শিরোনাম

  গত ৫ বছরে জেএসএস এমপি উন্নয়ন করতে পারেনি, যা করেছে আওয়ামীলীগ করেছে : দিপংকর তালুকদার   এখন থেকে সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে মাদক পরীক্ষা বাধ্যতামূলক   'বান্দরবানে বিদেশি পর্যটকদের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই'   'নির্বাচনী প্রচারণায় রঙিন পোস্টার বা ব্যানার ব্যবহার করা যাবে না'   ৫৮টি নিউজ পোর্টাল খুলে দিয়েছে বিটিআরসি   বুধবার থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন প্রধানমন্ত্রী   বিএনপি ক্ষমতায় এলে শান্তি চুক্তি বাস্তবায়ন করার চেষ্ঠা করবো: মনি স্বপন দেওয়ান   তিন পাহাড়ে নৌকা নিয়ে মাঠে দৌড়াবেন যারা   আগামীকাল খালেদা জিয়ার অগ্নিপরীক্ষা   হিরোকে জিরো বানানো এত সহজ নয়, সফল হিরো আলমের চ্যালেঞ্জ   খাগড়াছড়িতে বনের রাজা পেয়েছেন ইউপিডিএফের প্রার্থী নতুন কুমার চাকমা   বিশ্বের প্রথম উঁচু ভাস্কর্য 'চীনের স্প্রিং টেম্পল বুদ্ধ'   আন্তর্জাতিক মানবাধিকার দিবস || আদিবাসীদের মানবাধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসার অাহ্বান   বনের রাজা সিংহকে নিয়ে রাঙ্গামাটিতে দৌড়াবেন ঊষাতন তালুকদার   আজ বিশ্ব মানবাধিকার দিবস   নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের জন্য যেসব মার্কা দেওয়া হচ্ছে...   নির্বাচনে প্রচার-প্রচারণায় সকল প্রার্থীদের যা যা মেনে চলতে হবে   নির্বাচনে গাড়ি প্রতীক পেয়েছেন স্বতন্ত্র প্রার্থী ইমরান এইচ সরকার   দেশে ৫৮টি নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছে বিটিআরসি   পার্বত্য চট্টগ্রামে শান্তি ফিরিয়ে আনার জন্য শেখ হাসিনাকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া উচিত
প্রচ্ছদ / আন্তর্জাতিক / উইরাথুর নিষিদ্ধ হওয়ার মেয়াদ ঘনিয়ে আসছে, পরবর্তী কি পদক্ষেপ নেবে মিয়ানমার !

উইরাথুর নিষিদ্ধ হওয়ার মেয়াদ ঘনিয়ে আসছে, পরবর্তী কি পদক্ষেপ নেবে মিয়ানমার !

প্রকাশিত: ২০১৮-০৩-০৯ ১৪:৪১:১৯

   আপডেট: ২০১৮-০৩-০৯ ১৪:৪৭:০৬

আন্তর্জাতিক ডেস্ক

রোহিঙ্গাদের বিরুদ্ধে প্রচারণা চালানোর জন্য বৌদ্ধজাতীয়তাবাদী ধর্ম প্রচারক আশিয়ান উইরাথুকে গত বছর জনসম্মুখে প্রচারণা চালানো নিষিদ্ধ করে মিয়ানমার সরকার।

গেল বছর ৯ মার্চ সাম্প্রদায়িক ঘৃণাত্মক বক্তব্য ছড়িয়ে দেওয়ার কারণে তাঁর মাধ্যমে ধর্ম দেশনা ও প্রচারণা নিষিদ্ধ করা হয়।

এই পদক্ষেপটি মিয়ানমারের সবচেয়ে বিজ্ঞ বৌদ্ধ সন্ন্যাসী সংঘমহানায়ক 'মা মা না' তাকে ধর্মপ্রচার বন্ধ করার জন্য নিষিদ্ধ ঘোষণা করেন।

ধর্মবিষয়ক মন্ত্রী পরিষদের সদস্য ইউ টুন সংবাদ মাধ্যম 'ইরাবতিকে' জানান 'মা মা না' থেকে উইরাথুর ব্যাপারে এখনো পরবর্তী কি পদক্ষেপ নেওয়া হবে সে বিষয়ে জানানো হয়নি।

গত ফেব্রুয়ারি মাসে এক বার্ষিক সভায় উইরাথুর সম্পর্কিত কোনও আলোচনা হয় নি।

এদিকে ধর্মপ্রচার বন্ধ করার এক বছরের জন্য নিষিদ্ধ হওয়া সন্ন্যাসী উইরাথুর মেয়াদ শেষ হওয়ার সময় ঘনিয়ে এসেছে। মেয়াদ শেষ হলে আবার পুনরায় ধর্মপ্রচার করতে পারবেন।

তবে মিয়ানমার উচ্চ পদস্থ ধর্মীয় পরিষদ তাঁকে আবার ধর্মপ্রচার করতে উন্মুক্ত করে দিবে বা ধর্মপ্রচার বন্ধের মেয়াদ বাড়িয়ে দিবে সে বিষয়ে কোন দিকনির্দেশনা এখনো পাওয়া যায়নি। এমনতাই বলেছেন ধর্মবিষয়ক মন্ত্রী পরিষদের সদস্য ইউ টুন।

আলোচিত নিষিদ্ধ হওয়া এই সন্ন্যাসী উইরাথুর সঙ্গে সংবাদ মাধ্যম ইরাবতি সাক্ষাৎকার নিতে চাইলে তিনি রাজী হননি। শুধু বলেছেন আমি স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর উপর আর ভরসা করিনা। সেজন্য এ ব্যাপারে আমি কথা বলতে অনিচ্ছুক।

উল্লেখ্য, রোহিঙ্গাদের বিরুদ্ধে প্রচারণা চালানোর জন্য বৌদ্ধজাতীয়তাবাদী ধর্ম প্রচারক আশিয়ান উইরাথুকে গত বছর জনসম্মুখে প্রচারণা চালানো নিষিদ্ধ করে মিয়ানমার সরকার। রোহিঙ্গাদের বিরুদ্ধে নিপীড়নের জন্য সমালোচিত সরকার যেখানে তাকে নিষিদ্ধ করেছে, সেখানে ফেসবুকে ব্যাপকভাবে প্রচারণা চালিয়ে ছিলেন।
 
প্রতিদিন এই বৌদ্ধ ধর্মগুরু ফেসবুকে মিথ্যা তথ্য পোস্ট করার মাধ্যমে রোহিঙ্গাদের আগ্রাসী বিদেশি শক্তি হিসেবে মিয়ানমারের জনমানসে প্রতিষ্ঠা করার চেষ্টা করেছেন বলে আন্তর্জাতিক মিডিয়ায় উঠে আসে।

আপনার মন্তব্য

আলোচিত