আজ বুধবার, | ১৮ অক্টোবর ২০১৭ ইং

শিরোনাম

  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার   চীনে বিশ্বের দীর্ঘতম ভাসমান রাস্তা   পাহাড়ে বিপর্যয়ের শঙ্কা:রোহিঙ্গা সংকট   ফ্রান্সস্থ লাকুরনভ ধাম্মাচাক্কা বিহারে কঠিন চীবর দান সম্পন্ন   চাকমাদের খাঁ, রায়, খীসা, দেওয়ান ও তালুকদার উপাদি   অষ্ট্রেলিয়া পৌঁছেছেন উপসংঘরাজ ভদন্ত ধর্মপ্রিয় মহাথের   ছাত্র জীবনে যে সময়টা সৎব্যবহার করবে, সে জীবনে ভালো কিছু করতে পারবেঃউষাতন তালুকদার   গৌতম বুদ্ধের কিছু গুরুত্বপূর্ণ বাণী   পাহাড়ি এলাকায় বন্যহাতির আক্রমণে চার রোহিঙ্গা নিহত   রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে আনার আহ্বান কফি আনানের   রাঙ্গামাটিতে ঘুষ ছাড়া পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন হয়না!   বাংলাদেশী বৌদ্ধ সমিতি কুয়েতের ২০১৭-২০১৯ নব গঠিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন   খাগড়াছড়িতে মাতাল স্ত্রীর হাতে স্বামী খুন-স্ত্রী পলাতক   ঢাবি ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন   আজ ভুটান রাজ পরিবারের বিবাহ বার্ষিকী   খাগড়াছড়িতে আপন শ্যালিকাকে গণধর্ষন-দুলাভাইসহ তিন জন সেটেলার গ্রেফতার   প্রধান বিচারপতির দায় নেবে নাঃ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ   \'আলোময় চাকমার\' একটি অসাধারণ জুম পাহাড়ের কবিতা   রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক নয়,তারা বাঙ্গালিঃ মিয়ানমার সেনাপ্রধান   কাল চট্টগ্রামে ফ্রি সিদ্ধ ডিম খাওয়ানো হবে

১৩ বছরের আদিবাসী কিশোরী আন্তর্জাতিক শান্তি পুরস্কারে মনোনীত হয়েছেন

প্রকাশিত: ২০১৭-১০-১১ ১৪:৩৭:৫০

আন্তর্জাতিক ডেস্ক

আজ আন্তর্জাতিক কন্যা শিশু দিবস ২০১৭।বিশ্বজুড়ে পালিত হচ্ছে এই দিবসটি। পৃথিবীজুড়ে লিঙ্গ বৈষম্য দূর করতে ২০১২ সালের ১১ অক্টোবর প্রথম এ দিবসটি পালন করা হয়। জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহ প্রতিবছর এ দিবসটি পালন করে থাকে।
 
"অটোম পেল্টিয়ার" একজন প্রাচীন আদিবাসী কিশোরী । তিনি একজন পরিবেশ কর্মী হিসেবে পরিচিত। এই কিশোরী বয়সে কানাডায় পরিবেশের উপর বেশ গবেষণা চালিয়ে যাচ্ছেন। এই পরিবেশবাদী কিশোরীটি মাত্র আট বছর বয়সে প্রথমবারের মত পানি পান করার সার্বিক সচেতনতা সম্পর্কে এক সেমিনারে তার প্রথম বক্তৃতা দেন। তারপর থেকে, পেল্টিয়ার জলবায়ু সম্মেলনে সুইডেনের শিশুদের পানির নিরাপত্তার জন্য,প্রাকৃতিক জল সম্পদ রক্ষা করা, তেল বালি সম্প্রসারণ ইত্যাদি বিষয়ে আন্তর্জাতিকভাবে কাজ করে যাচ্ছে।

তিনি দুঃখপ্রকাশ করে ব্যক্ত করেন, আমাদের পানি স্বাস্থ্যসম্মত নয়। শুধু কানাডায় নয়, পুরো পৃথিবী জুড়ে পানির ক্ষতিকারক পদার্থ পরিবেশের সাথে মিশে রয়েছে।

এই সব পানি শিশুদের জন্য নিরাপদ নয়।

এসব বিষয়ে সক্রিয় সচেতনতামূলক কাজ করায় তিনি আজ আন্তর্জাতিক কন্যা শিশু দিবসে একমাত্র কানাডিয়ান হিসেবে পুরস্কারে ভূষিত হচ্ছেন।

তিনি নিজেও বলছেন, পানির উপরে আমার খুব সন্দেহ হয়।কারণ পানি এমন একটি তরল পদার্থ যা দূষিত হতে বেশী সময় লাগেনা। আমি ভবিষ্যত প্রজন্ম এবং আমার আত্নীয়স্বজন কথা ভাবছি। তারা কি ভবিষ্যতে পরিষ্কার বিশুদ্ধ পানি পাবে?

বিগত ২০১৬ সালে ডিসেম্বর মাসে, "পেলটিয়ার" প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাথে পরিবেশ বিষয়ে সৌজন্যে আলাপকালে এই বিষয়ে তুলে ধরেন এবং পানি সচেতনতা বৃদ্ধির সম্পর্কে তুলে ধরেন।

এছাড়া পেল্টিয়ার বলেন আমি যদি আন্তর্জাতিক শিশু দিবসে শান্তি পুরস্কার পায় তবে এটি হবে আমার জন্য অনুপ্রানিত এক নতুন অধ্যায়। আমি পরিবেশের উপর পানির সচেতনতা বৃদ্ধির সম্পর্কে আরো সক্রিয়ভাবে এগিয়ে থাকব।

ভিডিও :

আপনার মন্তব্য

আলোচিত