শিরোনাম

  মিয়ানমার পাহাড়ী অঞ্চলে পাহাড় ধসে ৬ জনের মৃত্যু   বাঙালি জাতির মুক্তির জন্যই আ. লীগ প্রতিষ্ঠা হয়েছিল: প্রধানমন্ত্রী   উত্তর কোরিয়ার আচরণে এখনো ভীত ট্রাম্প !   আজ জার্মানির অগ্নি পরীক্ষা, মুখোমুখি হবে সুইডেনের সাথে   সুইজারল্যান্ড জয় পাওয়ায় এক ধাপ এগিয়ে গেল ব্রাজিল   সার্বিয়াকে হারিয়ে সুইজারল্যান্ডের জয়   ত্রিপুরা কিশোরীর ৫ ধর্ষককের মধ্যে ৩ জন স্বীকার করেছে   আইসল্যান্ডকে ২-০ গোলে হারালো নাইজেরিয়া   আইসল্যান্ডের পরাজয়ে দ্বিতীয় রাউন্ডের পথে আর্জেন্টিনার আশা   ধরা পড়েছেন নেইমার!   রোমারিওকে ছাড়িয়ে গেলেন নেইমার   রাঙ্গামাটি থেকে আসা পাহাড়িকা পরিবহনের বাস চট্টগ্রামে খাদে পড়ে নিহত ৪, আহত ২০   নেইমারের মনের আশা পূরণ হলো   নেইমার আর কৌতিনহোর গোলে ব্রাজিলের বিশাল জয়   খাগড়াছড়িতে ত্রিপুরা কিশোরীর ৫ ধর্ষককে ৫ দিনের রিমান্ড   গৃহযুদ্ধের এত বছর পর দুই কোরিয়ার মিলনমেলা   মেসিরা গোল করতে না পারায় কাঁদলেন ম্যারাডোনা   `উপেক্ষিত জনগোষ্ঠীর নাম আদিবাসী’- এমপি বাদশা   আজ আমরাই জিতবো : নেইমার   ক্রোয়েশিয়ার দুর্দান্ত খেলায় ডুবে গেল আর্জেন্টিনা , ম্যারাডোনা হতাশ
প্রচ্ছদ / আন্তর্জাতিক / এবার আয়ারল্যান্ড থেকে সু চির 'ফ্রিডম অব ডাবলিন সিটি’ পুরস্কার প্রত্যাহার

এবার আয়ারল্যান্ড থেকে সু চির 'ফ্রিডম অব ডাবলিন সিটি’ পুরস্কার প্রত্যাহার

প্রকাশিত: ২০১৭-১২-১৪ ১২:৪৮:৪৫

   আপডেট: ২০১৭-১২-১৪ ২০:৫৯:১১

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতনের ঘটনা নিয়ে নিরব থাকায় এবার দেশটির স্টেট কাউন্সিলর ডি ফ্যাক্টর নেত্রী অং সান সুচির ‘ফ্রিডম অব ডাবলিন সিটি’ খেতাব প্রত্যাহার করেছে আয়ারল্যান্ডের ডাবলিন শহরের কাউন্সিলররা।

সু চি’কে এই খেতাব দেয়ার প্রতিবাদে গত মাসে পপ তারকা বব গেল্ডফ তার ‘ফ্রিডম অব ডাবলিন’ পুরস্কার ফিরিয়ে দেন। রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চালানো অত্যাচার উপেক্ষা করার অভিযোগ করা হয়েছে সু চি’র বিরুদ্ধে।

আয়ারল্যান্ডের সরকারি বার্তাসংস্থার তথ্য অনুযায়ী, ৬২ জন কাউন্সিলরের মধ্যে সুচিকে তালিকা থেকে অপসারণের পক্ষে ভোট দেন ৫৯ জন, বিপক্ষে দেন দুইজন এবং একজন অনুপস্থিত ছিলেন।

মিয়ানমার সেনাবাহিনীর নিশৃংস অভিযান চালানোর পর প্রাণ বাঁচাতে এ পর্যন্ত আট লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে গিয়েছে এবং এ ঘটনায় সুচির ভূমিকা নিয়ে বিশ্বব্যাপি ব্যাপক সমালোচনা হয়। এরই প্রেক্ষিতে বুধবার ডাবলিন সিটি কাউন্সিল এই সিদ্ধান্ত নেয়।

সাম্প্রতিক সহিংসতা এড়াতে ৫ লক্ষেরও বেশী মানুষ বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। আয়ারল্যান্ডের সরকারি বার্তা সংস্থার তথ্য অনুযায়ী, ৬২ জন কাউন্সিলরের মধ্যে সু চি’কে তালিকা থেকে অপসারণের পক্ষে ভোট দেন ৫৯ জন।

এর আগে নভেম্বরে মিয়ানমারের সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের ওপর নিপীড়নের ঘটনায় নীরব থাকার অভিযোগে ডি ফ্যাক্টর নেত্রী অং সান সু চিকে দেওয়া ‘ফ্রিডম অব দ্য সিটি’ খেতাব চূড়ান্তভাবে কেড়ে নিয়েছিল যুক্তরাজ্যের অক্সফোর্ড সিটি কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষের দাবি, মিয়ানমার রোহিঙ্গা মুসলিমদের প্রতি যে আচরণ করছে, তাতে সুচির আর ‘ফ্রিডম অব দি সিটি’ নামের ওই পুরস্কারের যোগ্য নন। তাই সেটি চূড়ান্তভাবে প্রত্যাহার করা হল।

চূড়ান্তভাবে সিদ্ধান্তে পোঁছানোর আগে সিটি কাউন্সিলর মেরি ক্লার্কসন একটি ভোটাভুটির প্রস্তাব করেছিলেন। এরপর সম্মিলিত উদ্যোগে বিষয়টি আমলে নিয়ে সুচিকে দেয়া সম্মান প্রত্যাহার করে নিয়েছিল ব্রিটেনের অক্সফোর্ড শহরের নগর কাউন্সিল কর্তৃপক্ষ।

কিন্তু কেন তার কাছ থেকে কেড়ে নেওয়া হল সে বিষয়ে মেরি ক্লার্কসন বলেন, সুচির কাছ থেকে যে কারণে খেতাব কেড়ে নেওয়া হয়েছে কারণ তিনি রোহিঙ্গা চলমান সংকটের উপর নিরব ভূমিকা পালনসহ ঘটনার ধামাচাপা দিতে উদাসীন হয়ে চুপ থেকেছিলেন। তাই আমরা চুড়ান্ত পর্যায়ে সিদ্ধান্তে উপনীত হয়ে খেতাবটি প্রত্যাহার করে নিয়েছি।

মেরি ক্লার্কসন আরও বলেন, ‘আশা করি, আমাদের এই ছোট্ট পদক্ষেপ রোহিঙ্গাদের মানবাধিকার ও ন্যায়বিচার ফেরাতে অন্যদেরকেও উৎসাহ যোগাবে।’

 

-আয়ারল্যান্ড নিউজ,আইরিশ টাইমস

আপনার মন্তব্য

আলোচিত