আজ বুধবার, | ১৮ অক্টোবর ২০১৭ ইং

শিরোনাম

  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার   চীনে বিশ্বের দীর্ঘতম ভাসমান রাস্তা   পাহাড়ে বিপর্যয়ের শঙ্কা:রোহিঙ্গা সংকট   ফ্রান্সস্থ লাকুরনভ ধাম্মাচাক্কা বিহারে কঠিন চীবর দান সম্পন্ন   চাকমাদের খাঁ, রায়, খীসা, দেওয়ান ও তালুকদার উপাদি   অষ্ট্রেলিয়া পৌঁছেছেন উপসংঘরাজ ভদন্ত ধর্মপ্রিয় মহাথের   ছাত্র জীবনে যে সময়টা সৎব্যবহার করবে, সে জীবনে ভালো কিছু করতে পারবেঃউষাতন তালুকদার   গৌতম বুদ্ধের কিছু গুরুত্বপূর্ণ বাণী   পাহাড়ি এলাকায় বন্যহাতির আক্রমণে চার রোহিঙ্গা নিহত   রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে আনার আহ্বান কফি আনানের   রাঙ্গামাটিতে ঘুষ ছাড়া পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন হয়না!   বাংলাদেশী বৌদ্ধ সমিতি কুয়েতের ২০১৭-২০১৯ নব গঠিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন   খাগড়াছড়িতে মাতাল স্ত্রীর হাতে স্বামী খুন-স্ত্রী পলাতক   ঢাবি ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন   আজ ভুটান রাজ পরিবারের বিবাহ বার্ষিকী   খাগড়াছড়িতে আপন শ্যালিকাকে গণধর্ষন-দুলাভাইসহ তিন জন সেটেলার গ্রেফতার   প্রধান বিচারপতির দায় নেবে নাঃ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ   \'আলোময় চাকমার\' একটি অসাধারণ জুম পাহাড়ের কবিতা   রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক নয়,তারা বাঙ্গালিঃ মিয়ানমার সেনাপ্রধান   কাল চট্টগ্রামে ফ্রি সিদ্ধ ডিম খাওয়ানো হবে

রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক নয়,তারা বাঙ্গালিঃ মিয়ানমার সেনাপ্রধান

প্রকাশিত: ২০১৭-১০-১২ ২২:৩৭:২৪

   আপডেট: ২০১৭-১০-১২ ২৩:১৩:৫২

আন্তর্জাতিক ডেস্ক

'রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক নয়, ছিলও না' বলে মন্তব্য করেছেন মিয়ানমারের সেনাপ্রধান "মিন অং হ্লাইয়াং"।

মার্কিন রাষ্ট্র দূতকে তিনি বলেছেন,ব্রিটিশ উপনিবেশবাদীদের দ্বারা রোহিঙ্গারা মিয়ানমারে বসতি স্থাপন করেছিল।বৃহস্পতিবার আল-জাজিরায় দেওয়া এক রিপোর্ট অনুযায়ী, সেনাপ্রধান "মিন অং হাইয়ান" রোহিঙ্গা শরণার্থী সংকটের মূল বিষয়ে মার্কিন রাষ্ট্রদূত স্কট মার্সেলের সাথে সাক্ষাৎকালে এইসব কথা তুলে ধরেন।

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম "আল জাজিরা" প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

প্রতিবেদনে বলা হয়েছে, বৌদ্ধ-সংখ্যাগরিষ্ঠ মিয়ানমারে সবচেয়ে ক্ষমতাশালী ব্যক্তি যখন রোহিঙ্গাদের উপর চলমান সহিংসতার জন্য সংবেদনশীলতা জাহির করবে কিন্তু তিনি সেটি উপেক্ষা করে এই মন্তব্য করেছেন বলে প্রতিবেদনে উঠে আসে।

সাক্ষাৎকালে তিনি "রোহিঙ্গা" শব্দটিকে "বাঙ্গালী" বলে উল্লেখ করেন এবং এর জন্য ব্রিটিশ উপনিবেশবাদীরা সমস্যাটির জন্য দায়ী বলে জানান।

এছাড়া মার্কিন রাষ্ট্রদূতকে তিনি বলেন, মিয়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গা বাঙ্গালিদের আরাকানে আনা হয়নি।তারা অবৈধভাবে অনুপ্রবেশ করেছে বলে বৈঠকের সময় মন্তব্য করেন।

তিনি আরো বলেন, রোহিঙ্গারা এদেশের স্থানীয় নাগরিক ছিল তার কোন রেকর্ড নেই। তারা এখানে অবৈধভাবে বসতি করেছিল।

এদিকে বুধবার জাতিসংঘের মানবাধিকার সংস্থা বলেছে, মিয়ানমারে সেনাবাহিনীর অত্যাচারে রোহিঙ্গারা নিজেদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যাচ্ছে এবং তারা বাংলাদেশ সহ কয়েকটি সীমান্তের মধ্য দিয়ে বিভিন্ন এলাকায় আশ্রয় নিচ্ছে। তাদের খাদ্যদ্রব্য,শস্য লুটপাট করা হচ্ছে আর রোহিঙ্গা জঙ্গি দমন অভিযান পরিচালিত হচ্ছে।

জাতিসংঘের মানবাধিকার সংস্থা অনুযায়ী রোহিঙ্গাদের উপর গত ২৫ আগস্ট থেকে হামলা শুরু হয় এবং ব্যাপক হত্যাকাণ্ড, নির্যাতন এবং শিশুদের ধর্ষণ করা হয়।

আল-জাজিরা প্রতিবেদনে আরো বলা হয়, আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি নিরাপত্তার জন্য একচেটিয়াভাবে উদ্বিগ্ন রয়েছে বলে জানান সেনাপ্রধান।

সূত্রঃ আল-জাজিরা।

আপনার মন্তব্য

আলোচিত