শিরোনাম

  মিয়ানমার পাহাড়ী অঞ্চলে পাহাড় ধসে ৬ জনের মৃত্যু   বাঙালি জাতির মুক্তির জন্যই আ. লীগ প্রতিষ্ঠা হয়েছিল: প্রধানমন্ত্রী   উত্তর কোরিয়ার আচরণে এখনো ভীত ট্রাম্প !   আজ জার্মানির অগ্নি পরীক্ষা, মুখোমুখি হবে সুইডেনের সাথে   সুইজারল্যান্ড জয় পাওয়ায় এক ধাপ এগিয়ে গেল ব্রাজিল   সার্বিয়াকে হারিয়ে সুইজারল্যান্ডের জয়   ত্রিপুরা কিশোরীর ৫ ধর্ষককের মধ্যে ৩ জন স্বীকার করেছে   আইসল্যান্ডকে ২-০ গোলে হারালো নাইজেরিয়া   আইসল্যান্ডের পরাজয়ে দ্বিতীয় রাউন্ডের পথে আর্জেন্টিনার আশা   ধরা পড়েছেন নেইমার!   রোমারিওকে ছাড়িয়ে গেলেন নেইমার   রাঙ্গামাটি থেকে আসা পাহাড়িকা পরিবহনের বাস চট্টগ্রামে খাদে পড়ে নিহত ৪, আহত ২০   নেইমারের মনের আশা পূরণ হলো   নেইমার আর কৌতিনহোর গোলে ব্রাজিলের বিশাল জয়   খাগড়াছড়িতে ত্রিপুরা কিশোরীর ৫ ধর্ষককে ৫ দিনের রিমান্ড   গৃহযুদ্ধের এত বছর পর দুই কোরিয়ার মিলনমেলা   মেসিরা গোল করতে না পারায় কাঁদলেন ম্যারাডোনা   `উপেক্ষিত জনগোষ্ঠীর নাম আদিবাসী’- এমপি বাদশা   আজ আমরাই জিতবো : নেইমার   ক্রোয়েশিয়ার দুর্দান্ত খেলায় ডুবে গেল আর্জেন্টিনা , ম্যারাডোনা হতাশ
প্রচ্ছদ / আন্তর্জাতিক / শ্রীলঙ্কায় সাম্প্রদায়িক দাঙ্গা , সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ ঘোষণা করেছে সরকার

শ্রীলঙ্কায় সাম্প্রদায়িক দাঙ্গা , সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ ঘোষণা করেছে সরকার

প্রকাশিত: ২০১৮-০৩-০৭ ২০:৫৬:২৪

   আপডেট: ২০১৮-০৩-০৭ ২০:৫৮:৫৮

আন্তর্জাতিক ডেস্ক

দ্বীপ দেশ শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার। দেশটির মুসলিম ধর্মাবলম্বীদের দোকান ও মসজিদে সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধরা অগ্নিসংযোগ করলে সহিংসতা ঠেকাতে জরুরি অবস্থা জারি করা হয়।

ঘটনার সূত্রপাত এক সপ্তাহ আগে। সংখ্যালঘু মুসলিমরা অভিযোগ করেছে বৌদ্ধ ধর্মাবলম্বী এক ব্যক্তিকে মুসলিমরা পিটিয়ে মেরে ফেললে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ ঘটনার প্রতিশোধ নিতে এক মুসলিমকে আগুনে পুড়িয়ে মারে বৌদ্ধরা। তার লাশ মঙ্গলবার এক ভবনে পায় কর্তৃপক্ষ। এতে নতুন করে প্রতিশোধমূলক হামলা হতে পারে। এই ভেবে শ্রীলঙ্কা কর্তৃপক্ষ মঙ্গলবার জরুরি অবস্থা জারি করা হয়।

এদিকে, শ্রীলঙ্কা সরকার জনমনে বিভ্রান্তি ও মুসলিম বিরোধী অপ্রচার বন্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো বন্ধ করে দিয়েছে। তারমধ্যে ফেসবুক সহ তথা ইন্টারনেট মিডিয়া মাধ্যমগুলো সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে। এর আগে গতকাল মংগলবার মুসলিম ও সেখানকার সংখ্যাগরিষ্ট বৌদ্ধদের মধ্যে দাঙ্গা দেখা দিলে কারফিউ জারি করা হয়। বার্তা সংস্থা রয়টার্সের বরাতে পরিস্থিতি এখনো থমথমে রয়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম চ্যানেল এশিয়া ।

প্রতিবেদনে বলা হচ্ছে, এহেন পরিস্থিতিতে স্কুল কলেজ -শিক্ষা প্রতিষ্ঠান-পর্যটন , বাণিজ্যিক সংস্থাগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। তবে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কঠোরভাবে কাজ করে যাচ্ছে।

দেশটির ঊর্ধ্বতন এক সরকারী কর্মকর্তা জানিয়েছেন, শ্রীলংকার টেলিকম নিয়ন্ত্রকেরা ইন্টারনেট সরবরাহকারীদেরকে ফেসবুক এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের অ্যাক্সেস ব্লক করে দিয়েছে।

তবে এই পদক্ষেপ সাময়িকভাবে চালু করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণ এলে আবার ব্যবহারকারীরা অ্যাক্সেস করতে পারবে বলে তিনি জানান।

আপনার মন্তব্য

আলোচিত