়ে আসছে, পরবর্তী কি পদক্ষেপ নেবে মিয়ানমার !

প্রকাশিত: ২০১৮-০৩-০৯ ১৪:৪১:১৯

   আপডেট: ২০১৮-০৩-০৯ ১৪:৪৭:০৬

আন্তর্জাতিক ডেস্ক

রোহিঙ্গাদের বিরুদ্ধে প্রচারণা চালানোর জন্য বৌদ্ধজাতীয়তাবাদী ধর্ম প্রচারক আশিয়ান উইরাথুকে গত বছর জনসম্মুখে প্রচারণা চালানো নিষিদ্ধ করে মিয়ানমার সরকার।

গেল বছর ৯ মার্চ সাম্প্রদায়িক ঘৃণাত্মক বক্তব্য ছড়িয়ে দেওয়ার কারণে তাঁর মাধ্যমে ধর্ম দেশনা ও প্রচারণা নিষিদ্ধ করা হয়।

এই পদক্ষেপটি মিয়ানমারের সবচেয়ে বিজ্ঞ বৌদ্ধ সন্ন্যাসী সংঘমহানায়ক 'মা মা না' তাকে ধর্মপ্রচার বন্ধ করার জন্য নিষিদ্ধ ঘোষণা করেন।

ধর্মবিষয়ক মন্ত্রী পরিষদের সদস্য ইউ টুন সংবাদ মাধ্যম 'ইরাবতিকে' জানান 'মা মা না' থেকে উইরাথুর ব্যাপারে এখনো পরবর্তী কি পদক্ষেপ নেওয়া হবে সে বিষয়ে জানানো হয়নি।

গত ফেব্রুয়ারি মাসে এক বার্ষিক সভায় উইরাথুর সম্পর্কিত কোনও আলোচনা হয় নি।

এদিকে ধর্মপ্রচার বন্ধ করার এক বছরের জন্য নিষিদ্ধ হওয়া সন্ন্যাসী উইরাথুর মেয়াদ শেষ হওয়ার সময় ঘনিয়ে এসেছে। মেয়াদ শেষ হলে আবার পুনরায় ধর্মপ্রচার করতে পারবেন।

তবে মিয়ানমার উচ্চ পদস্থ ধর্মীয় পরিষদ তাঁকে আবার ধর্মপ্রচার করতে উন্মুক্ত করে দিবে বা ধর্মপ্রচার বন্ধের মেয়াদ বাড়িয়ে দিবে সে বিষয়ে কোন দিকনির্দেশনা এখনো পাওয়া যায়নি। এমনতাই বলেছেন ধর্মবিষয়ক মন্ত্রী পরিষদের সদস্য ইউ টুন।

আলোচিত নিষিদ্ধ হওয়া এই সন্ন্যাসী উইরাথুর সঙ্গে সংবাদ মাধ্যম ইরাবতি সাক্ষাৎকার নিতে চাইলে তিনি রাজী হননি। শুধু বলেছেন আমি স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর উপর আর ভরসা করিনা। সেজন্য এ ব্যাপারে আমি কথা বলতে অনিচ্ছুক।

উল্লেখ্য, রোহিঙ্গাদের বিরুদ্ধে প্রচারণা চালানোর জন্য বৌদ্ধজাতীয়তাবাদী ধর্ম প্রচারক আশিয়ান উইরাথুকে গত বছর জনসম্মুখে প্রচারণা চালানো নিষিদ্ধ করে মিয়ানমার সরকার। রোহিঙ্গাদের বিরুদ্ধে নিপীড়নের জন্য সমালোচিত সরকার যেখানে তাকে নিষিদ্ধ করেছে, সেখানে ফেসবুকে ব্যাপকভাবে প্রচারণা চালিয়ে ছিলেন।
 
প্রতিদিন এই বৌদ্ধ ধর্মগুরু ফেসবুকে মিথ্যা তথ্য পোস্ট করার মাধ্যমে রোহিঙ্গাদের আগ্রাসী বিদেশি শক্তি হিসেবে মিয়ানমারের জনমানসে প্রতিষ্ঠা করার চেষ্টা করেছেন বলে আন্তর্জাতিক মিডিয়ায় উঠে আসে।

আপনার মন্তব্য

আলোচিত