আজ বৃহস্পতিবার, | ১৪ ডিসেম্বর ২০১৭ ইং

শিরোনাম

  এবার আয়ারল্যান্ড থেকে সু চির \'ফ্রিডম অব ডাবলিন সিটি’ পুরস্কার প্রত্যাহার   শহীদ বুদ্ধিজীবী দিবস আজ   রোহিঙ্গাদের জন্য ১৪ দশমিক ৫ মিলিয়ন ডলার অনুদান দিবে যুক্তরাষ্ট্র   ২০ হাজার ভিক্ষু নিয়ে মান্দালয়ে অনুষ্ঠিত হবে থাইল্যান্ড এবং মিয়ানমারের মহাদান অনুষ্ঠান   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিক আটক, দোষী সাব্যস্ত হলে ১৪ বছর কারাদন্ড হতে পারে   ত্রিপুরা রাজ্যে মায়েদের সন্তান পালনের জন্য ছুটি দুই বছর   প্যারিসে শীর্ষক গণশুনানি ও জলবায়ু পরিবর্তনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ   আন্তর্জাতিক বৌদ্ধ কনফেডারেশন মহাসচিব হিসেবে নির্বাচিত হলেন ত্রিপুরা বৌদ্ধ ভিক্ষু   জালালাবাদ এসোসিয়েশন অফ টরোন্টোর ট্রাস্টী এবং উপদেষ্টামণ্ডলীর পরিচিতি সভা অনুষ্ঠিত   ত্রাণের উপর ঘুমাচ্ছে রোহিঙ্গারা , শীতে কেমন আসে লংগদুর পাহাড়িরা?   পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার প্রাথমিক দায়িত্ব আঞ্চলিক ও জেলা পরিষদের ওপর ন্যস্ত করার সুপারিশ   হামলার অভিযোগে আটককৃত ব্যক্তিরা রাঙ্গাপানি ও ভেদভেদী এলাকার অটোরিক্সা চালক, ছাত্র ও দিনমজুর   তিব্বতীয় মুসলমানরা দালাই লামাকে এখনো নেতা হিসেবে মনে করে   রাঙ্গামাটিতে ৬৯ গ্রামবাসী ও জেএসএস সদস্যের বিরুদ্ধে মিথ্যা মামলা, নিরীহ ১৯ জনকে গ্রেফতার, ১২ জনকে হয়রানির অভিযোগ   নিউইয়র্কে হামলাকারী সন্দেহভাজন ব্যক্তি চট্টগ্রাম থেকে, পরিবার আতঙ্কিত   বঙ্গবন্ধুর ৭ই মার্চ ভাষণের বিশ্ব স্বীকৃতিতে কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনের আনন্দ শোভাযাত্রা   পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যানের মেয়াদ তিন বছর বাড়ল   রাঙ্গামাটিতে ২০০ অধিক পাহাড়ি আওয়ামী লীগ নেতার পদত্যাগ   রাখাইন রাজ্যে সহিংস ঘটনায় \'আরাকান আর্মির\' হাত নেই - আরাকান আর্মির\' প্রধান   রাঙামাটি কাঠ ব্যবসায়ী সমবায় সমিতি লি. এর নির্বাচিতদের অভিনন্দন জানালেন

১৩ বছরের আদিবাসী কিশোরী আন্তর্জাতিক শান্তি পুরস্কারে মনোনীত হয়েছেন

প্রকাশিত: ২০১৭-১০-১১ ১৪:৩৭:৫০

আন্তর্জাতিক ডেস্ক

আজ আন্তর্জাতিক কন্যা শিশু দিবস ২০১৭।বিশ্বজুড়ে পালিত হচ্ছে এই দিবসটি। পৃথিবীজুড়ে লিঙ্গ বৈষম্য দূর করতে ২০১২ সালের ১১ অক্টোবর প্রথম এ দিবসটি পালন করা হয়। জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহ প্রতিবছর এ দিবসটি পালন করে থাকে।
 
"অটোম পেল্টিয়ার" একজন প্রাচীন আদিবাসী কিশোরী । তিনি একজন পরিবেশ কর্মী হিসেবে পরিচিত। এই কিশোরী বয়সে কানাডায় পরিবেশের উপর বেশ গবেষণা চালিয়ে যাচ্ছেন। এই পরিবেশবাদী কিশোরীটি মাত্র আট বছর বয়সে প্রথমবারের মত পানি পান করার সার্বিক সচেতনতা সম্পর্কে এক সেমিনারে তার প্রথম বক্তৃতা দেন। তারপর থেকে, পেল্টিয়ার জলবায়ু সম্মেলনে সুইডেনের শিশুদের পানির নিরাপত্তার জন্য,প্রাকৃতিক জল সম্পদ রক্ষা করা, তেল বালি সম্প্রসারণ ইত্যাদি বিষয়ে আন্তর্জাতিকভাবে কাজ করে যাচ্ছে।

তিনি দুঃখপ্রকাশ করে ব্যক্ত করেন, আমাদের পানি স্বাস্থ্যসম্মত নয়। শুধু কানাডায় নয়, পুরো পৃথিবী জুড়ে পানির ক্ষতিকারক পদার্থ পরিবেশের সাথে মিশে রয়েছে।

এই সব পানি শিশুদের জন্য নিরাপদ নয়।

এসব বিষয়ে সক্রিয় সচেতনতামূলক কাজ করায় তিনি আজ আন্তর্জাতিক কন্যা শিশু দিবসে একমাত্র কানাডিয়ান হিসেবে পুরস্কারে ভূষিত হচ্ছেন।

তিনি নিজেও বলছেন, পানির উপরে আমার খুব সন্দেহ হয়।কারণ পানি এমন একটি তরল পদার্থ যা দূষিত হতে বেশী সময় লাগেনা। আমি ভবিষ্যত প্রজন্ম এবং আমার আত্নীয়স্বজন কথা ভাবছি। তারা কি ভবিষ্যতে পরিষ্কার বিশুদ্ধ পানি পাবে?

বিগত ২০১৬ সালে ডিসেম্বর মাসে, "পেলটিয়ার" প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাথে পরিবেশ বিষয়ে সৌজন্যে আলাপকালে এই বিষয়ে তুলে ধরেন এবং পানি সচেতনতা বৃদ্ধির সম্পর্কে তুলে ধরেন।

এছাড়া পেল্টিয়ার বলেন আমি যদি আন্তর্জাতিক শিশু দিবসে শান্তি পুরস্কার পায় তবে এটি হবে আমার জন্য অনুপ্রানিত এক নতুন অধ্যায়। আমি পরিবেশের উপর পানির সচেতনতা বৃদ্ধির সম্পর্কে আরো সক্রিয়ভাবে এগিয়ে থাকব।

ভিডিও :

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর




আলোচিত