শিরোনাম

  ঢাবি শিক্ষার্থী প্রকট চাকমাসহ ১৩ শিক্ষার্থী পেলেন জগন্নাথ হল স্বর্ণপদক   চট্টগ্রামসহ অনেক জায়গায় ভারী বর্ষণ হতে পারে   ভিয়েতনামে বন্যায় ২০ জনের মৃত্যু , ১ লাখ ১০ হাজার হেক্টর জমির ফসল বিনষ্ট   দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের ওপর হামলা   ছাত্রলীগকে প্রধানমন্ত্রী সতর্ক করেছেন: কাদের   থানকুনি পাতার জাদুকরি উপকারিতা   চট্টগ্রাম কর্ণফুলীতে ধর্ষণের শিকার গৃহবধূ, গ্রেফতার ৩   পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা ও উন্নয়নে সেনাবাহিনীর ভূমিকা অপরিসীম : প্রধানমন্ত্রী   চিকিৎসা খাতে নতুন আবিষ্কার রঙিন ও থ্রি-ডি এক্স-রে   গণসংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কেঁদেছেন প্রধানমন্ত্রী   না ফেরার দেশে রাজীব মীর   নানিয়াচর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রীতিময় চাকমাকে অপহরণ   ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ
প্রচ্ছদ / আন্তর্জাতিক / রেকর্ড দামে বিক্রি ভিঞ্চির চিত্রকর্ম

রেকর্ড দামে বিক্রি ভিঞ্চির চিত্রকর্ম

প্রকাশিত: ২০১৭-১১-১৬ ১৩:০৮:৪১

আন্তর্জাতিক ডেস্ক

যিশুখ্রিষ্টের ৫০০ বছরের পুরানো একটি চিত্রকর্ম নিউইয়র্কে নিলামে রেকর্ড দামে বিক্রি হয়েছে। ধারণা করা হয়, চিত্রকর্মটি প্রখ্যাত চিত্রশিল্পী লেওনার্দো দা ভিঞ্চির আঁকা।

সালভাতোর মুন্ডি (বিশ্বের ত্রাতা) নামের এই চিত্রকর্মটি বুধবার রাতে ৪৫ কোটি ডলারে বিক্রি হয়। বাংলাদেশী টাকায় এর মূল্য দাঁড়ায় তিন হাজার ৭০০ কোটি টাকা।

নিলামে এ যাবৎকালের সবেচেয়ে বেশি দামে বিক্রি হওয়া শিল্পকর্ম এটি। ব্রিটিশ নিলাম হাউস ক্রিস্টি এই নিলামের আয়োজন করে।

লেওনার্দো দা ভিঞ্চি ১৫১৯ সালে মারা যান। তার আঁকা ২০টিরও কম শিল্পকর্ম টিকে আছে। এগুলোর একটি সালভাতোর মুন্ডি। ধারণা করা হচ্ছে, ১৫০৫ সালের কিছু পরে এটি আঁকা হয়েছিল এবং কারও ব্যক্তিগত সংগ্রহে ছিল।

নিলামে চিত্রকর্মটির দাম উঠে ৪০ কোটি ডলার এবং বিভিন্ন ফি যোগ হয়ে এর পূর্ণ মূল্য দাঁড়ায় ৪৫ কোটি ডলার। অজ্ঞাত এক ক্রেতা টেলিফোনে এই নিলামে অংশ নেন এবং মাত্র ২০ মিনিটেরও কম সময়ে এর দাম ঠিক হয়।

শিল্পকর্মে দেখা যায়, যিশুখ্রিষ্ট এক হাত তুলে রয়েছেন। অন্য হাতে তিনি গোলাকার কাচের জিনিস ধরে আছেন।

১৯৫৮ সালে লন্ডনে এই শিল্পকর্মটি ৬০ ডলারে বিক্রি হয়েছিল। ওই সময় ধারণা করা হয়েছিল শিল্পকর্মটি লেওনার্দো নিজে আঁকেননি। এটি তার কোনো অনুসারীর আঁকা। এখন পর্যন্ত শিল্পকর্মটি যে লেওনার্দোরই আঁকা, তা স্বীকৃত হয়নি।

ক্রিস্টি জোর দিয়ে বলেছে, শিল্পকর্মটি আসল। বিংশ শতাব্দীতে এই শিল্পকর্ম উদ্ধার করাকে বড় ঘটনা হিসেবে অভিহিত করেছে ক্রিস্টি।

২০০৫ সালে সালভাতোর মুন্ডি যখন পুনরায় প্রকাশ্যে আসে তখন এটি লেওনার্দোর হারিয়ে যাওয়া একটি কাজ বলে ব্যাপক আগ্রহ সৃষ্টি করে।

চার বছর আগে ব্যক্তিগতভাবে রুশ এক সংগ্রাহক ১২ কোটি ৭৫ লাখ ডলারে এটি কিনেছিলেন। সূত্র: বিবিসি

আপনার মন্তব্য

আলোচিত