শিরোনাম

  ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ   চট্টগ্রাম আঞ্চলিক অফিসেই মিলবে হারানো জাতীয় পরিচয়পত্র   উ. কোরিয়াকে নিরাপত্তা নিশ্চয়তা প্রদানে অংশ নিতে প্রস্তুত রাশিয়া   রাঙামাটিতে ইউপিডিএফ নেতা রাহেলকে ৪ দিনের রিমান্ড দিয়েছে আদালত   এবার খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক আদিবাসী স্কুল ছাত্রীকে ধর্ষণ   দেশে ছয় মাসে ধর্ষণের শিকার ৫৯২: মহিলা পরিষদ   ফ্রান্সে বিশ্বকাপ বিজয় উল্লাস করতে গিয়ে ব্যাপক সংঘর্ষ-লুটপাট, নিহত ২   মিয়ানমারে জাতিগত ৩ গ্রুপের বিদ্রোহীদের সংঘর্ষে শতাধিক মানুষ পালিয়েছে   নির্বাচন আসছে, সংখ্যালঘুদের মধ্যে চিন্তা বাড়ছে: জাফর ইকবাল   ডুবুরী সানামের জন্য শোক ও মঙ্গলকামনা করেছেন গুহায় আটকা পড়া কিশোররা   আয়ারল্যান্ডে ‘হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের’ “অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের ডাক”
প্রচ্ছদ / আন্তর্জাতিক / ১৩ বছরের আদিবাসী কিশোরী আন্তর্জাতিক শান্তি পুরস্কারে মনোনীত হয়েছেন

১৩ বছরের আদিবাসী কিশোরী আন্তর্জাতিক শান্তি পুরস্কারে মনোনীত হয়েছেন

প্রকাশিত: ২০১৭-১০-১১ ১৪:৩৭:৫০

আন্তর্জাতিক ডেস্ক

আজ আন্তর্জাতিক কন্যা শিশু দিবস ২০১৭।বিশ্বজুড়ে পালিত হচ্ছে এই দিবসটি। পৃথিবীজুড়ে লিঙ্গ বৈষম্য দূর করতে ২০১২ সালের ১১ অক্টোবর প্রথম এ দিবসটি পালন করা হয়। জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহ প্রতিবছর এ দিবসটি পালন করে থাকে।
 
"অটোম পেল্টিয়ার" একজন প্রাচীন আদিবাসী কিশোরী । তিনি একজন পরিবেশ কর্মী হিসেবে পরিচিত। এই কিশোরী বয়সে কানাডায় পরিবেশের উপর বেশ গবেষণা চালিয়ে যাচ্ছেন। এই পরিবেশবাদী কিশোরীটি মাত্র আট বছর বয়সে প্রথমবারের মত পানি পান করার সার্বিক সচেতনতা সম্পর্কে এক সেমিনারে তার প্রথম বক্তৃতা দেন। তারপর থেকে, পেল্টিয়ার জলবায়ু সম্মেলনে সুইডেনের শিশুদের পানির নিরাপত্তার জন্য,প্রাকৃতিক জল সম্পদ রক্ষা করা, তেল বালি সম্প্রসারণ ইত্যাদি বিষয়ে আন্তর্জাতিকভাবে কাজ করে যাচ্ছে।

তিনি দুঃখপ্রকাশ করে ব্যক্ত করেন, আমাদের পানি স্বাস্থ্যসম্মত নয়। শুধু কানাডায় নয়, পুরো পৃথিবী জুড়ে পানির ক্ষতিকারক পদার্থ পরিবেশের সাথে মিশে রয়েছে।

এই সব পানি শিশুদের জন্য নিরাপদ নয়।

এসব বিষয়ে সক্রিয় সচেতনতামূলক কাজ করায় তিনি আজ আন্তর্জাতিক কন্যা শিশু দিবসে একমাত্র কানাডিয়ান হিসেবে পুরস্কারে ভূষিত হচ্ছেন।

তিনি নিজেও বলছেন, পানির উপরে আমার খুব সন্দেহ হয়।কারণ পানি এমন একটি তরল পদার্থ যা দূষিত হতে বেশী সময় লাগেনা। আমি ভবিষ্যত প্রজন্ম এবং আমার আত্নীয়স্বজন কথা ভাবছি। তারা কি ভবিষ্যতে পরিষ্কার বিশুদ্ধ পানি পাবে?

বিগত ২০১৬ সালে ডিসেম্বর মাসে, "পেলটিয়ার" প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাথে পরিবেশ বিষয়ে সৌজন্যে আলাপকালে এই বিষয়ে তুলে ধরেন এবং পানি সচেতনতা বৃদ্ধির সম্পর্কে তুলে ধরেন।

এছাড়া পেল্টিয়ার বলেন আমি যদি আন্তর্জাতিক শিশু দিবসে শান্তি পুরস্কার পায় তবে এটি হবে আমার জন্য অনুপ্রানিত এক নতুন অধ্যায়। আমি পরিবেশের উপর পানির সচেতনতা বৃদ্ধির সম্পর্কে আরো সক্রিয়ভাবে এগিয়ে থাকব।

ভিডিও :

আপনার মন্তব্য

আলোচিত