শিরোনাম

  বেসরকারি ইক্যুইটি আসছে ভুটানে   কক্সবাজারে হিন্দু সম্প্রদায়ের একই পরিবারের চারজনের মৃতদেহ উদ্ধার   ঢাকা সিটিতে নির্বাচন না হলে পেছাবে না এসএসসি পরীক্ষা   কুমিল্লায় উদ্ধার করা হলো ৩শ’ বছর পুরোনো মূল্যবান বৌদ্ধ মন্দির সদৃশ নকশা   নিউজিল্যান্ডের নতুন চমক বেন হুইলার   রাখাইনে সহিংসতার পর শত শত স্কুল বন্ধ   চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি পেলেন প্রণব মুখার্জি   রোহিঙ্গাদের জন্য আশ্রয়কেন্দ্র বানাচ্ছে মিয়ানমার   ২ বছরের মধ্যে রোহিঙ্গারা ফিরে যাবে, রূপরেখা চূড়ান্ত   আগামী ১৬ ফেব্রুয়ারী ঢাকাতে ' কাচালং ওয়েলফেয়ার সোসাইটি'র' এক যুগপূর্তি উপলক্ষ্যে জুম্মদের পুনর্মিলনী ও বনভোজন   আদিবাসী নারীদের মধ্যে প্রথম পিএইচডি ডিগ্রি অর্জন করলেন রূপানন্দা   ১০ বছর পর বেনজির ভুট্টোর হত্যার দায় স্বীকার করেছে তালেবান   আজ চবিতে যাচ্ছেন প্রণব মুখার্জি   মানুষের মনের ও চিন্তার দূষণ দূর করতে হবে : প্রণব মুখার্জি   ২ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু   বড় মহাপূরম উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক সড়ক দুর্ঘটনায় নিহত   জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারিয়ে ত্রিদেশীয় সিরিজে উড়ন্ত সূচনা বাংলাদেশের   পার্বত্য অঞ্চলে পাহাড়িদের নতুন আতঙ্কের নাম, পাহাড়িরা 'বার্মাইয়া' : রুমা দেওয়ান   বাগদাদে ভয়াবহ দুই আত্মঘাতী বোমায় নিহত ২৬, আহত ৯০   ১০ হাজার কনস্টেবল নিয়োগ স্থগিত
প্রচ্ছদ / আন্তর্জাতিক / ২০ হাজার ভিক্ষু নিয়ে মান্দালয়ে অনুষ্ঠিত হবে থাইল্যান্ড এবং মিয়ানমারের মহাদান অনুষ্ঠান

২০ হাজার ভিক্ষু নিয়ে মান্দালয়ে অনুষ্ঠিত হবে থাইল্যান্ড এবং মিয়ানমারের মহাদান অনুষ্ঠান

প্রকাশিত: ২০১৭-১২-১৩ ২০:৫৪:৪০

   আপডেট: ২০১৭-১২-১৪ ১৫:০৪:০৮

আন্তর্জাতিক ডেস্ক

থাইল্যান্ড এবং মিয়ানমারে দুই দেশের সম্পর্ক জোরদার করতে মিয়ানমার মান্দালয় বিভাগীয় সরকার একটি গণ দান অনুষ্ঠান আয়োজন করেছে।

আগামী ২১ শে জানুয়ারী মান্দলয়ের চ্যানমিথারজি বিমানবন্দরের নিকটে অনুষ্ঠানটি উদযাপন করা হবে। উক্ত অনুষ্ঠানে প্রায় মান্দালয় থেকে ২০,০০০ ভিক্ষু অংশগ্রহণ করার আশা করা যাচ্ছে। এছাড়া ও থাইল্যান্ড থেকে ৬০ জন ভিক্ষুকে নিমন্ত্রণ জানানো হয়েছে।

ধর্ম এবং সংস্কৃতির কেন্দ্রীয় মন্ত্রী, মান্দালয়ের মুখ্যমন্ত্রী এবং অন্যান্য আঞ্চলিক সরকারি কর্মকর্তা সহ সাংগঠনিক কমিটির সদস্যরা এই পুন্যনুষ্ঠান আয়োজন করেছে।

কমিটির মতে, থাইল্যান্ডের ভিক্ষুরা দ্বিতীয় বারের মত এবং মান্দালয় বিভাগের বিভিন্ন স্থান থেকে স্থানীয় সন্যাসীরা প্রথম বারের মত এই অনুষ্ঠানে যোগদান করবে।

কমিটির সভাপতি ইউ সু লিন বলেন , এই অনুষ্ঠানটি অনন্য ভূমিকায় পালন করা হবে যা আগে এই রকম অনুষ্ঠান মান্দালয়ে হয়নি।

তিনি আরো বলেন, এই মহতী অনুষ্ঠানটি শুধুমাত্র মায়ানমার ও থাইল্যান্ডের মধ্যে সম্পর্ককে শক্তিশালী করবে না, বরং দেশের বৌদ্ধ সংস্কৃতির সংরক্ষণও করবে। যা মান্দালয়ে ঐতিহাসিকভাবে পালন করা হবে।

কমিটির মতে, থাইল্যান্ডের ধাম্মাকায়া ফাউন্ডেশন এই অনুষ্ঠানটি করতে ২ লাখ ৯৩ হাজার ডলার দান করেছে।

এখন আমরা চ্যানমিথর্জি বিমানবন্দর পরিষ্কার করছি ,কারণ এয়ারপোর্টটি তাদুদে ছড়িয়ে নেওয়ার আগ পর্যন্ত এক দশকেরও বেশি সময় ধরে পরিত্যক্ত অবস্থায় রয়েছে জায়গাটি।

অনুষ্ঠানটি সফলভাবে পালন করতে এবং যানজট নিরসনের জন্য আমাদের প্রধান মন্ত্রী এই স্থানটি বেছে নিয়েছেন বলে ইউ সু লিন জানান।

এর আগে ২০১৫ সালে সেপ্টেম্বর মাসে ১০ হাজার ভিক্ষু দিয়ে থাইল্যান্ড এবং মিয়ানমার মান্দালয়ে এই রকম অনুষ্ঠান করেছিল।

এছাড়াও সংগঠন কমিটি বলেছে যে - এই অনুষ্ঠানটি আমন্ত্রিত সন্ন্যাসীদের থেকে যারা অনুষ্ঠানে যোগ দেবে তাদের প্রত্যেকের জন্য (মিয়ানমারের স্থানীয় মুদ্রা) অন্তত ৩০ হাজার কিয়াত দান দেওয়া হবে।

অনুষ্ঠানে যারা যারা অংশগ্রহণ করতে ইচ্ছুক আগামী ১৫ জানুয়ারির মধ্যে কমিটির সাথে যোগাযোগ করতে বলা হয়েছে।

সূত্র- ইরাবতি।

আপনার মন্তব্য


আলোচিত