শিরোনাম

  বিএনপি কাউন্সিলর দিয়ে রাজশাহীতে ৪০ আদিবাসী পরিবারকে উচ্ছেদের হুমকি   কাজাখস্তানে বাসে আগুননিহত ৫২ , প্রাণে বেঁচে গেল মাত্র পাঁচজন   'ওমাদু' এবার নিয়ে এসেছে আকর্ষনীয় চাকমা ফিল্ম 'VCR'   চাকমা জনগোষ্ঠীর গোজা বা গোত্তি পরিচিতি   প্রণব মুখার্জীকে সাকিবের উপহার   বেসরকারি ইক্যুইটি আসছে ভুটানে   কক্সবাজারে হিন্দু সম্প্রদায়ের একই পরিবারের চারজনের মৃতদেহ উদ্ধার   ঢাকা সিটিতে নির্বাচন না হলে পেছাবে না এসএসসি পরীক্ষা   কুমিল্লায় উদ্ধার করা হলো ৩শ’ বছর পুরোনো মূল্যবান বৌদ্ধ মন্দির সদৃশ নকশা   নিউজিল্যান্ডের নতুন চমক বেন হুইলার   রাখাইনে সহিংসতার পর শত শত স্কুল বন্ধ   চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি পেলেন প্রণব মুখার্জি   রোহিঙ্গাদের জন্য আশ্রয়কেন্দ্র বানাচ্ছে মিয়ানমার   ২ বছরের মধ্যে রোহিঙ্গারা ফিরে যাবে, রূপরেখা চূড়ান্ত   আগামী ১৬ ফেব্রুয়ারী ঢাকাতে ' কাচালং ওয়েলফেয়ার সোসাইটি'র' এক যুগপূর্তি উপলক্ষ্যে জুম্মদের পুনর্মিলনী ও বনভোজন   আদিবাসী নারীদের মধ্যে প্রথম পিএইচডি ডিগ্রি অর্জন করলেন রূপানন্দা   ১০ বছর পর বেনজির ভুট্টোর হত্যার দায় স্বীকার করেছে তালেবান   আজ চবিতে যাচ্ছেন প্রণব মুখার্জি   মানুষের মনের ও চিন্তার দূষণ দূর করতে হবে : প্রণব মুখার্জি   ২ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু
প্রচ্ছদ / আন্তর্জাতিক / আজ ভুটান রাজ পরিবারের বিবাহ বার্ষিকী

আজ ভুটান রাজ পরিবারের বিবাহ বার্ষিকী

প্রকাশিত: ২০১৭-১০-১৩ ১২:৫৮:২৭

   আপডেট: ২০১৭-১০-১৩ ১৩:১৯:৪৫

ইন্টারন্যাশনাল ডেস্ক

আজ ১৩ই অক্টোবর শুক্রবার ভুটান রাজ পরিবারে বিবাহ বার্ষিকী । ভুটানের পঞ্চম রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক এই দিনে "জেটসান পেমা" নামে রানীকে বিয়ে করে রাজ প্রাসাদে বরন করে তুলে।

তখন ছিল রাজার বয়স ৩১ আর কনের বয়স ২১। রাজার চেয়ে ১০ বছরের ছোট জেটসান পেমা। অনুষ্ঠানে রাষ্ট্রের উচ্চপর্যায়ের নেতা, বিদেশি কোনো রাজা-বাদশা বা বিখ্যাত কেউ উপস্থিত ছিলেন না।বিয়ের অনুষ্ঠান হয়েছিল ভুটানের পুরনো রাজধানী পুনাখার একটি রাজকীয় প্রাসাদে। থিম্ফু থেকে পুনাখা আড়াই ঘণ্টার পথ।

রাজপরিবারের ঐতিহ্যবাহী রীতিতেই তাদের বিয়ে হয়েছিল তাদের। ২০১১ সালে ১৩ই অক্টোবর বিয়ে হয়ে আজ বিবাহের ৭ বছর পদার্পণ করল। তাদের রয়েছে একটা পুত্র সন্তান।

শুক্রবার বুড্ডিস্ট এই রাজা তার অফিশিয়াল ফেসবুক পেইজে বিবাহ বার্ষিকীর বিষয়টি নিশ্চিত করেছেন। ফেইসবুক পেইজে তিনি ভুটানের সকল জনগণকে শুভেচ্ছা জানান।

উল্লেখ্য,জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক জন্ম: ২১ ফেব্রুয়ারি, ১৯৮০। ১০০ বছরেরও বেশি সময় ধরে রাজত্ব করা বর্তমান রাজবংশের পঞ্চম রাজা। ২০০৬ সালে বাবা জিগমে সিংহে ওয়াংচুক সরে দাঁড়ালে ভুটানের রাজার দায়িত্ব পান জিগমে খেসার ওয়াংচুক।


রাজা অক্সফোর্ড থেকে গ্রাজুয়েট করেছেন। আর রানী পড়াশোনা করেছেন ভারত ও যুক্তরাজ্যে। রাজা হওয়ার পর ভুটানের রাজনীতিতে ব্যাপক বিবর্তন ঘটে। আধুনিক গণতন্ত্রের জন্য একটি নতুন সংবিধান প্রণয়ন করা হয়।ভূটান হল একটি রাজতন্ত্র বিশিষ্ট দেশ।এখানে বর্তমানে রাজতন্ত্র বিদ্যমান। ভূটানে অতীতে একটি পরম রাজতন্ত্র প্রচলিত ছিল। বর্তমানে এটি একটি সাংবিধানিক রাজতন্ত্র।

ভূটানের রাজা, যার উপাধি ড্রাগন রাজা, হলেন রাষ্ট্রের প্রধান। মন্ত্রীদের একটি কাউন্সিল রাষ্ট্রের নির্বাহী কার্য পরিচালনা করে। সরকার ও জাতীয় সংসদ উভয়ের হাতে আইন প্রণয়নের ক্ষমতা ন্যস্ত। এছাড়াও যে খেনপো উপাধিবিশিষ্ট দেশের সর্বোচ্চ ধর্মীয় নেতা রাজার সবচেয়ে কাছের পরামর্শদাতার একজন। ২০০৭ সালে একটি রাজকীয় আদেশবলে রাজনৈতিক দল নির্মাণের উপর নিষেধাজ্ঞা তুলে দেওয়া হয়। বর্তমান সংবিধানে দেশটিতে একটি দুই-দলবিশিষ্ট গণতান্ত্রিক ব্যবস্থা নির্মাণের কথা বলা হয়েছে। জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক বর্তমানে ভূটানের রাজা।

আপনার মন্তব্য


আলোচিত