শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / আন্তর্জাতিক / রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে আনার আহ্বান কফি আনানের

রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে আনার আহ্বান কফি আনানের

প্রকাশিত: ২০১৭-১০-১৪ ১২:৪৪:০৮

   আপডেট: ২০১৭-১০-১৪ ১৩:৩০:০৫

আন্তর্জাতিক ডেস্ক

জাতিসংঘের প্রাক্তন মহাসচিব কফি আনান উদ্বাস্তু রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে আনার জন্য আহ্বান জানিয়েছেন।

শুক্রবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের ইকোসক চেম্বারে নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে আনার জন্য আন্তর্জাতিক ভাবে চাপ সৃষ্টি করা হচ্ছে। রোহিঙ্গাদের উপর চলমান সহিংতায় লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। আনান আরো বলেন, শরণার্থী সংকট কাটিয়ে ওঠার জন্য বিশ্ব শক্তি দেশগুলোর সামরিক ও বেসামরিক নেতাদের সাথে কাজ করতে হবে।

"আমি আশাবাদী যে, যে প্রস্তাবটি বেরিয়ে আসে তা সরকারকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছে এবং এমন শর্ত তৈরি করবে যা শরণার্থীদের মর্যাদা এবং নিরাপত্তার অনুভূতি নিয়ে ফিরে আসবে," এমনই ব্যক্ত করেছেন কপি আনান।

তিনি আরো বলেন,"তাদের ক্যাম্পে ফিরে যাওয়া উচিত নয়। এজন্য তাদের পুনরায় প্রত্যাবাসন করা জরুরী।আগস্ট মাস থেকে শুরু করে সেনাবাহিনী রোহিঙ্গাদের উপর দমন-পীড়ন জাতিগত শুদ্ধি অভিযানকে জাতিসংঘ নিন্দা জানিয়েছে।

মায়ানমারের কর্তৃপক্ষ বলছে যে, তারা রোহিঙ্গা জঙ্গিদের দমন করছে এজন্য তারা অভিযান অব্যাহত রেখেছে যা রোহিঙ্গাদের প্রত্যাবর্তনের বিষয়টি একটি বড় বাধা হিসাবে রূপ নেয়।

তিনি "আন্তর্জাতিক সম্প্রদায় এখন সামরিক বাহিনীর ওপর চাপ সৃষ্টি করতে শুরু করেছে," "সামরিক-থেকে-সামরিক যত আলোচনা" মায়ানমারকে তার অপারেশনে বদ্ধপরিকর করার লক্ষ্যে লক্ষ্যবস্তু করা হয়েছে বলে জানান।

তিনি কাউন্সিলকে "রোডম্যাপ" এ মিয়ানমারের সাথে একমত হওয়ার আহ্বান জানান এবং সতর্ক করেন।

মিয়ানমার ভিত্তিক নিউজ "মিজিমা" প্রতিবেদনে আরো বলা হয়,  আগস্টের শেষ দিকে, আনান রাখাইন রাষ্ট্রের উপদেষ্টা কমিশনের চূড়ান্ত রিপোর্ট উপস্থাপন করেন এবং তিনি মায়ানমারের কার্যত নেতা অং সান সুচির অনুরোধে সভাপতিত্ব করেন।

সর্বশেষে তিনি মিয়ানমারকে রোহিঙ্গাদের ফিরিয়ে আনার আহ্বান জানিয়ে তাদেরকে নাগরিকত্ব তুলে দেওয়ার সুপারিশ করেন।

আপনার মন্তব্য

আলোচিত