শিরোনাম

  ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ   চট্টগ্রাম আঞ্চলিক অফিসেই মিলবে হারানো জাতীয় পরিচয়পত্র   উ. কোরিয়াকে নিরাপত্তা নিশ্চয়তা প্রদানে অংশ নিতে প্রস্তুত রাশিয়া   রাঙামাটিতে ইউপিডিএফ নেতা রাহেলকে ৪ দিনের রিমান্ড দিয়েছে আদালত   এবার খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক আদিবাসী স্কুল ছাত্রীকে ধর্ষণ   দেশে ছয় মাসে ধর্ষণের শিকার ৫৯২: মহিলা পরিষদ   ফ্রান্সে বিশ্বকাপ বিজয় উল্লাস করতে গিয়ে ব্যাপক সংঘর্ষ-লুটপাট, নিহত ২   মিয়ানমারে জাতিগত ৩ গ্রুপের বিদ্রোহীদের সংঘর্ষে শতাধিক মানুষ পালিয়েছে   নির্বাচন আসছে, সংখ্যালঘুদের মধ্যে চিন্তা বাড়ছে: জাফর ইকবাল   ডুবুরী সানামের জন্য শোক ও মঙ্গলকামনা করেছেন গুহায় আটকা পড়া কিশোররা   আয়ারল্যান্ডে ‘হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের’ “অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের ডাক”
প্রচ্ছদ / আন্তর্জাতিক / বিতর্কিত ধর্মগুরু রাম রহিমকে দালাই লামার হুঁশিয়ারি

বিতর্কিত ধর্মগুরু রাম রহিমকে দালাই লামার হুঁশিয়ারি

প্রকাশিত: ২০১৭-১২-০৬ ১৭:০৩:০৪

   আপডেট: ২০১৭-১২-০৬ ২০:৪৪:১৩

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের বিতর্কিত ধর্মগুরু গুরমিত রাম রহিম কে কড়া সমালোচনার সাথে হুঁশিয়ার করেছেন তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা।

তিনি বলেন, ভারতের আধ্যাত্মিক বার্তাটি বিশ্বের কাছে আরও ভালোভাবে পৌঁছানো উচিত এবং বিতর্কিত হরিয়ানার গুরু যেভাবে আচরণ করছেন তার মত নয়। ধর্মগুরু গুরুতর অপরাধ করার দায়ে তার জন্য ভারত সরকার যে শাস্তি দিয়েছিল তা ভারতীয় ব্যবস্থার আদর্শের নীতি হিসেবে তিনি দেখছেন।

গতকাল মঙ্গলবার ধর্মসালা সরকারী কলেজের ছাত্রদের বার্ষিক অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে সভাপতিত্বের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিব্বত আধ্যাত্মিক গুরু আরো বলেন, বিশ্বের মানুষ ভারতীয় সংস্কৃতি থেকে অনেক কিছু শিখতে পারে। বর্তমানে ভারত বিশ্বের সাথে তাল মিলিয়ে ঐতিহ্যবাহী সংস্কৃতি, আধুনিক শিক্ষা এবং বিজ্ঞান ও প্রযুক্তি সমাদৃত করেছে।

জীবনের পরবর্তী প্রতিশ্রুতি ছিল দেশের শিক্ষাব্যবস্থায় প্রাচীন ভারতীয় জ্ঞান প্রবর্তন করা। তিনি বলেন যে বর্তমান বিশ্বের বেশিরভাগ সমস্যা মানুষকে তৈরি করেছে শুধুমাত্র ধ্বংসাত্মক আবেগগুলির কারণে। "ভারতীয় জ্ঞান কেবল একটি ধর্মীয় অধ্যয়ন হিসাবে গ্রহণ করা উচিত নয় তবে যদি এটি সঠিক দিক দিয়ে উপল্বধি করা যায় তবে মনকে ফ্রেশ রাখে।"

আমাকে অনেক লোক ঈশ্বর বলে মনে করে। "আমি ঈশ্বর নই কিন্তু কেবলমাত্র ভারতের ঐতিহ্যগত মূল্যবোধের একজন অগ্রদূত। পৃথিবীতে যেখানেই আমি যাই  সেখানেই আমি ভারতীয় ঐতিহ্য ও সংস্কৃতিকে প্রশংসা করি। আমি এবং আমার শিষ্যরা এখনও ভারতীয় ঐতিহ্য ব্যবস্থা অধ্যয়ন করছে।

 

সূত্রঃ দ্য টাইমস অব ইন্ডিয়া।

আপনার মন্তব্য

আলোচিত