শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / সমগ্র দেশ / ঞাইজাইরী মারমার নতুন নাম রহিমা আক্তার

ঞাইজাইরী মারমার নতুন নাম রহিমা আক্তার

প্রকাশিত: ২০১৮-০৩-১৩ ১৩:৩০:০৯

   আপডেট: ২০১৮-০৩-১৩ ১৩:৩০:৪৮

নিউজ ডেস্ক

‘প্রেম মানে না কোন বাধা, জাত কি বেজাত’- শত শত বছর ধরে চলে আসা এমন বাণীর বাস্তব প্রমাণ মিললো রূপগঞ্জ উপজেলার গোলাকান্দাইলের ডহরগাও এলাকায়। সেখানকার এক গার্মেন্টস ফ্যাক্টরিতে কর্মরত শ্রমিক দম্পতি রফিকুল ইসলাম রনি ও ঞাইজাইরী ওরফে রহিমা আক্তারের জীবনের সাম্প্রতিক ঘটনাপ্রবাহ দেখে মনিষীদের সেই বাণীই মনে পড়ে যায়।

উপজেলার ফকির ফ্যাশনের ফিনিসিং বিভাগে কর্মরত শ্রমিক আড়াইহাজার উপজেলার দুপ্তারা ইউনিয়নের বাজবী গ্রামের রফিকুল ইসলাম রনি জানান, তার সহকর্মী খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলার  ২নং হাফছড়ির  বদংপাড়া  এলাকার মংশেপ্রু মারমার মেয়ে বৌদ্ধ ধর্মাবলম্বী ঞাইজাইরী মারমা’র (১৯) সাথে দীর্ঘদিন যাবত্ তার প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। সেই থেকে দুজনের সম্মতিতে উভয় পরিবারকে তৃতীয় পক্ষের মাধ্যমে  বিয়ের জন্য প্রস্তাব দেওয়া হয়। তবে দুজন দুই ধর্মের অনুসারী হওয়ায় এ বিষয়টি কারও পরিবারই মেনে নেয়নি। তাই ঞাইজাইরী স্বেচ্ছায় তার বৌদ্ধ ধর্ম ত্যাগ করে বিগত ৮ মার্চ  নারায়ণগঞ্জের আদালতের (হলফনামা নং ৬০) মাধ্যমে ইসলামী বিধানমতে ইসলাম ধর্ম গ্রহণ করেন।

এ সময়  নোটারীর মাধ্যমে নাম পরিবর্তন করে ঞাইজাইরীর  নাম রহিমা আক্তার করা হয়। একই দিনে উক্ত আদালতেই আইনজীবি ও নিকাহ রেজিস্ট্রারের মাধ্যমে শরীয়া মোতাবেক বিবাহ বন্ধনে আবদ্ধ হন তারা। এদিকে এ খবর পেয়ে মেয়ের ফুফাত ভাই কংচাই মারমা ও পরিবারের লোকজন রূপগঞ্জস্থ তাদের ভাড়া বাসায় প্রথমে সন্ত্রাসীর মাধ্যমে  হুমকি ধামকি দিয়ে বৈবাহিক সম্পর্ক ছিন্ন করতে বলে। পরে  রাস্তাঘাটে একাধিকবার উভয়কে  আটক করে হয়রানীও করে। বারবার বাসা পরিবর্তন করেও নিরাপদে থাকতে পারেননি তারা। তবুও তারা হার মানেননি, শতবাধা সত্ত্বেও সংসার চালিয়ে যান তারা। তখন ঞাইজাইরীর পরিবার আশ্রয় নেয় আইনের। থানায় রনি ও তার পরিবারের বিরুদ্ধে ঞাইজাইরীকে অপহরণের অভিযোগ করা হয়। এরপর পুলিশের হাতে আটক হন শ্রমিক দম্পতি। এরপরই জানা যায় আসল ঘটনা। রূপগঞ্জ থানায় তাদের জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে এসব চমকপ্রদ তথ্য।

জিজ্ঞাসাবাদে ঞাইজাইরী ওরফে রহিমা আক্তার বলেন, আমাদের প্রেমের সম্পর্ক টিকিয়ে রাখতে আমি স্বেচ্ছায় ইসলাম ধর্ম গ্রহণ করেছি। এখন সুখের সংসার করছি। আমার পরিবারের লোকজন আমাকে ও আমার স্বামীকে এতদিন নানাভাবে  হয়রানী করেছেন।  এ বিষয়ে রূপগঞ্জ থানার ওসি মনিরুজ্জামান বলেন, অপহরণের অভিযোগে ওই শ্রমিক দম্পতিকে আটক করা হলেও বিষয়টি প্রেমঘটিত এবং আইনগতভাবে কোন অপরাধ প্রমাণিত না হওয়ায় মেয়েটিকে তার স্বামীর কাছেই বুঝিয়ে দেওয়া হয়েছে। থানা থেকে ছাড়া পেয়ে রনি ও রহিমা আবারও ফিরে গেছেন তাদের সেই ছোট্ট ভাড়া বাসায়। ফের শুরু করে দিয়েছেন সংসার। তাদের সুখের সংসারে আর যেন কোন অশুভ ছায়া না পড়ে।

সূত্রঃ ইত্তেফাক।

আপনার মন্তব্য

আলোচিত