শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / আন্তর্জাতিক / বিশ্বের প্রথম আদিবাসী বিশ্ববিদ্যালয়ে 'মানবতাবাদী' পুরস্কারে ভূষিত হলেন নোবেল বিজয়ী দালাই লামা

বিশ্বের প্রথম আদিবাসী বিশ্ববিদ্যালয়ে 'মানবতাবাদী' পুরস্কারে ভূষিত হলেন নোবেল বিজয়ী দালাই লামা

প্রকাশিত: ২০১৭-১১-২১ ২০:২৭:৪৫

   আপডেট: ২০১৭-১১-২১ ২৩:০০:১৩

আন্তর্জাতিক ডেস্ক

তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা ২১ নভেম্বর মঙ্গলবার বলেছেন, কৃষ্ণাঙ্গ অধিকারী সকল ব্যক্তিকে এবং সমাজের নিপীড়িত সংখ্যালঘুদের উপর নিকৃষ্টতা দূর করা উচিত এবং সবাইকে সম্মান করে হাতে হাত রেখে চ্যালেঞ্জ মোকাবেলায় আত্মবিশ্বাস নিয়ে এগিয়ে যেতে হবে।

৮২ বছর বয়সী এই বৌদ্ধ সন্ন্যাসী ভুবনেশ্বর ভারতে ওড়িশায় বিশ্বের প্রথম ‘আদিবাসী বিশ্ববিদ্যালয়’ মানব-সম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফে কলিঙ্গ ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্সেস (KISS) প্রতিষ্ঠানে 'মানবতাবাদী বা হিউম্যানিটারিয়ান অ্যাওয়ার্ড' এ ভূষিত হওয়ার সময় তিনি এসব কথা বলেন।এসময় প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুরস্কার তুলে দেন অত্র প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা অচ্যুত সামন্ত ।

শিক্ষার্থীদের সমাবেশে বক্তৃতাদানকালে তিনি বলেন, আমরা সবাই মানুষ, পৃথিবীতে সাদা-কালো সবধরণের মানুষ রয়েছে।

কেউ কালো বলে তাকে হেয় করব সেটা বিষয় নয়। আবার কেউ সাদা বলে তাকে অতিরিক্ত সম্মান করব সেটাও খারাপ বিষয়। কালো এবং সাদা উভয়ই রক্তে মাংসে গড়া মানুষ।আমাদের সকলে মস্তিষ্ক রয়েছে সেটা কালো বা সাদা হোক কোন মানুষের মস্তিষ্কের মধ্যে কোন পার্থক্য নেই। অতএব, ''কালো বা সাদা রঙের কারণে কাউকে নিকৃষ্ট মনে করা উচিত নয় "সাত বছর পর উড়িষ্যার দুই দিনের সফরে এসে তিনি এসব মন্তব্য করেন।

দালাই লামা উদাহরণস্বরূপ উদ্ধৃত করে বলেছেন ,দক্ষিণ আফ্রিকার কিছু কালো লোকের সাথে সাক্ষাত করেছেন, যাদের অধিকাংশ গায়ের ত্বক হীনমন্যতা কালো ছিল।"আমাদের আত্মবিশ্বাসের সাথে কঠোর পরিশ্রম করতে হবে এবং বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় একসাথে এগিয়ে যেতে হবে''।সকল মানুষ সমান, ত্বকের রঙের ভিত্তিতে কোন মানুষকে নিকৃষ্টতা ভাবা উচিত নয়।

ভারতে বিভিন্ন স্থান থেকে অধ্যয়নরত ২৫ হাজারের বেশী গরীব অসহায় মেধাবী আদিবাসী ছাত্র-ছাত্রীদের সমাবেশে তিনি আরো বলেন অল্পবয়স্ক ছাত্রছাত্রীদের সুযোগের পাশাপাশি দায়িত্বও রয়েছে। ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে তিনি বলেন, অলস হয়ে বসে থাকলে সাফল্য আসবেনা সেজন্য সাফল্য পেতে হলে পড়াশোনার পাশাপাশি সমাজের দায়িত্বও পালন করতে হবে।

উল্লেখ্য ,বিশ্বের প্রথম আদিবাসী বিশ্ববিদ্যালয় ভারতে ওড়িশায় প্রতিষ্ঠিত হয়েছে। শুধু ভারতেই নয়, সারা বিশ্বেই এটি প্রথম আদিবাসী বিশ্ববিদ্যালয় ৷ দৈর্ঘ্যের দিক থেকেও এই বিশ্ববিদ্যালয় অনেক বড় ৷২৫ হাজারেরও বেশি ছাত্র-ছাত্রী রয়েছে। সেখানে কিন্ডারগার্টেন থেকে স্নাতোকত্তর, সমস্ত বিভাগেরই পড়াশোনা করার ব্যবস্থা রয়েছে। এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা হলেন অচ্যুত সামন্ত।

১৯৯২ সালে ১২ জন শিক্ষার্থী নিয়ে তিনি প্রতিষ্ঠা করেন কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি (কেআইআইএস)। এটি এখন বিশ্বমানের একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়। ১৯৯৩ সালে তিনি চালু করেন কলিঙ্গ ইনস্টিটিউট অব সোশ্যাল সায়েন্স (কিস) বর্তমানে এটি বিশ্বের প্রথম আদিবাসী বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত।



সূত্রঃদ্য টাইমস অব ইন্ডিয়া ও ইন্ডিয়ান এক্সপ্রেস।

আপনার মন্তব্য

আলোচিত