শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / আন্তর্জাতিক / পাকিস্তানে বুদ্ধের ১৭০০ বছরের সবচেয়ে পুরনো মূর্তি উন্মোচন

পাকিস্তানে বুদ্ধের ১৭০০ বছরের সবচেয়ে পুরনো মূর্তি উন্মোচন

প্রকাশিত: ২০১৭-১১-১৬ ২২:০০:০২

   আপডেট: ২০১৭-১১-১৭ ০০:৩২:৫০

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানে বুদ্ধের ১৭০০ বছরের সবচেয়ে পুরনো মূর্তি  উন্মোচন করা হয়েছে। বুধবার হরিপুর অঞ্চলে মূর্তির দেহাবশেষ আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়। কর্তৃপক্ষ জানিয়েছে, সাম্প্রদায়িক সম্প্রীতি হিসেবে যাতে এই অঞ্চলে জঙ্গিবাদ সৃষ্টি না হয় সেজন্য পর্যটন ও ধর্মীয় তীর্থভূমি হিসেবে মূর্তির দেহাবশেষ উন্মোচন করা হয়েছে।

রয়টার্স জানিয়েছে, তৃতীয় শতাব্দী ধরে পাকিস্তানে বিভিন্ন জায়গায় বুদ্ধের নিদর্শন পাওয়া যায়।দক্ষিণ এশীয় দেশটির বিভিন্ন ইতিহাস ও সংস্কৃতির প্রতিফলন হিসেবে সর্বপ্রথম ১৯২৯ সালে ভামাল প্রদেশের প্রাচীন বৌদ্ধ সভ্যতার সন্ধান মেলে।

বাহামা পূর্তবিদ্যা ও যাদুঘর বিভাগের পরিচালক আবদুল সামাদ রয়টার্সকে বলেন, "এটি তৃতীয় শতাব্দীর এশিয়ার মধ্যে বিশ্বের সবচেয়ে পুরনো প্রাচীনতম ঘুমন্ত মূর্তির বুদ্ধের দেহাবশেষ"।

আমরা এই যাবত ৫০০ অধিক বুদ্ধের বিভিন্ন মুল্যবান প্রত্নতাত্ত্বিক নিদর্শন খুঁজে পেয়েছি এবং এটি ৪৮ ফুট উঁচু বলে তিনি জানান।প্রায় আটবছর ধরে মুর্তিটির খননকার্য চালানো হয় যার দৈর্ঘ্য ১৪ মিটার (৪৮)ফুট উঁচু। পাকিস্তানের বিরোধীদলীয় নেতা ইমরান খান বুধবার সর্বজনীনভাবে মূর্তিটি উন্মোচন করেন।

তিনি আরো বলেন বুদ্ধের ঐতিহ্যবাহী মূর্তি সংরক্ষণ আমাদের দায়িত্ব ও দেশের সম্পদ। মৌর্য রাজা অশোকের রাজত্বের সময় ২৩০০ বছর আগে এই অঞ্চলটিতে একসময় বৌদ্ধ সভ্যতার কেন্দ্র ছিল।সেসময় ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লিগ বিরোধিতা করে এটি সম্পূর্ণ নিষিদ্ধ অঞ্চল ছিল।

রয়টার্স জানায়, পাকিস্তানে সংখ্যালঘু সম্প্রদায় প্রায়ই ডানপন্থী গোষ্ঠীগুলোর সাথে সমর্থন করে আসছিল এবং অতীতে দেশটির সরকার অ-মুসলিম ঐতিহ্যকে গ্রহণ করতে অনিচ্ছুক ছিল।

কিন্তু বর্তমানে পাকিস্তানের ভাবমুর্তিকে উন্নত করার লক্ষ্যে সংখ্যালঘু সম্প্রদায়ের ধর্মীয় নিদর্শনগুলো সংরক্ষণ করতে বাধ্য হচ্ছে।

রয়টার্স প্রতিবেদনে আরো বলা হয়, প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ চলতি বছর জানুয়ারি মাসে পাঞ্জাব প্রদেশে কাটস রাজ্যের হিন্দু মন্দির পুনর্নির্মাণের জন্য উদ্বোধন করেন।

পাকিস্তানের রাজনীতিবিদ ইমরান খান বুদ্ধের নিদর্শন উন্মোচনের সময় বলেন, মূলত বুদ্ধের নির্দশন হিসেবে ও এই অঞ্চলের পর্যটন শিল্প উন্নয়নের লক্ষ্যে মুর্তিগুলো যথাস্থানে সংরক্ষণ করা হচ্ছে।

তিনি আরো জানান, বিশ্বের বিভিন্ন দেশ থেকে ঐতিহ্যবাহী নিদর্শনগুলো দেখতে পর্যটক আসবে এবং দেশের ঐতিহ্যবাহী আপসহীন ভাবমুর্তি অক্ষুণ্ন থাকবে।পাকিস্তান সহানুভূতিশীল হিসেবে বুদ্ধের বিভিন্ন ঐতিহ্যবাহী নিদর্শন পুনরুদ্ধার করে সংরক্ষণ করবে।

 

সূত্র রয়টার্স।

আপনার মন্তব্য

আলোচিত