শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / আন্তর্জাতিক / ১০ বছর পর বেনজির ভুট্টোর হত্যার দায় স্বীকার করেছে তালেবান

১০ বছর পর বেনজির ভুট্টোর হত্যার দায় স্বীকার করেছে তালেবান

প্রকাশিত: ২০১৮-০১-১৬ ১০:৪৪:১৯

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যাকাণ্ডের ১০ বছরের বেশি সময় পর এর প্রথমবারের মতো এ ঘটনার দায় স্বীকার করেছে দেশটির জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালেবান (টিটিপি)।

নির্বাচনী সমাবেশ থেকে ফেরার সময় ২০০৭ সালের ২৭ ডিসেম্বর আত্মঘাতী হামলায় বেনজির নিহত হন।

‘ইনকিলাব মেহসুদ সাউথ ওয়াজিরিস্তান: ফ্রম ব্রিটিশ রাজ টু আমেরিকান ইমপেরিয়ালিজম’ নামে নতুন এই বইতে মনসুর এই হত্যাকাণ্ডে তার দল জড়িত থাকার কথা স্বীকার করে।

সংগঠনের এক নেতা আবু মনসুর অসিম মুফতি নূর ওয়ালির লেখা নতুন এক বইয়ে এ দায় স্বীকার করা হয়।

বেনজির হত্যাকাণ্ডের পরপরই এ জন্য টিটিপিকে দায়ী করেন পাকিস্তানের তৎকালীন সামরিক শাসক জেনারেল পারভেজ মুশাররফ প্রশাসন। তবে গত বছরের আগস্টে বেনজির হত্যা মামলা থেকে সন্দেহভাজন পাঁচ পাকিস্তানি তালেবান জঙ্গিকে খালাস দেয়া হয়।

বইটি গত বছরের ৩০ নভেম্বর প্রকাশিত হয় এবং তালেবানের বহু নেতার ছবি সম্বলিত ৫৮৮ পাতার এ বইয়ের সংস্করণ রবিবার অনলাইনে প্রকাশিত হয়েছে।

বইটিতে দাবি করা হয়েছে, ২০০৭ সালে করাচিতে বেনজির ভু্ট্টোর ওপর আরেকটি হামলা চালিয়েছিল তালেবান। ওই হামলায় ১৪০ জন নিহত হয়। করাচিতে হামলার পরেও সরকার উপযুক্ত নিরাপত্তা ব্যবস্থা না নেওয়ায় রাওয়ালপিন্ডিতে বেনজির ভুট্টোর ওপর হামলাকে সহজ করে দিয়েছে।

লেখক বইয়ে লিখেছেন, বেনজির ভুট্টোকে হত্যার জন্য বিলাল ওরফে সাঈদ এবং ইকরামুল্লাহ নামে দুই জঙ্গিকে পাঠানো হয়েছিল। বিলাল প্রথমে তার পিস্তল দিয়ে বেনজিরকে গুলি করে, গুলি তার ঘাড়ে লাগে। তারপর সে সমাবেশে আসা লোকজনের ভিড়ে আত্মঘাতী হামলা চালায়।

আর দক্ষিণ ওয়াজিরিস্তানের ইকরামুল্লাহ সেখান থেকে বেঁচে ফেরে। সে এখনও বেঁচে আছে বলে বইতে উল্লেখ করা হয়েছে।

সূত্রঃ দ্য হিন্দু।

আপনার মন্তব্য

আলোচিত