শিরোনাম

  ঢাবি শিক্ষার্থী প্রকট চাকমাসহ ১৩ শিক্ষার্থী পেলেন জগন্নাথ হল স্বর্ণপদক   চট্টগ্রামসহ অনেক জায়গায় ভারী বর্ষণ হতে পারে   ভিয়েতনামে বন্যায় ২০ জনের মৃত্যু , ১ লাখ ১০ হাজার হেক্টর জমির ফসল বিনষ্ট   দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের ওপর হামলা   ছাত্রলীগকে প্রধানমন্ত্রী সতর্ক করেছেন: কাদের   থানকুনি পাতার জাদুকরি উপকারিতা   চট্টগ্রাম কর্ণফুলীতে ধর্ষণের শিকার গৃহবধূ, গ্রেফতার ৩   পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা ও উন্নয়নে সেনাবাহিনীর ভূমিকা অপরিসীম : প্রধানমন্ত্রী   চিকিৎসা খাতে নতুন আবিষ্কার রঙিন ও থ্রি-ডি এক্স-রে   গণসংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কেঁদেছেন প্রধানমন্ত্রী   না ফেরার দেশে রাজীব মীর   নানিয়াচর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রীতিময় চাকমাকে অপহরণ   ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ
প্রচ্ছদ / আন্তর্জাতিক / বিশ্বে ভূটানে সুখী দেশের সুখী রাজকীয় ফ্যামিলি

বিশ্বে ভূটানে সুখী দেশের সুখী রাজকীয় ফ্যামিলি

প্রকাশিত: ২০১৭-১২-০৫ ১৬:৩৯:৫৫

   আপডেট: ২০১৭-১২-২২ ২১:১৮:৩৬

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের সবচেয়ে অন্যতম সুখী দেশের তালিকায় রয়েছে ভুটান। বিশ্বের অন্যান্য দেশের উন্নয়ন যেখানে মোট জাতীয় উৎপাদন বা জিডিপি দিয়ে মাপা হয় সেখানে ভুটান তাদের জনগণের সুখ দিয়ে তাদের উন্নয়ন মাপে। দেশের মানুষের চোখে মুখে তাকালে ভিন্ন এক দর্শন, ভিন্ন এক উপলব্ধি পাওয়া যাবে।

ভুটানের পঞ্চম রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক জেটসান পেমা" নামে রানীকে বিয়ে করেন। চলতি বছর ১৩ই অক্টোবর ভুটান রাজ পরিবারে বিবাহ বার্ষিকী ছিল। ভুটানের পঞ্চম রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক এই দিনে "জেটসান পেমা" নামে রানীকে বিয়ে করে রাজ প্রাসাদে বরন করে তুলে।

তখন ছিল রাজার বয়স ৩১ আর কনের বয়স ২১। রাজার চেয়ে ১০ বছরের ছোট জেটসান পেমা। অনুষ্ঠানে রাষ্ট্রের উচ্চপর্যায়ের নেতা, বিদেশি কোনো রাজা-বাদশা বা বিখ্যাত কেউ উপস্থিত ছিলেন না।

রাজপরিবারের ঐতিহ্যবাহী রীতিতেই তাদের বিয়ে হয়েছিল তাদের। ২০১১ সালে ১৩ই অক্টোবর বিয়ে হয়ে এই বছর ২০১৭ তে বিবাহের ৭ বছর পদার্পণ করল।

বিয়ের অনুষ্ঠান হয়েছিল ভুটানের পুরনো রাজধানী পুনাখার একটি রাজকীয় প্রাসাদে। থিম্ফু থেকে পুনাখা আড়াই ঘণ্টার পথ। রয়েছে তাদের একটি পুত্র সন্তান, চলতি বছর তাদের পুত্রের জন্মদিন পালন করা হয়েছে।

গতবছর এই সুখী রাজপুত্রের জন্ম উপলক্ষে দেশটিতে এক লক্ষ আট হাজার বৃক্ষ রোপন করা হয়েছিল। এসময় ইনি নিজে রান্নাঘরে ছেলের জন্মদিনের জন্য রান্না-বান্না করতে সাহায্য করেছিলেন। এবার ডিজিটাল ক্যালেন্ডার ও সাধারণ ক্যালেন্ডারে জায়গা করে নিচ্ছে রাজপরিবার এবং রাজপরিবারের এই সুখি রাজপুত্রের ছবি। ভূটানের রাজা খুব পরিশ্রমী । মাঝে মাঝে তিনি রান্নাঘরে গিয়ে রান্না করে সাহায্য করতেন।