শিরোনাম

  ঢাবি শিক্ষার্থী প্রকট চাকমাসহ ১৩ শিক্ষার্থী পেলেন জগন্নাথ হল স্বর্ণপদক   চট্টগ্রামসহ অনেক জায়গায় ভারী বর্ষণ হতে পারে   ভিয়েতনামে বন্যায় ২০ জনের মৃত্যু , ১ লাখ ১০ হাজার হেক্টর জমির ফসল বিনষ্ট   দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের ওপর হামলা   ছাত্রলীগকে প্রধানমন্ত্রী সতর্ক করেছেন: কাদের   থানকুনি পাতার জাদুকরি উপকারিতা   চট্টগ্রাম কর্ণফুলীতে ধর্ষণের শিকার গৃহবধূ, গ্রেফতার ৩   পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা ও উন্নয়নে সেনাবাহিনীর ভূমিকা অপরিসীম : প্রধানমন্ত্রী   চিকিৎসা খাতে নতুন আবিষ্কার রঙিন ও থ্রি-ডি এক্স-রে   গণসংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কেঁদেছেন প্রধানমন্ত্রী   না ফেরার দেশে রাজীব মীর   নানিয়াচর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রীতিময় চাকমাকে অপহরণ   ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ
প্রচ্ছদ / আন্তর্জাতিক / আজ ভুটান রাজ পরিবারের বিবাহ বার্ষিকী

আজ ভুটান রাজ পরিবারের বিবাহ বার্ষিকী

প্রকাশিত: ২০১৭-১০-১৩ ১২:৫৮:২৭

   আপডেট: ২০১৭-১০-১৩ ১৩:১৯:৪৫

ইন্টারন্যাশনাল ডেস্ক

আজ ১৩ই অক্টোবর শুক্রবার ভুটান রাজ পরিবারে বিবাহ বার্ষিকী । ভুটানের পঞ্চম রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক এই দিনে "জেটসান পেমা" নামে রানীকে বিয়ে করে রাজ প্রাসাদে বরন করে তুলে।

তখন ছিল রাজার বয়স ৩১ আর কনের বয়স ২১। রাজার চেয়ে ১০ বছরের ছোট জেটসান পেমা। অনুষ্ঠানে রাষ্ট্রের উচ্চপর্যায়ের নেতা, বিদেশি কোনো রাজা-বাদশা বা বিখ্যাত কেউ উপস্থিত ছিলেন না।বিয়ের অনুষ্ঠান হয়েছিল ভুটানের পুরনো রাজধানী পুনাখার একটি রাজকীয় প্রাসাদে। থিম্ফু থেকে পুনাখা আড়াই ঘণ্টার পথ।

রাজপরিবারের ঐতিহ্যবাহী রীতিতেই তাদের বিয়ে হয়েছিল তাদের। ২০১১ সালে ১৩ই অক্টোবর বিয়ে হয়ে আজ বিবাহের ৭ বছর পদার্পণ করল। তাদের রয়েছে একটা পুত্র সন্তান।

শুক্রবার বুড্ডিস্ট এই রাজা তার অফিশিয়াল ফেসবুক পেইজে বিবাহ বার্ষিকীর বিষয়টি নিশ্চিত করেছেন। ফেইসবুক পেইজে তিনি ভুটানের সকল জনগণকে শুভেচ্ছা জানান।

উল্লেখ্য,জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক জন্ম: ২১ ফেব্রুয়ারি, ১৯৮০। ১০০ বছরেরও বেশি সময় ধরে রাজত্ব করা বর্তমান রাজবংশের পঞ্চম রাজা। ২০০৬ সালে বাবা জিগমে সিংহে ওয়াংচুক সরে দাঁড়ালে ভুটানের রাজার দায়িত্ব পান জিগমে খেসার ওয়াংচুক।


রাজা অক্সফোর্ড থেকে গ্রাজুয়েট করেছেন। আর রানী পড়াশোনা করেছেন ভারত ও যুক্তরাজ্যে। রাজা হওয়ার পর ভুটানের রাজনীতিতে ব্যাপক বিবর্তন ঘটে। আধুনিক গণতন্ত্রের জন্য একটি নতুন সংবিধান প্রণয়ন করা হয়।ভূটান হল একটি রাজতন্ত্র বিশিষ্ট দেশ।এখানে বর্তমানে রাজতন্ত্র বিদ্যমান। ভূটানে অতীতে একটি পরম রাজতন্ত্র প্রচলিত ছিল। বর্তমানে এটি একটি সাংবিধানিক রাজতন্ত্র।

ভূটানের রাজা, যার উপাধি ড্রাগন রাজা, হলেন রাষ্ট্রের প্রধান। মন্ত্রীদের একটি কাউন্সিল রাষ্ট্রের নির্বাহী কার্য পরিচালনা করে। সরকার ও জাতীয় সংসদ উভয়ের হাতে আইন প্রণয়নের ক্ষমতা ন্যস্ত। এছাড়াও যে খেনপো উপাধিবিশিষ্ট দেশের সর্বোচ্চ ধর্মীয় নেতা রাজার সবচেয়ে কাছের পরামর্শদাতার একজন। ২০০৭ সালে একটি রাজকীয় আদেশবলে রাজনৈতিক দল নির্মাণের উপর নিষেধাজ্ঞা তুলে দেওয়া হয়। বর্তমান সংবিধানে দেশটিতে একটি দুই-দলবিশিষ্ট গণতান্ত্রিক ব্যবস্থা নির্মাণের কথা বলা হয়েছে। জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক বর্তমানে ভূটানের রাজা।

আপনার মন্তব্য

আলোচিত