শিরোনাম

  বিএনপি কাউন্সিলর দিয়ে রাজশাহীতে ৪০ আদিবাসী পরিবারকে উচ্ছেদের হুমকি   কাজাখস্তানে বাসে আগুননিহত ৫২ , প্রাণে বেঁচে গেল মাত্র পাঁচজন   'ওমাদু' এবার নিয়ে এসেছে আকর্ষনীয় চাকমা ফিল্ম 'VCR'   চাকমা জনগোষ্ঠীর গোজা বা গোত্তি পরিচিতি   প্রণব মুখার্জীকে সাকিবের উপহার   বেসরকারি ইক্যুইটি আসছে ভুটানে   কক্সবাজারে হিন্দু সম্প্রদায়ের একই পরিবারের চারজনের মৃতদেহ উদ্ধার   ঢাকা সিটিতে নির্বাচন না হলে পেছাবে না এসএসসি পরীক্ষা   কুমিল্লায় উদ্ধার করা হলো ৩শ’ বছর পুরোনো মূল্যবান বৌদ্ধ মন্দির সদৃশ নকশা   নিউজিল্যান্ডের নতুন চমক বেন হুইলার   রাখাইনে সহিংসতার পর শত শত স্কুল বন্ধ   চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি পেলেন প্রণব মুখার্জি   রোহিঙ্গাদের জন্য আশ্রয়কেন্দ্র বানাচ্ছে মিয়ানমার   ২ বছরের মধ্যে রোহিঙ্গারা ফিরে যাবে, রূপরেখা চূড়ান্ত   আগামী ১৬ ফেব্রুয়ারী ঢাকাতে ' কাচালং ওয়েলফেয়ার সোসাইটি'র' এক যুগপূর্তি উপলক্ষ্যে জুম্মদের পুনর্মিলনী ও বনভোজন   আদিবাসী নারীদের মধ্যে প্রথম পিএইচডি ডিগ্রি অর্জন করলেন রূপানন্দা   ১০ বছর পর বেনজির ভুট্টোর হত্যার দায় স্বীকার করেছে তালেবান   আজ চবিতে যাচ্ছেন প্রণব মুখার্জি   মানুষের মনের ও চিন্তার দূষণ দূর করতে হবে : প্রণব মুখার্জি   ২ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু
প্রচ্ছদ / আন্তর্জাতিক / রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে আনার আহ্বান কফি আনানের

রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে আনার আহ্বান কফি আনানের

প্রকাশিত: ২০১৭-১০-১৪ ১২:৪৪:০৮

   আপডেট: ২০১৭-১০-১৪ ১৩:৩০:০৫

আন্তর্জাতিক ডেস্ক

জাতিসংঘের প্রাক্তন মহাসচিব কফি আনান উদ্বাস্তু রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে আনার জন্য আহ্বান জানিয়েছেন।

শুক্রবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের ইকোসক চেম্বারে নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে আনার জন্য আন্তর্জাতিক ভাবে চাপ সৃষ্টি করা হচ্ছে। রোহিঙ্গাদের উপর চলমান সহিংতায় লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। আনান আরো বলেন, শরণার্থী সংকট কাটিয়ে ওঠার জন্য বিশ্ব শক্তি দেশগুলোর সামরিক ও বেসামরিক নেতাদের সাথে কাজ করতে হবে।

"আমি আশাবাদী যে, যে প্রস্তাবটি বেরিয়ে আসে তা সরকারকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছে এবং এমন শর্ত তৈরি করবে যা শরণার্থীদের মর্যাদা এবং নিরাপত্তার অনুভূতি নিয়ে ফিরে আসবে," এমনই ব্যক্ত করেছেন কপি আনান।

তিনি আরো বলেন,"তাদের ক্যাম্পে ফিরে যাওয়া উচিত নয়। এজন্য তাদের পুনরায় প্রত্যাবাসন করা জরুরী।আগস্ট মাস থেকে শুরু করে সেনাবাহিনী রোহিঙ্গাদের উপর দমন-পীড়ন জাতিগত শুদ্ধি অভিযানকে জাতিসংঘ নিন্দা জানিয়েছে।

মায়ানমারের কর্তৃপক্ষ বলছে যে, তারা রোহিঙ্গা জঙ্গিদের দমন করছে এজন্য তারা অভিযান অব্যাহত রেখেছে যা রোহিঙ্গাদের প্রত্যাবর্তনের বিষয়টি একটি বড় বাধা হিসাবে রূপ নেয়।

তিনি "আন্তর্জাতিক সম্প্রদায় এখন সামরিক বাহিনীর ওপর চাপ সৃষ্টি করতে শুরু করেছে," "সামরিক-থেকে-সামরিক যত আলোচনা" মায়ানমারকে তার অপারেশনে বদ্ধপরিকর করার লক্ষ্যে লক্ষ্যবস্তু করা হয়েছে বলে জানান।

তিনি কাউন্সিলকে "রোডম্যাপ" এ মিয়ানমারের সাথে একমত হওয়ার আহ্বান জানান এবং সতর্ক করেন।

মিয়ানমার ভিত্তিক নিউজ "মিজিমা" প্রতিবেদনে আরো বলা হয়,  আগস্টের শেষ দিকে, আনান রাখাইন রাষ্ট্রের উপদেষ্টা কমিশনের চূড়ান্ত রিপোর্ট উপস্থাপন করেন এবং তিনি মায়ানমারের কার্যত নেতা অং সান সুচির অনুরোধে সভাপতিত্ব করেন।

সর্বশেষে তিনি মিয়ানমারকে রোহিঙ্গাদের ফিরিয়ে আনার আহ্বান জানিয়ে তাদেরকে নাগরিকত্ব তুলে দেওয়ার সুপারিশ করেন।

আপনার মন্তব্য


আলোচিত