শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / সমগ্র দেশ / করের আওতায় আসছে উবার, পাঠাও

করের আওতায় আসছে উবার, পাঠাও

প্রকাশিত: ২০১৮-০৬-০৭ ১৮:৩১:২০

নিউজ ডেস্ক

উবার, পাঠাওসহ রাইড শেয়ারিং ব্যবস্থায় সেবা দেয়ার মাধ্যমে যে আয় হয়, তার উপর করারোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এসব খাতে যে আয় হবে, তার উপর উৎসে কর আদায় করা হবে।

এসব সেবা প্রদানকারী পরিবহন মালিকদের টিআইএন (কর শনাক্তকরণ নম্বর) নেয়া ও বছর বছর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করার প্রস্তাবও করেছেন তিনি। এর ফলে উবার, পাঠাও, সহজ, ওভাইসহ রাইড শেয়ারিংয়ে ব্যবহার হওয়া গাড়ি ও মোটরসাইকেল মালিকদের নতুন করে করের আওতায় আসতে হবে।

তবে রিটার্ন দাখিলকালে তাদের আয় করমুক্ত সীমা অতিক্রম না করলে উৎসে কর্তিত ওই কর সমন্বয়ের সুযোগ থাকবে। তবে এ খাতে উৎসে কর আরোপ হলে তা সেবা গ্রহণকারীর কাছ থেকেই কোনো না কোনভাবে আদায় করা হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

দেশে এ ধরণের নিবন্ধিত পরিবহনের সংখ্যা লক্ষাধিক। অর্থমন্ত্রীর এ প্রস্তাবের ফলে তাদেরকে এ ব্যবসা চালাতে হলে বাধ্যতামূলকভাবেই করের খাতায় নিবন্ধিত হতে হবে। বাজেট ঘোষণার আগেই এ বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

আপনার মন্তব্য

আলোচিত