শিরোনাম

  পাহাড় কাটা ও পাহাড়ের ঢালে অবৈধ বসবাসকারীদের কঠোরভাবে প্রতিরোধের আহ্বান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রীর   আগামীকাল খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ   এইচএসসি : পেছাল ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা   পানছড়িতে ইউপিডিএফের নেতাকে গুলি করে হত্যা   আদিবাসী লৈঙ্গিক পরিচয়ের কারণে বৈষম্য ঘটেছে : মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়   পাহাড়ে বৃষ্টি হলে আশ্রয়কেন্দ্রে যাওয়ার আহ্বান   শিশু ধর্ষণে মৃত্যুদণ্ডের বিধান হচ্ছে ভারতে   সংখ্যালঘুদের নিয়ে বিভ্রান্তিকর খবর বন্ধ হওয়া উচিত : সজীব ওয়াজেদ জয়   কুয়েত বৌদ্ধ সমিতির উদ্যোগে বর্ষবিদায় ও বর্ষবরণ অনুষ্টান সম্পন্ন   পার্বত্য চট্টগ্রামের উপজাতিদের সতর্ক করলেন হেফাজত ইসলাম   পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক আদিবাসী নারীর ছবি চুরি করার অভিযোগ   থাইল্যান্ডে আজ থেকে শুরু হয়েছে জলকেলি উৎসব 'সংক্রান '   বৈসুক, সাংগ্রাই ও বিজু সাম্প্রদায়িক সম্প্রীতির প্রতীক : তথ্যমন্ত্রী   রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদে চাকরি বিজ্ঞপ্তি   আদিবাসীদের জানালেন, পহেলা বৈশাখে শুঁটকি ভর্তা খাবেন প্রধানমন্ত্রী   অনির্বান চাকমাসহ ২৫ পুলিশের উচ্চপর্যায়ে রদবদল   আজ আদিবাসীদের ঐতিহ্যবাহী ফুল বিজু   রাঙ্গামাটি নানিয়াচরে ইউপিডিএফের কর্মীকে গুলি করে হত্যা   কোটা বাতিল, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থার মাধ্যমে সরকারি চাকরি   রোহিঙ্গা নারীদের হামলায় রোহিঙ্গা নারী আহত
প্রচ্ছদ / আন্তর্জাতিক / উইরাথুর নিষিদ্ধ হওয়ার মেয়াদ ঘনিয়ে আসছে, পরবর্তী কি পদক্ষেপ নেবে মিয়ানমার !

উইরাথুর নিষিদ্ধ হওয়ার মেয়াদ ঘনিয়ে আসছে, পরবর্তী কি পদক্ষেপ নেবে মিয়ানমার !

প্রকাশিত: ২০১৮-০৩-০৯ ১৪:৪১:১৯

   আপডেট: ২০১৮-০৩-০৯ ১৪:৪৭:০৬

আন্তর্জাতিক ডেস্ক

রোহিঙ্গাদের বিরুদ্ধে প্রচারণা চালানোর জন্য বৌদ্ধজাতীয়তাবাদী ধর্ম প্রচারক আশিয়ান উইরাথুকে গত বছর জনসম্মুখে প্রচারণা চালানো নিষিদ্ধ করে মিয়ানমার সরকার।

গেল বছর ৯ মার্চ সাম্প্রদায়িক ঘৃণাত্মক বক্তব্য ছড়িয়ে দেওয়ার কারণে তাঁর মাধ্যমে ধর্ম দেশনা ও প্রচারণা নিষিদ্ধ করা হয়।

এই পদক্ষেপটি মিয়ানমারের সবচেয়ে বিজ্ঞ বৌদ্ধ সন্ন্যাসী সংঘমহানায়ক 'মা মা না' তাকে ধর্মপ্রচার বন্ধ করার জন্য নিষিদ্ধ ঘোষণা করেন।

ধর্মবিষয়ক মন্ত্রী পরিষদের সদস্য ইউ টুন সংবাদ মাধ্যম 'ইরাবতিকে' জানান 'মা মা না' থেকে উইরাথুর ব্যাপারে এখনো পরবর্তী কি পদক্ষেপ নেওয়া হবে সে বিষয়ে জানানো হয়নি।

গত ফেব্রুয়ারি মাসে এক বার্ষিক সভায় উইরাথুর সম্পর্কিত কোনও আলোচনা হয় নি।

এদিকে ধর্মপ্রচার বন্ধ করার এক বছরের জন্য নিষিদ্ধ হওয়া সন্ন্যাসী উইরাথুর মেয়াদ শেষ হওয়ার সময় ঘনিয়ে এসেছে। মেয়াদ শেষ হলে আবার পুনরায় ধর্মপ্রচার করতে পারবেন।

তবে মিয়ানমার উচ্চ পদস্থ ধর্মীয় পরিষদ তাঁকে আবার ধর্মপ্রচার করতে উন্মুক্ত করে দিবে বা ধর্মপ্রচার বন্ধের মেয়াদ বাড়িয়ে দিবে সে বিষয়ে কোন দিকনির্দেশনা এখনো পাওয়া যায়নি। এমনতাই বলেছেন ধর্মবিষয়ক মন্ত্রী পরিষদের সদস্য ইউ টুন।

আলোচিত নিষিদ্ধ হওয়া এই সন্ন্যাসী উইরাথুর সঙ্গে সংবাদ মাধ্যম ইরাবতি সাক্ষাৎকার নিতে চাইলে তিনি রাজী হননি। শুধু বলেছেন আমি স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর উপর আর ভরসা করিনা। সেজন্য এ ব্যাপারে আমি কথা বলতে অনিচ্ছুক।

উল্লেখ্য, রোহিঙ্গাদের বিরুদ্ধে প্রচারণা চালানোর জন্য বৌদ্ধজাতীয়তাবাদী ধর্ম প্রচারক আশিয়ান উইরাথুকে গত বছর জনসম্মুখে প্রচারণা চালানো নিষিদ্ধ করে মিয়ানমার সরকার। রোহিঙ্গাদের বিরুদ্ধে নিপীড়নের জন্য সমালোচিত সরকার যেখানে তাকে নিষিদ্ধ করেছে, সেখানে ফেসবুকে ব্যাপকভাবে প্রচারণা চালিয়ে ছিলেন।
 
প্রতিদিন এই বৌদ্ধ ধর্মগুরু ফেসবুকে মিথ্যা তথ্য পোস্ট করার মাধ্যমে রোহিঙ্গাদের আগ্রাসী বিদেশি শক্তি হিসেবে মিয়ানমারের জনমানসে প্রতিষ্ঠা করার চেষ্টা করেছেন বলে আন্তর্জাতিক মিডিয়ায় উঠে আসে।

আপনার মন্তব্য

আলোচিত