শিরোনাম

  টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগের পর চার মন্ত্রণালয়ের দায়িত্ব বণ্টন   আগামী ২৪ ডিসেম্বর জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল প্রকাশ   নির্বাচনকালীন ইউএনও-ডিসির স্বাক্ষরে শিক্ষকদের বেতন-ভাতা : শিক্ষা মন্ত্রণালয়   খালেদার মনোনয়ন বাতিলের বিরুদ্ধে হাইকোর্টের বিভক্ত আদেশ   'তিন পার্বত্য জেলায় ৩৮ টি ভোটকেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার করা হবে'   সুষ্ঠু ও শান্তিপূর্ন নির্বাচন নিশ্চিত করার আহ্বান ইউরোপীয় দেশগুলোর   তরুণ ও নারী ভোটাররাই আওয়ামী লীগের বিজয়ের প্রধান হাতিয়ারঃ কাদের   গত ৫ বছরে জেএসএস এমপি উন্নয়ন করতে পারেনি, যা করেছে আওয়ামীলীগ করেছে : দিপংকর তালুকদার   এখন থেকে সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে মাদক পরীক্ষা বাধ্যতামূলক   'বান্দরবানে বিদেশি পর্যটকদের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই'   'নির্বাচনী প্রচারণায় রঙিন পোস্টার বা ব্যানার ব্যবহার করা যাবে না'   ৫৮টি নিউজ পোর্টাল খুলে দিয়েছে বিটিআরসি   বুধবার থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন প্রধানমন্ত্রী   বিএনপি ক্ষমতায় এলে শান্তি চুক্তি বাস্তবায়ন করার চেষ্ঠা করবো: মনি স্বপন দেওয়ান   তিন পাহাড়ে নৌকা নিয়ে মাঠে দৌড়াবেন যারা   আগামীকাল খালেদা জিয়ার অগ্নিপরীক্ষা   হিরোকে জিরো বানানো এত সহজ নয়, সফল হিরো আলমের চ্যালেঞ্জ   খাগড়াছড়িতে বনের রাজা পেয়েছেন ইউপিডিএফের প্রার্থী নতুন কুমার চাকমা   বিশ্বের প্রথম উঁচু ভাস্কর্য 'চীনের স্প্রিং টেম্পল বুদ্ধ'   আন্তর্জাতিক মানবাধিকার দিবস || আদিবাসীদের মানবাধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসার অাহ্বান
প্রচ্ছদ / আন্তর্জাতিক / শ্রীলঙ্কায় সাম্প্রদায়িক দাঙ্গা , সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ ঘোষণা করেছে সরকার

শ্রীলঙ্কায় সাম্প্রদায়িক দাঙ্গা , সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ ঘোষণা করেছে সরকার

প্রকাশিত: ২০১৮-০৩-০৭ ২০:৫৬:২৪

   আপডেট: ২০১৮-০৩-০৭ ২০:৫৮:৫৮

আন্তর্জাতিক ডেস্ক

দ্বীপ দেশ শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার। দেশটির মুসলিম ধর্মাবলম্বীদের দোকান ও মসজিদে সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধরা অগ্নিসংযোগ করলে সহিংসতা ঠেকাতে জরুরি অবস্থা জারি করা হয়।

ঘটনার সূত্রপাত এক সপ্তাহ আগে। সংখ্যালঘু মুসলিমরা অভিযোগ করেছে বৌদ্ধ ধর্মাবলম্বী এক ব্যক্তিকে মুসলিমরা পিটিয়ে মেরে ফেললে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ ঘটনার প্রতিশোধ নিতে এক মুসলিমকে আগুনে পুড়িয়ে মারে বৌদ্ধরা। তার লাশ মঙ্গলবার এক ভবনে পায় কর্তৃপক্ষ। এতে নতুন করে প্রতিশোধমূলক হামলা হতে পারে। এই ভেবে শ্রীলঙ্কা কর্তৃপক্ষ মঙ্গলবার জরুরি অবস্থা জারি করা হয়।

এদিকে, শ্রীলঙ্কা সরকার জনমনে বিভ্রান্তি ও মুসলিম বিরোধী অপ্রচার বন্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো বন্ধ করে দিয়েছে। তারমধ্যে ফেসবুক সহ তথা ইন্টারনেট মিডিয়া মাধ্যমগুলো সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে। এর আগে গতকাল মংগলবার মুসলিম ও সেখানকার সংখ্যাগরিষ্ট বৌদ্ধদের মধ্যে দাঙ্গা দেখা দিলে কারফিউ জারি করা হয়। বার্তা সংস্থা রয়টার্সের বরাতে পরিস্থিতি এখনো থমথমে রয়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম চ্যানেল এশিয়া ।

প্রতিবেদনে বলা হচ্ছে, এহেন পরিস্থিতিতে স্কুল কলেজ -শিক্ষা প্রতিষ্ঠান-পর্যটন , বাণিজ্যিক সংস্থাগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। তবে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কঠোরভাবে কাজ করে যাচ্ছে।

দেশটির ঊর্ধ্বতন এক সরকারী কর্মকর্তা জানিয়েছেন, শ্রীলংকার টেলিকম নিয়ন্ত্রকেরা ইন্টারনেট সরবরাহকারীদেরকে ফেসবুক এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের অ্যাক্সেস ব্লক করে দিয়েছে।

তবে এই পদক্ষেপ সাময়িকভাবে চালু করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণ এলে আবার ব্যবহারকারীরা অ্যাক্সেস করতে পারবে বলে তিনি জানান।

আপনার মন্তব্য

আলোচিত