শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / আন্তর্জাতিক / বিশ্বে ভূটানে সুখী দেশের সুখী রাজকীয় ফ্যামিলি

বিশ্বে ভূটানে সুখী দেশের সুখী রাজকীয় ফ্যামিলি

প্রকাশিত: ২০১৭-১২-০৫ ১৬:৩৯:৫৫

   আপডেট: ২০১৭-১২-২২ ২১:১৮:৩৬

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের সবচেয়ে অন্যতম সুখী দেশের তালিকায় রয়েছে ভুটান। বিশ্বের অন্যান্য দেশের উন্নয়ন যেখানে মোট জাতীয় উৎপাদন বা জিডিপি দিয়ে মাপা হয় সেখানে ভুটান তাদের জনগণের সুখ দিয়ে তাদের উন্নয়ন মাপে। দেশের মানুষের চোখে মুখে তাকালে ভিন্ন এক দর্শন, ভিন্ন এক উপলব্ধি পাওয়া যাবে।

ভুটানের পঞ্চম রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক জেটসান পেমা" নামে রানীকে বিয়ে করেন। চলতি বছর ১৩ই অক্টোবর ভুটান রাজ পরিবারে বিবাহ বার্ষিকী ছিল। ভুটানের পঞ্চম রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক এই দিনে "জেটসান পেমা" নামে রানীকে বিয়ে করে রাজ প্রাসাদে বরন করে তুলে।

তখন ছিল রাজার বয়স ৩১ আর কনের বয়স ২১। রাজার চেয়ে ১০ বছরের ছোট জেটসান পেমা। অনুষ্ঠানে রাষ্ট্রের উচ্চপর্যায়ের নেতা, বিদেশি কোনো রাজা-বাদশা বা বিখ্যাত কেউ উপস্থিত ছিলেন না।

রাজপরিবারের ঐতিহ্যবাহী রীতিতেই তাদের বিয়ে হয়েছিল তাদের। ২০১১ সালে ১৩ই অক্টোবর বিয়ে হয়ে এই বছর ২০১৭ তে বিবাহের ৭ বছর পদার্পণ করল।

বিয়ের অনুষ্ঠান হয়েছিল ভুটানের পুরনো রাজধানী পুনাখার একটি রাজকীয় প্রাসাদে। থিম্ফু থেকে পুনাখা আড়াই ঘণ্টার পথ। রয়েছে তাদের একটি পুত্র সন্তান, চলতি বছর তাদের পুত্রের জন্মদিন পালন করা হয়েছে।

গতবছর এই সুখী রাজপুত্রের জন্ম উপলক্ষে দেশটিতে এক লক্ষ আট হাজার বৃক্ষ রোপন করা হয়েছিল। এসময় ইনি নিজে রান্নাঘরে ছেলের জন্মদিনের জন্য রান্না-বান্না করতে সাহায্য করেছিলেন। এবার ডিজিটাল ক্যালেন্ডার ও সাধারণ ক্যালেন্ডারে জায়গা করে নিচ্ছে রাজপরিবার এবং রাজপরিবারের এই সুখি রাজপুত্রের ছবি। ভূটানের রাজা খুব পরিশ্রমী । মাঝে মাঝে তিনি রান্নাঘরে গিয়ে রান্না করে সাহায্য করতেন।