শিরোনাম

  মিয়ানমার পাহাড়ী অঞ্চলে পাহাড় ধসে ৬ জনের মৃত্যু   বাঙালি জাতির মুক্তির জন্যই আ. লীগ প্রতিষ্ঠা হয়েছিল: প্রধানমন্ত্রী   উত্তর কোরিয়ার আচরণে এখনো ভীত ট্রাম্প !   আজ জার্মানির অগ্নি পরীক্ষা, মুখোমুখি হবে সুইডেনের সাথে   সুইজারল্যান্ড জয় পাওয়ায় এক ধাপ এগিয়ে গেল ব্রাজিল   সার্বিয়াকে হারিয়ে সুইজারল্যান্ডের জয়   ত্রিপুরা কিশোরীর ৫ ধর্ষককের মধ্যে ৩ জন স্বীকার করেছে   আইসল্যান্ডকে ২-০ গোলে হারালো নাইজেরিয়া   আইসল্যান্ডের পরাজয়ে দ্বিতীয় রাউন্ডের পথে আর্জেন্টিনার আশা   ধরা পড়েছেন নেইমার!   রোমারিওকে ছাড়িয়ে গেলেন নেইমার   রাঙ্গামাটি থেকে আসা পাহাড়িকা পরিবহনের বাস চট্টগ্রামে খাদে পড়ে নিহত ৪, আহত ২০   নেইমারের মনের আশা পূরণ হলো   নেইমার আর কৌতিনহোর গোলে ব্রাজিলের বিশাল জয়   খাগড়াছড়িতে ত্রিপুরা কিশোরীর ৫ ধর্ষককে ৫ দিনের রিমান্ড   গৃহযুদ্ধের এত বছর পর দুই কোরিয়ার মিলনমেলা   মেসিরা গোল করতে না পারায় কাঁদলেন ম্যারাডোনা   `উপেক্ষিত জনগোষ্ঠীর নাম আদিবাসী’- এমপি বাদশা   আজ আমরাই জিতবো : নেইমার   ক্রোয়েশিয়ার দুর্দান্ত খেলায় ডুবে গেল আর্জেন্টিনা , ম্যারাডোনা হতাশ
প্রচ্ছদ / আন্তর্জাতিক / ১০ বছর পর বেনজির ভুট্টোর হত্যার দায় স্বীকার করেছে তালেবান

১০ বছর পর বেনজির ভুট্টোর হত্যার দায় স্বীকার করেছে তালেবান

প্রকাশিত: ২০১৮-০১-১৬ ১০:৪৪:১৯

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যাকাণ্ডের ১০ বছরের বেশি সময় পর এর প্রথমবারের মতো এ ঘটনার দায় স্বীকার করেছে দেশটির জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালেবান (টিটিপি)।

নির্বাচনী সমাবেশ থেকে ফেরার সময় ২০০৭ সালের ২৭ ডিসেম্বর আত্মঘাতী হামলায় বেনজির নিহত হন।

‘ইনকিলাব মেহসুদ সাউথ ওয়াজিরিস্তান: ফ্রম ব্রিটিশ রাজ টু আমেরিকান ইমপেরিয়ালিজম’ নামে নতুন এই বইতে মনসুর এই হত্যাকাণ্ডে তার দল জড়িত থাকার কথা স্বীকার করে।

সংগঠনের এক নেতা আবু মনসুর অসিম মুফতি নূর ওয়ালির লেখা নতুন এক বইয়ে এ দায় স্বীকার করা হয়।

বেনজির হত্যাকাণ্ডের পরপরই এ জন্য টিটিপিকে দায়ী করেন পাকিস্তানের তৎকালীন সামরিক শাসক জেনারেল পারভেজ মুশাররফ প্রশাসন। তবে গত বছরের আগস্টে বেনজির হত্যা মামলা থেকে সন্দেহভাজন পাঁচ পাকিস্তানি তালেবান জঙ্গিকে খালাস দেয়া হয়।

বইটি গত বছরের ৩০ নভেম্বর প্রকাশিত হয় এবং তালেবানের বহু নেতার ছবি সম্বলিত ৫৮৮ পাতার এ বইয়ের সংস্করণ রবিবার অনলাইনে প্রকাশিত হয়েছে।

বইটিতে দাবি করা হয়েছে, ২০০৭ সালে করাচিতে বেনজির ভু্ট্টোর ওপর আরেকটি হামলা চালিয়েছিল তালেবান। ওই হামলায় ১৪০ জন নিহত হয়। করাচিতে হামলার পরেও সরকার উপযুক্ত নিরাপত্তা ব্যবস্থা না নেওয়ায় রাওয়ালপিন্ডিতে বেনজির ভুট্টোর ওপর হামলাকে সহজ করে দিয়েছে।

লেখক বইয়ে লিখেছেন, বেনজির ভুট্টোকে হত্যার জন্য বিলাল ওরফে সাঈদ এবং ইকরামুল্লাহ নামে দুই জঙ্গিকে পাঠানো হয়েছিল। বিলাল প্রথমে তার পিস্তল দিয়ে বেনজিরকে গুলি করে, গুলি তার ঘাড়ে লাগে। তারপর সে সমাবেশে আসা লোকজনের ভিড়ে আত্মঘাতী হামলা চালায়।

আর দক্ষিণ ওয়াজিরিস্তানের ইকরামুল্লাহ সেখান থেকে বেঁচে ফেরে। সে এখনও বেঁচে আছে বলে বইতে উল্লেখ করা হয়েছে।

সূত্রঃ দ্য হিন্দু।

আপনার মন্তব্য

আলোচিত