শিরোনাম

  ব্রাজিলকে রুখে দিল সুইজারল্যান্ড   জার্মানিকে হারিয়ে মেক্সিকোর জয়   রাঙ্গামাটিতে সুরেন বিকাশ চাকমা নামে একজনকে গুলি করে হত্যা   বাবা বিশ্বকাপ খেলা দেখার সুযোগে মারমা কিশোরীকে ধর্ষণের পর হত্যা করেছে দুর্বৃত্তরা   আজ মেক্সিকোর বিপক্ষে মাঠে নামবে জার্মানি   আমিই এক নম্বর দাবি করলেন : নেইমার   আমি সব ধর্মের মানুষকে সম্মান করি : মমতা   নিখোঁজ দুই দিন পর কাপ্তাই হ্রদে ভেসে উঠল পাহাড়ী মেয়ের লাশ   আফগানিস্তানে বোমা হামলায় নিহত ২৫   আজ বিশ্ব বাবা দিবস   নাইজেরিয়াকে হারিয়ে শুরু ক্রোয়েশিয়ার   পেনাল্টি মিসে ডেনমার্কের কাছে হারল পেরু   মেসির পেনাল্টি মিস, আর্জেন্টিনা-আইসল্যান্ড ১-১   খাগড়াছড়িতে বিজয় ত্রিপুরা নামে একজনকে গুলি করে হত্যা   ফ্রান্সের কাছে ২-১ গোলে হেরেছে অস্ত্রেলিয়া   কাশ্মীরে লাদাখ প্রাকৃতিক সৌন্দর্য ও বৌদ্ধ সংস্কৃতির জন্য বিখ্যাত   হ্যাটট্রিকে রোনালদোর রেকর্ড   আত্মঘাতী গোলে মরক্কোর পরাজয়   শেষ মুহূর্তে উরুগুয়ের কাছে হেরে গেল মিসর, উরুগুয়ে-১-মিশর-০   আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা
প্রচ্ছদ / আন্তর্জাতিক / মিয়ানমারে ১৪ বছরের জেলের মুখে রয়টার্সের দুই সাংবাদিক

মিয়ানমারে ১৪ বছরের জেলের মুখে রয়টার্সের দুই সাংবাদিক

প্রকাশিত: ২০১৮-০১-১০ ১৬:৩৯:২০

   আপডেট: ২০১৮-০১-১০ ১৭:০১:০১

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারে আটককৃত রয়টার্সের দুই সাংবাদিকের বিরুদ্ধে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট আইনে অভিযোগ এনেছে দেশটির সরকার। অভিযোগ প্রমাণিত হলে ১৪ বছর পর্যন্ত সাজা হতে পারে তাদের।

রয়টার্সের এক প্রতিবেদন বলা হয়েছে,আজ বুধবার ইয়াঙ্গুনের একটি আদালতে এ অভিযোগ গঠন করা হয়। শুনানিতে অংশ নেন রয়টার্সের সাংবাদিক ওয়া লোন (৩১) ও কিয়াউ সয়ে ঊ (২৭)।

রিপোর্টে বলা হয়েছে,  গেল বছর আগস্ট মাসে ২৭ তারিখে উত্তর রাখাইন রাজ্যের মংডুতে বর্ডার গার্ড পুলিশ ইউনিট(৮) এর বিরুদ্ধে ওয়াই লোন এর কাছ থেকে দেশদ্রোহী রিপোর্ট উদ্ধার করা হয়েছে।

এছাড়া মিয়ানমার সেনাবাহীনীদের অভিযোগ রয়েছে, তারা রাখাইনে মিয়ানমার সেনাবাহিনী কর্তৃক চালানো নিধনযজ্ঞ নিয়ে প্রতিবেদন তৈরি করেছিল।

যেখানে যুদ্ধের পর নিরাপত্তা বাহিনী এবং তাদের অবশিষ্ট গোলাবারুদ সম্পর্কে রিপোর্টটিতে বর্ণনা করা হয়েছে। যা দেশদ্রোহিতার রিপোর্ট বলে সরকার ও নিরাপত্তা বাহিনী মনে করছে।

গেল বছর ডিসেম্বরে হাটক কিয়ান থানার পুলিশ আটক দুই সাংবাদিকদের বিরুদ্ধে (১৯২৩) ধারা অনুযায়ী একটি মামলা দায়ের করা হয়েছে। মিয়ানমার অভ্যন্তরীণ দেশদ্রোহীতার রিপোর্টটি যদি আদালতে উপযুক্ত দোষী সাব্যস্ত হলে সাংবাদিকদের ১৪ বছর কারাদন্ড হতে পারে।

আপনার মন্তব্য

আলোচিত