শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / আন্তর্জাতিক / উইরাথুর নিষিদ্ধ হওয়ার মেয়াদ ঘনিয়ে আসছে, পরবর্তী কি পদক্ষেপ নেবে মিয়ানমার !

উইরাথুর নিষিদ্ধ হওয়ার মেয়াদ ঘনিয়ে আসছে, পরবর্তী কি পদক্ষেপ নেবে মিয়ানমার !

প্রকাশিত: ২০১৮-০৩-০৯ ১৪:৪১:১৯

   আপডেট: ২০১৮-০৩-০৯ ১৪:৪৭:০৬

আন্তর্জাতিক ডেস্ক

রোহিঙ্গাদের বিরুদ্ধে প্রচারণা চালানোর জন্য বৌদ্ধজাতীয়তাবাদী ধর্ম প্রচারক আশিয়ান উইরাথুকে গত বছর জনসম্মুখে প্রচারণা চালানো নিষিদ্ধ করে মিয়ানমার সরকার।

গেল বছর ৯ মার্চ সাম্প্রদায়িক ঘৃণাত্মক বক্তব্য ছড়িয়ে দেওয়ার কারণে তাঁর মাধ্যমে ধর্ম দেশনা ও প্রচারণা নিষিদ্ধ করা হয়।

এই পদক্ষেপটি মিয়ানমারের সবচেয়ে বিজ্ঞ বৌদ্ধ সন্ন্যাসী সংঘমহানায়ক 'মা মা না' তাকে ধর্মপ্রচার বন্ধ করার জন্য নিষিদ্ধ ঘোষণা করেন।

ধর্মবিষয়ক মন্ত্রী পরিষদের সদস্য ইউ টুন সংবাদ মাধ্যম 'ইরাবতিকে' জানান 'মা মা না' থেকে উইরাথুর ব্যাপারে এখনো পরবর্তী কি পদক্ষেপ নেওয়া হবে সে বিষয়ে জানানো হয়নি।

গত ফেব্রুয়ারি মাসে এক বার্ষিক সভায় উইরাথুর সম্পর্কিত কোনও আলোচনা হয় নি।

এদিকে ধর্মপ্রচার বন্ধ করার এক বছরের জন্য নিষিদ্ধ হওয়া সন্ন্যাসী উইরাথুর মেয়াদ শেষ হওয়ার সময় ঘনিয়ে এসেছে। মেয়াদ শেষ হলে আবার পুনরায় ধর্মপ্রচার করতে পারবেন।

তবে মিয়ানমার উচ্চ পদস্থ ধর্মীয় পরিষদ তাঁকে আবার ধর্মপ্রচার করতে উন্মুক্ত করে দিবে বা ধর্মপ্রচার বন্ধের মেয়াদ বাড়িয়ে দিবে সে বিষয়ে কোন দিকনির্দেশনা এখনো পাওয়া যায়নি। এমনতাই বলেছেন ধর্মবিষয়ক মন্ত্রী পরিষদের সদস্য ইউ টুন।

আলোচিত নিষিদ্ধ হওয়া এই সন্ন্যাসী উইরাথুর সঙ্গে সংবাদ মাধ্যম ইরাবতি সাক্ষাৎকার নিতে চাইলে তিনি রাজী হননি। শুধু বলেছেন আমি স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর উপর আর ভরসা করিনা। সেজন্য এ ব্যাপারে আমি কথা বলতে অনিচ্ছুক।

উল্লেখ্য, রোহিঙ্গাদের বিরুদ্ধে প্রচারণা চালানোর জন্য বৌদ্ধজাতীয়তাবাদী ধর্ম প্রচারক আশিয়ান উইরাথুকে গত বছর জনসম্মুখে প্রচারণা চালানো নিষিদ্ধ করে মিয়ানমার সরকার। রোহিঙ্গাদের বিরুদ্ধে নিপীড়নের জন্য সমালোচিত সরকার যেখানে তাকে নিষিদ্ধ করেছে, সেখানে ফেসবুকে ব্যাপকভাবে প্রচারণা চালিয়ে ছিলেন।
 
প্রতিদিন এই বৌদ্ধ ধর্মগুরু ফেসবুকে মিথ্যা তথ্য পোস্ট করার মাধ্যমে রোহিঙ্গাদের আগ্রাসী বিদেশি শক্তি হিসেবে মিয়ানমারের জনমানসে প্রতিষ্ঠা করার চেষ্টা করেছেন বলে আন্তর্জাতিক মিডিয়ায় উঠে আসে।

আপনার মন্তব্য

আলোচিত