আজ বৃহস্পতিবার, | ১৪ ডিসেম্বর ২০১৭ ইং

শিরোনাম

  এবার আয়ারল্যান্ড থেকে সু চির \'ফ্রিডম অব ডাবলিন সিটি’ পুরস্কার প্রত্যাহার   শহীদ বুদ্ধিজীবী দিবস আজ   রোহিঙ্গাদের জন্য ১৪ দশমিক ৫ মিলিয়ন ডলার অনুদান দিবে যুক্তরাষ্ট্র   ২০ হাজার ভিক্ষু নিয়ে মান্দালয়ে অনুষ্ঠিত হবে থাইল্যান্ড এবং মিয়ানমারের মহাদান অনুষ্ঠান   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিক আটক, দোষী সাব্যস্ত হলে ১৪ বছর কারাদন্ড হতে পারে   ত্রিপুরা রাজ্যে মায়েদের সন্তান পালনের জন্য ছুটি দুই বছর   প্যারিসে শীর্ষক গণশুনানি ও জলবায়ু পরিবর্তনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ   আন্তর্জাতিক বৌদ্ধ কনফেডারেশন মহাসচিব হিসেবে নির্বাচিত হলেন ত্রিপুরা বৌদ্ধ ভিক্ষু   জালালাবাদ এসোসিয়েশন অফ টরোন্টোর ট্রাস্টী এবং উপদেষ্টামণ্ডলীর পরিচিতি সভা অনুষ্ঠিত   ত্রাণের উপর ঘুমাচ্ছে রোহিঙ্গারা , শীতে কেমন আসে লংগদুর পাহাড়িরা?   পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার প্রাথমিক দায়িত্ব আঞ্চলিক ও জেলা পরিষদের ওপর ন্যস্ত করার সুপারিশ   হামলার অভিযোগে আটককৃত ব্যক্তিরা রাঙ্গাপানি ও ভেদভেদী এলাকার অটোরিক্সা চালক, ছাত্র ও দিনমজুর   তিব্বতীয় মুসলমানরা দালাই লামাকে এখনো নেতা হিসেবে মনে করে   রাঙ্গামাটিতে ৬৯ গ্রামবাসী ও জেএসএস সদস্যের বিরুদ্ধে মিথ্যা মামলা, নিরীহ ১৯ জনকে গ্রেফতার, ১২ জনকে হয়রানির অভিযোগ   নিউইয়র্কে হামলাকারী সন্দেহভাজন ব্যক্তি চট্টগ্রাম থেকে, পরিবার আতঙ্কিত   বঙ্গবন্ধুর ৭ই মার্চ ভাষণের বিশ্ব স্বীকৃতিতে কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনের আনন্দ শোভাযাত্রা   পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যানের মেয়াদ তিন বছর বাড়ল   রাঙ্গামাটিতে ২০০ অধিক পাহাড়ি আওয়ামী লীগ নেতার পদত্যাগ   রাখাইন রাজ্যে সহিংস ঘটনায় \'আরাকান আর্মির\' হাত নেই - আরাকান আর্মির\' প্রধান   রাঙামাটি কাঠ ব্যবসায়ী সমবায় সমিতি লি. এর নির্বাচিতদের অভিনন্দন জানালেন

রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক নয়,তারা বাঙ্গালিঃ মিয়ানমার সেনাপ্রধান

প্রকাশিত: ২০১৭-১০-১২ ২২:৩৭:২৪

   আপডেট: ২০১৭-১০-১২ ২৩:১৩:৫২

আন্তর্জাতিক ডেস্ক

'রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক নয়, ছিলও না' বলে মন্তব্য করেছেন মিয়ানমারের সেনাপ্রধান "মিন অং হ্লাইয়াং"।

মার্কিন রাষ্ট্র দূতকে তিনি বলেছেন,ব্রিটিশ উপনিবেশবাদীদের দ্বারা রোহিঙ্গারা মিয়ানমারে বসতি স্থাপন করেছিল।বৃহস্পতিবার আল-জাজিরায় দেওয়া এক রিপোর্ট অনুযায়ী, সেনাপ্রধান "মিন অং হাইয়ান" রোহিঙ্গা শরণার্থী সংকটের মূল বিষয়ে মার্কিন রাষ্ট্রদূত স্কট মার্সেলের সাথে সাক্ষাৎকালে এইসব কথা তুলে ধরেন।

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম "আল জাজিরা" প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

প্রতিবেদনে বলা হয়েছে, বৌদ্ধ-সংখ্যাগরিষ্ঠ মিয়ানমারে সবচেয়ে ক্ষমতাশালী ব্যক্তি যখন রোহিঙ্গাদের উপর চলমান সহিংসতার জন্য সংবেদনশীলতা জাহির করবে কিন্তু তিনি সেটি উপেক্ষা করে এই মন্তব্য করেছেন বলে প্রতিবেদনে উঠে আসে।

সাক্ষাৎকালে তিনি "রোহিঙ্গা" শব্দটিকে "বাঙ্গালী" বলে উল্লেখ করেন এবং এর জন্য ব্রিটিশ উপনিবেশবাদীরা সমস্যাটির জন্য দায়ী বলে জানান।

এছাড়া মার্কিন রাষ্ট্রদূতকে তিনি বলেন, মিয়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গা বাঙ্গালিদের আরাকানে আনা হয়নি।তারা অবৈধভাবে অনুপ্রবেশ করেছে বলে বৈঠকের সময় মন্তব্য করেন।

তিনি আরো বলেন, রোহিঙ্গারা এদেশের স্থানীয় নাগরিক ছিল তার কোন রেকর্ড নেই। তারা এখানে অবৈধভাবে বসতি করেছিল।

এদিকে বুধবার জাতিসংঘের মানবাধিকার সংস্থা বলেছে, মিয়ানমারে সেনাবাহিনীর অত্যাচারে রোহিঙ্গারা নিজেদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যাচ্ছে এবং তারা বাংলাদেশ সহ কয়েকটি সীমান্তের মধ্য দিয়ে বিভিন্ন এলাকায় আশ্রয় নিচ্ছে। তাদের খাদ্যদ্রব্য,শস্য লুটপাট করা হচ্ছে আর রোহিঙ্গা জঙ্গি দমন অভিযান পরিচালিত হচ্ছে।

জাতিসংঘের মানবাধিকার সংস্থা অনুযায়ী রোহিঙ্গাদের উপর গত ২৫ আগস্ট থেকে হামলা শুরু হয় এবং ব্যাপক হত্যাকাণ্ড, নির্যাতন এবং শিশুদের ধর্ষণ করা হয়।

আল-জাজিরা প্রতিবেদনে আরো বলা হয়, আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি নিরাপত্তার জন্য একচেটিয়াভাবে উদ্বিগ্ন রয়েছে বলে জানান সেনাপ্রধান।

সূত্রঃ আল-জাজিরা।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর




আলোচিত