শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / সমগ্র দেশ / লংগদুতে সাম্প্রদায়িক হামলার শিকার ক্ষতিগ্রস্থদের যথাযথ পুনর্বাসন ব্যাপারে আগামীকাল ঢাকাতে আলোচনা সভা

লংগদুতে সাম্প্রদায়িক হামলার শিকার ক্ষতিগ্রস্থদের যথাযথ পুনর্বাসন ব্যাপারে আগামীকাল ঢাকাতে আলোচনা সভা

প্রকাশিত: ২০১৮-০৬-০৫ ২১:১২:৩৫

সঞ্জীব দ্রং

আগামীকাল ৬ জুন ২০১৮, বুধবার, সকাল ১০.৩০টায় বাংলাদেশ আদিবাসী ফোরাম, আইইডি, জনউদ্যোগ ও কাপেং ফাউন্ডেশন এর উদ্যোগে ঢাকায় বাংলা মটরে সন্নিকটে বিশ্ব সাহিত্য কেন্দ্রের দ্বিতীয় তলায় চলচ্চিত্র প্রদর্শনী মিলনায়তনে ‘‘লংগদুর অগ্নিসংযোগ ও সাম্প্রদায়িক হামলার এক বছর-গৃহনির্মাণসহ সরকারের প্রতিশ্রুতি বাস্তবায়ন ও বর্তমান প্রেক্ষাপট শীর্ষক’’ এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

উক্ত  আলোচনা সভায় প্রারম্ভিক বক্তব্য উপস্থাপন করবেন কাপেং ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক পল্লব চাকমা। এছাড়া অনুষ্ঠানে আলোচক হিসেবে  উপস্থিত থাকবেনবিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা বিশিষ্ট মানবাধিকার কর্মী সুলতানা কামাল, ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, আইইডির নির্বাহী পরিচালক নুমান আহমেদ খান, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রংপ্রমুখ। এছাড়া অনুষ্ঠানে লংগদুর ক্ষতিগ্রস্ত এলাকাবাসীর প্রতিনিধিবৃন্দ উপস্থিত থাকবেন।অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জনউদ্যোগ জাতীয় কমিটির আহবায়ক ও ডাকসুর সাবেক জি.এসডা. মুশতাক হোসেন।

উল্লেখ্য, ২০১৭ সালের ২ জুন লংগদু উপজেলায় তিনটিলা, বাইট্টাপাড়া এবং মানিকজোরছড়া এলাকায় আদিবাসীদের শত শত ঘরবাড়িতে আগুন লাগিয়ে দিয়েছিল সেটেলার বাঙালীরা। এতে অনেক মানুষ হতাহত হয়। আগুনে পুড়ে ৭০ বছর বয়সী এক মহিলা মারা যায়।

মাত্র একটি লাশ পাওয়াকে কেন্দ্র করে সেখানে সাম্প্রদায়িক হামলা ঘটে।সেদিন খাগড়াছড়ি-দীঘিনালা সড়কের চার মাইলের যৌথ খামার এলাকা থেকে রাঙামাটির লংগদু উপজেলা সদর ইউনিয়ন শাখা যুবলীগের সাংগঠনিক সম্পাদক ও ভাড়ায়চালিত মোটরবাইক চালক নুরুল ইসলাম নয়নের লাশ উদ্ধার হয়।

ওই দিন তিনি মোটরসাইকেলে যাত্রী নিয়ে লংগদু থেকে খাগড়াছড়ি যান। এ হত্যাকাণ্ডের ঘটনায় বাঙালিরা পাহাড়িদের দায়ী করেন। পরদিন স্থানীয় বাঙালিরা নয়নের লাশ নিয়ে লংগদু সদরে মিছিল বের করলে সেখান থেকে তিনটিলা, পূর্ব ও পশ্চিম মানিকজোড় ছড়া এবং বাত্যাপাড়া গ্রামে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়। এতে প্রায় আড়াইশ' ঘরবাড়ি আগুনে পুড়ে যায়।

বাংলাদেশ জাতীয় মানবাধিকার কমিশনের এক বিবৃতিতে বলা হয়, রাঙামাটির লংগদুতে পাহাড়ি গ্রামে হামলায় স্থানীয় প্রশাসনের সায় ছিল। স্থানীয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) অন্য দায়িত্বপ্রাপ্তরা সেখানে উপস্থিত থাকলেও তাঁরা কোনো ব্যবস্থা নেননি।

এদিকে প্রায় বছর খানিক রোদ, বৃষ্টি দুর্যোগ উপেক্ষা করে বিভিন্ন স্থানে আশ্রয় নিয়ে কোনমতে দিন কাটিয়ে দিয়েছন ক্ষতিগ্রস্থরা। প্রশাসন তাঁদের বাড়িঘর নিমার্ণ ও পুনর্বাসন করার আশ্বাস দিলেও অনেক মাস তা উদাসীনতায় থেকে যায়। তবে দীর্ঘ কয়েকমাস স্থবির থাকার পর গেল ৩০ মে ঘরগুলো নির্মাণের জন্য নতুন প্রকল্পের মাধ্যমে শুরু হয়েছে বলে জানা গেছে।

নির্মাণ করার জন্য ঠিকাদারদের ১২০ দিন সময় বেঁধে দেওয়া হয়েছে। অর্থাৎ ১২০ দিনের মধ্যে কাজ শেষ করতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত