শিরোনাম

  ঢাবি শিক্ষার্থী প্রকট চাকমাসহ ১৩ শিক্ষার্থী পেলেন জগন্নাথ হল স্বর্ণপদক   চট্টগ্রামসহ অনেক জায়গায় ভারী বর্ষণ হতে পারে   ভিয়েতনামে বন্যায় ২০ জনের মৃত্যু , ১ লাখ ১০ হাজার হেক্টর জমির ফসল বিনষ্ট   দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের ওপর হামলা   ছাত্রলীগকে প্রধানমন্ত্রী সতর্ক করেছেন: কাদের   থানকুনি পাতার জাদুকরি উপকারিতা   চট্টগ্রাম কর্ণফুলীতে ধর্ষণের শিকার গৃহবধূ, গ্রেফতার ৩   পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা ও উন্নয়নে সেনাবাহিনীর ভূমিকা অপরিসীম : প্রধানমন্ত্রী   চিকিৎসা খাতে নতুন আবিষ্কার রঙিন ও থ্রি-ডি এক্স-রে   গণসংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কেঁদেছেন প্রধানমন্ত্রী   না ফেরার দেশে রাজীব মীর   নানিয়াচর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রীতিময় চাকমাকে অপহরণ   ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ
প্রচ্ছদ / আন্তর্জাতিক / পাকিস্তানে বুদ্ধের ১৭০০ বছরের সবচেয়ে পুরনো মূর্তি উন্মোচন

পাকিস্তানে বুদ্ধের ১৭০০ বছরের সবচেয়ে পুরনো মূর্তি উন্মোচন

প্রকাশিত: ২০১৭-১১-১৬ ২২:০০:০২

   আপডেট: ২০১৭-১১-১৭ ০০:৩২:৫০

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানে বুদ্ধের ১৭০০ বছরের সবচেয়ে পুরনো মূর্তি  উন্মোচন করা হয়েছে। বুধবার হরিপুর অঞ্চলে মূর্তির দেহাবশেষ আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়। কর্তৃপক্ষ জানিয়েছে, সাম্প্রদায়িক সম্প্রীতি হিসেবে যাতে এই অঞ্চলে জঙ্গিবাদ সৃষ্টি না হয় সেজন্য পর্যটন ও ধর্মীয় তীর্থভূমি হিসেবে মূর্তির দেহাবশেষ উন্মোচন করা হয়েছে।

রয়টার্স জানিয়েছে, তৃতীয় শতাব্দী ধরে পাকিস্তানে বিভিন্ন জায়গায় বুদ্ধের নিদর্শন পাওয়া যায়।দক্ষিণ এশীয় দেশটির বিভিন্ন ইতিহাস ও সংস্কৃতির প্রতিফলন হিসেবে সর্বপ্রথম ১৯২৯ সালে ভামাল প্রদেশের প্রাচীন বৌদ্ধ সভ্যতার সন্ধান মেলে।

বাহামা পূর্তবিদ্যা ও যাদুঘর বিভাগের পরিচালক আবদুল সামাদ রয়টার্সকে বলেন, "এটি তৃতীয় শতাব্দীর এশিয়ার মধ্যে বিশ্বের সবচেয়ে পুরনো প্রাচীনতম ঘুমন্ত মূর্তির বুদ্ধের দেহাবশেষ"।

আমরা এই যাবত ৫০০ অধিক বুদ্ধের বিভিন্ন মুল্যবান প্রত্নতাত্ত্বিক নিদর্শন খুঁজে পেয়েছি এবং এটি ৪৮ ফুট উঁচু বলে তিনি জানান।প্রায় আটবছর ধরে মুর্তিটির খননকার্য চালানো হয় যার দৈর্ঘ্য ১৪ মিটার (৪৮)ফুট উঁচু। পাকিস্তানের বিরোধীদলীয় নেতা ইমরান খান বুধবার সর্বজনীনভাবে মূর্তিটি উন্মোচন করেন।

তিনি আরো বলেন বুদ্ধের ঐতিহ্যবাহী মূর্তি সংরক্ষণ আমাদের দায়িত্ব ও দেশের সম্পদ। মৌর্য রাজা অশোকের রাজত্বের সময় ২৩০০ বছর আগে এই অঞ্চলটিতে একসময় বৌদ্ধ সভ্যতার কেন্দ্র ছিল।সেসময় ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লিগ বিরোধিতা করে এটি সম্পূর্ণ নিষিদ্ধ অঞ্চল ছিল।

রয়টার্স জানায়, পাকিস্তানে সংখ্যালঘু সম্প্রদায় প্রায়ই ডানপন্থী গোষ্ঠীগুলোর সাথে সমর্থন করে আসছিল এবং অতীতে দেশটির সরকার অ-মুসলিম ঐতিহ্যকে গ্রহণ করতে অনিচ্ছুক ছিল।

কিন্তু বর্তমানে পাকিস্তানের ভাবমুর্তিকে উন্নত করার লক্ষ্যে সংখ্যালঘু সম্প্রদায়ের ধর্মীয় নিদর্শনগুলো সংরক্ষণ করতে বাধ্য হচ্ছে।

রয়টার্স প্রতিবেদনে আরো বলা হয়, প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ চলতি বছর জানুয়ারি মাসে পাঞ্জাব প্রদেশে কাটস রাজ্যের হিন্দু মন্দির পুনর্নির্মাণের জন্য উদ্বোধন করেন।

পাকিস্তানের রাজনীতিবিদ ইমরান খান বুদ্ধের নিদর্শন উন্মোচনের সময় বলেন, মূলত বুদ্ধের নির্দশন হিসেবে ও এই অঞ্চলের পর্যটন শিল্প উন্নয়নের লক্ষ্যে মুর্তিগুলো যথাস্থানে সংরক্ষণ করা হচ্ছে।

তিনি আরো জানান, বিশ্বের বিভিন্ন দেশ থেকে ঐতিহ্যবাহী নিদর্শনগুলো দেখতে পর্যটক আসবে এবং দেশের ঐতিহ্যবাহী আপসহীন ভাবমুর্তি অক্ষুণ্ন থাকবে।পাকিস্তান সহানুভূতিশীল হিসেবে বুদ্ধের বিভিন্ন ঐতিহ্যবাহী নিদর্শন পুনরুদ্ধার করে সংরক্ষণ করবে।

 

সূত্র রয়টার্স।

আপনার মন্তব্য

আলোচিত