শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / সমগ্র দেশ / পার্বত্য চট্টগ্রামে বাঙ্গালিরাই আদিবাসী, উপজাতিরা নয়

পার্বত্য চট্টগ্রামে বাঙ্গালিরাই আদিবাসী, উপজাতিরা নয়

প্রকাশিত: ২০১৮-০৬-১১ ১৬:৫০:৪৪

   আপডেট: ২০১৮-০৬-১১ ১৬:৫৪:৩৬

রেশনের দাবিতে ও আন্দোলনরত পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ, ফাইল ছবি।

অনলাইন ডেস্ক

পার্বত্য অঞ্চল সহ বাংলাদেশে উপজাতিরা প্রকৃত আদিবাসী নয়। একমাত্র আদিবাসীরা হলো বাঙ্গালিরাই।

আজ গণমাধ্যমে ইঙ্গিত দিয়ে পার্বত্য বাঙালি সংগঠনের দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তি তারা এই দাবি করেন।

“পার্বত্য চট্টগ্রামে শান্তি অন্তরায়ও এবং আমাদের করনীয় শীর্ষক” গোলটেবিল আলোচনা ও ইফতার মাহফিল অনুষ্ঠানে সাবেক বিচারপতি খাদেমুল ইসলাম চৌধুরী কে উদ্ধৃতি দিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, পার্বত্য চট্টগ্রাম বাংলাদেশের বাইরের কোন ভূখন্ড নয়।বাংলাদেশের উন্নায়নে সরকারের যেমন প্রদক্ষেপ আছে,ঠিক তেমনি পার্বত্য চট্টগ্রামের উন্নয়নের জন্য সরকারের বিশেষ প্রদক্ষেপ দরকার।

বিজ্ঞপ্তিতে বলা হয় , বাংলাদেশ কোন ফেডারেল রাষ্ট্র নয় যে,দুই অঞ্ছলের জন্য দুই রকম আইন থাকবে। তাই পাহাড়ে আদিবাসি বলে কিছু নাই,বাংলাদেশে বাঙ্গালীরাই আদিবাসি।

সভাপতির বক্তব্যে পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান, ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভুইয়া বরেন,পার্বত্য চট্টগ্রামে শান্তি চুক্তির মাধ্যমে যদিও অস্র সমর্পণ করেছিল তথাপি অবৈধ অস্রের ঝন ঝনানী এখন চলছে,তাই সরকারকে এখনই অবৈধ অস্রউদ্ধারে তৎপর হতে হবে।সন্তুলারমা কখনও পার্বত্য চট্টগ্রামের সকল নাগরিকের প্রতিনিধিত্ত্ব করেনা তিনি শুধু ২৪ শতাংশ চাকমাদের প্রতিনিধিত্ত্ব করে,তাই অবিলম্বে পার্বত্য জেলা পরিষদ ও আঞ্ছলিক পরিষদে দ্রুত নির্বাচন দিয়ে বাঙ্গালীদের প্রতিনিধিত্ত্ব অর্ন্তভ’ক্ত করার ও দাবী জানান।

ইফতার মাহফিলে “পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভূইঁয়ার সভাপতিত্ত্বে আরো বক্তব্য রাখেন, নয়াদিগন্ত পত্রিকার সম্পাদক আলমগীর মহিউদ্দিন, লে:কর্নেল(অব:)এস এম আইয়ুব, তৃণমুল বি এন পির ভারপ্রাপ্ত মহাসচিব মো:আক্কাছ আলী খান,“পার্বত্য নাগরিক পরিষদের সিনিয়র সহ সভাপতি মো:ফয়েজ উদ্দিন আহমেদ,সিনিয়র যুগ্নমহা সচিব শেখ আহমেদ রাজু,সাংগঠনিক সম্পাদক মো:আবদুল হামিদ রানা,ড.মো:মোকছেদ আলম সহ কয়েকজন উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত