আজ রবিবার, | ১৯ নভেম্বর ২০১৭ ইং

শিরোনাম

  মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় বিশ্বসুন্দরী হলেন ভারতের মেডিক্যালের ছাত্রী মানুসি চিল্লার   অনৈতিক কাজে জড়াচ্ছে রোহিঙ্গা তরুণীরা   ট্রাকের চাপায় বান্দরবানে এক শিক্ষকের মৃত্যু   ১৯৯৩ সালে নানিয়াচর গণহত্যায় নিহতদের স্মরণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শোকসভা ও মোমবাতি প্রজ্জ্বলন   রাবিতে ছাত্রী অপহরণের ঘটনায় বামপন্থী ও শিক্ষার্থীদের উপাচার্যের বাসভবন ঘেরাও   হিল ভ্যালি প্রোডাকশন নিয়ে এসেছে চাকমা গান   রংপুরে তাণ্ডব: ৭ দিনেও গ্রেফতার হয়নি ‘মূল হোতারা’   রুয়েটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত   জেএসএস নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলার প্রতিবাদে ঢাকা শাহবাগে বিক্ষোভ মিছিল   রিপনা চাকমা\'র জীবনের গল্প : কৃষ্ণ এম. চাকমা   উ. কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক নিষেধাজ্ঞা আরোপ করেছে সিঙ্গাপুর   জেএসএস নেতা কর্মীদের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহার,ধর-পাকড় ও হয়রানির প্রতিবাদে বিক্ষোভ   রংপুরে সাম্প্রদায়িক তাণ্ডব: ২ ইউপি সদস্য আটক   রুনা লায়লার জন্মদিন আজ   পাকিস্তানে বুদ্ধের ১৭০০ বছরের সবচেয়ে পুরনো মূর্তি উন্মোচন   আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে সিটি অব অটোয়া   নিউজিল্যান্ডের বিদায়, ৩৬ বছর পর বিশ্বকাপে পেরু   রেকর্ড দামে বিক্রি ভিঞ্চির চিত্রকর্ম   উস্কানিমূলক লিফলেট বিতরণকালে ৪ রোহিঙ্গা আটক   বৃষ্টি হতে পারে আরো ২ দিন

রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে আনার আহ্বান কফি আনানের

প্রকাশিত: ২০১৭-১০-১৪ ১২:৪৪:০৮

   আপডেট: ২০১৭-১০-১৪ ১৩:৩০:০৫

আন্তর্জাতিক ডেস্ক

জাতিসংঘের প্রাক্তন মহাসচিব কফি আনান উদ্বাস্তু রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে আনার জন্য আহ্বান জানিয়েছেন।

শুক্রবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের ইকোসক চেম্বারে নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে আনার জন্য আন্তর্জাতিক ভাবে চাপ সৃষ্টি করা হচ্ছে। রোহিঙ্গাদের উপর চলমান সহিংতায় লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। আনান আরো বলেন, শরণার্থী সংকট কাটিয়ে ওঠার জন্য বিশ্ব শক্তি দেশগুলোর সামরিক ও বেসামরিক নেতাদের সাথে কাজ করতে হবে।

"আমি আশাবাদী যে, যে প্রস্তাবটি বেরিয়ে আসে তা সরকারকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছে এবং এমন শর্ত তৈরি করবে যা শরণার্থীদের মর্যাদা এবং নিরাপত্তার অনুভূতি নিয়ে ফিরে আসবে," এমনই ব্যক্ত করেছেন কপি আনান।

তিনি আরো বলেন,"তাদের ক্যাম্পে ফিরে যাওয়া উচিত নয়। এজন্য তাদের পুনরায় প্রত্যাবাসন করা জরুরী।আগস্ট মাস থেকে শুরু করে সেনাবাহিনী রোহিঙ্গাদের উপর দমন-পীড়ন জাতিগত শুদ্ধি অভিযানকে জাতিসংঘ নিন্দা জানিয়েছে।

মায়ানমারের কর্তৃপক্ষ বলছে যে, তারা রোহিঙ্গা জঙ্গিদের দমন করছে এজন্য তারা অভিযান অব্যাহত রেখেছে যা রোহিঙ্গাদের প্রত্যাবর্তনের বিষয়টি একটি বড় বাধা হিসাবে রূপ নেয়।

তিনি "আন্তর্জাতিক সম্প্রদায় এখন সামরিক বাহিনীর ওপর চাপ সৃষ্টি করতে শুরু করেছে," "সামরিক-থেকে-সামরিক যত আলোচনা" মায়ানমারকে তার অপারেশনে বদ্ধপরিকর করার লক্ষ্যে লক্ষ্যবস্তু করা হয়েছে বলে জানান।

তিনি কাউন্সিলকে "রোডম্যাপ" এ মিয়ানমারের সাথে একমত হওয়ার আহ্বান জানান এবং সতর্ক করেন।

মিয়ানমার ভিত্তিক নিউজ "মিজিমা" প্রতিবেদনে আরো বলা হয়,  আগস্টের শেষ দিকে, আনান রাখাইন রাষ্ট্রের উপদেষ্টা কমিশনের চূড়ান্ত রিপোর্ট উপস্থাপন করেন এবং তিনি মায়ানমারের কার্যত নেতা অং সান সুচির অনুরোধে সভাপতিত্ব করেন।

সর্বশেষে তিনি মিয়ানমারকে রোহিঙ্গাদের ফিরিয়ে আনার আহ্বান জানিয়ে তাদেরকে নাগরিকত্ব তুলে দেওয়ার সুপারিশ করেন।

আপনার মন্তব্য

আলোচিত