শিরোনাম

  ব্রাজিলকে রুখে দিল সুইজারল্যান্ড   জার্মানিকে হারিয়ে মেক্সিকোর জয়   রাঙ্গামাটিতে সুরেন বিকাশ চাকমা নামে একজনকে গুলি করে হত্যা   বাবা বিশ্বকাপ খেলা দেখার সুযোগে মারমা কিশোরীকে ধর্ষণের পর হত্যা করেছে দুর্বৃত্তরা   আজ মেক্সিকোর বিপক্ষে মাঠে নামবে জার্মানি   আমিই এক নম্বর দাবি করলেন : নেইমার   আমি সব ধর্মের মানুষকে সম্মান করি : মমতা   নিখোঁজ দুই দিন পর কাপ্তাই হ্রদে ভেসে উঠল পাহাড়ী মেয়ের লাশ   আফগানিস্তানে বোমা হামলায় নিহত ২৫   আজ বিশ্ব বাবা দিবস   নাইজেরিয়াকে হারিয়ে শুরু ক্রোয়েশিয়ার   পেনাল্টি মিসে ডেনমার্কের কাছে হারল পেরু   মেসির পেনাল্টি মিস, আর্জেন্টিনা-আইসল্যান্ড ১-১   খাগড়াছড়িতে বিজয় ত্রিপুরা নামে একজনকে গুলি করে হত্যা   ফ্রান্সের কাছে ২-১ গোলে হেরেছে অস্ত্রেলিয়া   কাশ্মীরে লাদাখ প্রাকৃতিক সৌন্দর্য ও বৌদ্ধ সংস্কৃতির জন্য বিখ্যাত   হ্যাটট্রিকে রোনালদোর রেকর্ড   আত্মঘাতী গোলে মরক্কোর পরাজয়   শেষ মুহূর্তে উরুগুয়ের কাছে হেরে গেল মিসর, উরুগুয়ে-১-মিশর-০   আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / রোহিঙ্গা হত্যার দায় স্বীকার মিয়ানমার সেনাবাহিনীর

রোহিঙ্গা হত্যার দায় স্বীকার মিয়ানমার সেনাবাহিনীর

প্রকাশিত: ২০১৮-০১-১১ ০৯:৫০:১৫

   আপডেট: ২০১৮-০১-১১ ১০:৩৬:৩০

আন্তর্জাতিক ডেস্ক

গেল বছর ডিসেম্বরে মিয়ানমারের রাখাইন রাজ্যের একটি গ্রামে দেশটির সেনাবাহিনীর দ্বারা সন্ধানকৃত গণকবরটি নিয়ে বেশ অনুসন্ধান চালাচ্ছে মিয়ানমারের তদন্ত কমিশন। সর্বশেষ তদন্ত কমিশন বুধবার গণমাধ্যমে দেওয়া বিজ্ঞপ্তিতে কিছু তথ্য উঠে এসেছে।

রাখাইনের রাজধানী সিত্তে থেকে প্রায় ৫০ কিলোমিটার উত্তরে ইন দিন গ্রামে অজ্ঞাত পরিচয় লোকজনের সন্ধ্যান পাওয়া গণকবরে ডিন গ্রামে দশজন মানুষকে হত্যার সাথে জড়িত রয়েছে নিরাপত্তা বাহিনীরা।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, এটা সদ্য যে গ্রামবাসী এবং নিরাপত্তা বাহিনীর সদস্যরা উভয়পক্ষই স্বীকার করেছে যে তারা ১০জন 'সন্ত্রাসী'কে হত্যা করেছে"। তবে মিয়ানমারের সেনা কর্তৃপক্ষ বেসামরিক ব্যক্তিদের বিরুদ্ধে সহিংসতার বিষয়টি অস্বীকার করেছে।

এর আগে সেনাবাহিনীরা ঘোষণা দিয়েছিল আইন অনুযায়ী কোন সদস্য জড়িত থাকলে ব্যবস্থা নেওয়া হবে।

এতে সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল 'আই উইন' এর নেতৃত্বে পাঁচ সদস্যের একটি তদন্ত দল গ্রামে গিয়ে গণকবরটি আশেপাশে তল্লাশি চালায়।

গত বছর ২৫ আগস্ট রাখাইনে পুলিশ ও সেনাবাহিনীর ৩০টি চৌকিতে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির হামলার পর মিয়ানমারের সেনাবাহিনী নির্বিচারে রোহিঙ্গা নিধন শুরু করে।নির্যাতনের হাত থেকে বাঁচতে গত কয়েক মাসে সাড়ে ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। মানবাধিকার সংগঠনগুলোর বলছে, রোহিঙ্গাদের শত শত গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত