শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / আন্তর্জাতিক / বিতর্কিত ধর্মগুরু রাম রহিমকে দালাই লামার হুঁশিয়ারি

বিতর্কিত ধর্মগুরু রাম রহিমকে দালাই লামার হুঁশিয়ারি

প্রকাশিত: ২০১৭-১২-০৬ ১৭:০৩:০৪

   আপডেট: ২০১৭-১২-০৬ ২০:৪৪:১৩

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের বিতর্কিত ধর্মগুরু গুরমিত রাম রহিম কে কড়া সমালোচনার সাথে হুঁশিয়ার করেছেন তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা।

তিনি বলেন, ভারতের আধ্যাত্মিক বার্তাটি বিশ্বের কাছে আরও ভালোভাবে পৌঁছানো উচিত এবং বিতর্কিত হরিয়ানার গুরু যেভাবে আচরণ করছেন তার মত নয়। ধর্মগুরু গুরুতর অপরাধ করার দায়ে তার জন্য ভারত সরকার যে শাস্তি দিয়েছিল তা ভারতীয় ব্যবস্থার আদর্শের নীতি হিসেবে তিনি দেখছেন।

গতকাল মঙ্গলবার ধর্মসালা সরকারী কলেজের ছাত্রদের বার্ষিক অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে সভাপতিত্বের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিব্বত আধ্যাত্মিক গুরু আরো বলেন, বিশ্বের মানুষ ভারতীয় সংস্কৃতি থেকে অনেক কিছু শিখতে পারে। বর্তমানে ভারত বিশ্বের সাথে তাল মিলিয়ে ঐতিহ্যবাহী সংস্কৃতি, আধুনিক শিক্ষা এবং বিজ্ঞান ও প্রযুক্তি সমাদৃত করেছে।

জীবনের পরবর্তী প্রতিশ্রুতি ছিল দেশের শিক্ষাব্যবস্থায় প্রাচীন ভারতীয় জ্ঞান প্রবর্তন করা। তিনি বলেন যে বর্তমান বিশ্বের বেশিরভাগ সমস্যা মানুষকে তৈরি করেছে শুধুমাত্র ধ্বংসাত্মক আবেগগুলির কারণে। "ভারতীয় জ্ঞান কেবল একটি ধর্মীয় অধ্যয়ন হিসাবে গ্রহণ করা উচিত নয় তবে যদি এটি সঠিক দিক দিয়ে উপল্বধি করা যায় তবে মনকে ফ্রেশ রাখে।"

আমাকে অনেক লোক ঈশ্বর বলে মনে করে। "আমি ঈশ্বর নই কিন্তু কেবলমাত্র ভারতের ঐতিহ্যগত মূল্যবোধের একজন অগ্রদূত। পৃথিবীতে যেখানেই আমি যাই  সেখানেই আমি ভারতীয় ঐতিহ্য ও সংস্কৃতিকে প্রশংসা করি। আমি এবং আমার শিষ্যরা এখনও ভারতীয় ঐতিহ্য ব্যবস্থা অধ্যয়ন করছে।

 

সূত্রঃ দ্য টাইমস অব ইন্ডিয়া।

আপনার মন্তব্য

আলোচিত