শিরোনাম

  মাদকের সাথে বদি জড়িত থাকলে ব্যবস্থা নেয়া হবে : কাদের   বিশ্ববাসীকে রোহিঙ্গা শিশুদের পাশে দাঁড়ানোর আহ্বান প্রিয়াঙ্কার   চট্টগ্রামে বন্য শূকর ধরতে গিয়ে রাঙ্গামাটির দুই পাহাড়ি যুবকের মৃত্যু   সরকার ভাসানচরে রোহিঙ্গাদের পুনর্বাসন করতে পারলে, পার্বত্য এলাকার সেটেলারদের কেন নয়?   আগামীকাল পর্যন্ত সারাদেশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে   নরেন্দ্র মোদির আমন্ত্রণে শুক্রবার ডিলিট ডিগ্রি নিতে কলকাতা যাচ্ছেন প্রধানমন্ত্রী   সন্ত্রাসী দমন করতেও ব্যাপকভাবে ব্যবহার হবে স্যাটেলাইট , সব সিস্টেম যথাযথভাবে কাজ করছে: জয়   রাখাইনে হিন্দুদের উপর গণহত্যায় জড়িত রোহিঙ্গা বিদ্রোহী: অ্যামনেস্টি   বিএনপিকে আবারো সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করেছে কানাডার আদালত   ৮০ বছর বয়সে প্রথম ভোট দিলেন   সীতাকুণ্ডে দুই আদিবাসী কিশোরীর খুনিদের গ্রেফতার ও শাস্তির দাবি   গবেষণার কাজে ব্যবহার উদ্দেশ্যে মরণোত্তর দেহদান করলেন তসলিমা নাসরিন   প্রাথমিকে এক লাখ ৬৫ হাজার শিক্ষক নিয়োগ   আর্জেন্টিনার চূড়ান্ত দল ঘোষণা   মাদকবিরোধী অভিযানে বন্দুকযুদ্ধে নিহত আরো ১১   খাগড়াছড়িতে গুলি করে ১ জনকে হত্যা, দু পক্ষের মধ্যে গুলি বিনিময়   দুই আদিবাসী ত্রিপুরা কিশোরী হত্যাকান্ডের ঘটনায় দৃষ্টান্তমূলক শাস্তি চান চাকমা রাণী   আদিবাসীদের ঐক্যবদ্ধ প্রতিবাদের মুখে আবারো ব্যর্থ হয়েছে সেটেলারদের দখলবাজি প্রচেষ্টা   ত্রিপুরা রাজ্যে ভয়াবহ বন্যা, পানির নিচে ৩ হাজার বাড়ি   বান্দরবানে অবৈধভাবে পাহাড় কাটার সময় মাটি চাপায় ৫ জন নিহত
প্রচ্ছদ / সমগ্র দেশ / ঞাইজাইরী মারমার নতুন নাম রহিমা আক্তার

ঞাইজাইরী মারমার নতুন নাম রহিমা আক্তার

প্রকাশিত: ২০১৮-০৩-১৩ ১৩:৩০:০৯

   আপডেট: ২০১৮-০৩-১৩ ১৩:৩০:৪৮

নিউজ ডেস্ক

‘প্রেম মানে না কোন বাধা, জাত কি বেজাত’- শত শত বছর ধরে চলে আসা এমন বাণীর বাস্তব প্রমাণ মিললো রূপগঞ্জ উপজেলার গোলাকান্দাইলের ডহরগাও এলাকায়। সেখানকার এক গার্মেন্টস ফ্যাক্টরিতে কর্মরত শ্রমিক দম্পতি রফিকুল ইসলাম রনি ও ঞাইজাইরী ওরফে রহিমা আক্তারের জীবনের সাম্প্রতিক ঘটনাপ্রবাহ দেখে মনিষীদের সেই বাণীই মনে পড়ে যায়।

উপজেলার ফকির ফ্যাশনের ফিনিসিং বিভাগে কর্মরত শ্রমিক আড়াইহাজার উপজেলার দুপ্তারা ইউনিয়নের বাজবী গ্রামের রফিকুল ইসলাম রনি জানান, তার সহকর্মী খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলার  ২নং হাফছড়ির  বদংপাড়া  এলাকার মংশেপ্রু মারমার মেয়ে বৌদ্ধ ধর্মাবলম্বী ঞাইজাইরী মারমা’র (১৯) সাথে দীর্ঘদিন যাবত্ তার প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। সেই থেকে দুজনের সম্মতিতে উভয় পরিবারকে তৃতীয় পক্ষের মাধ্যমে  বিয়ের জন্য প্রস্তাব দেওয়া হয়। তবে দুজন দুই ধর্মের অনুসারী হওয়ায় এ বিষয়টি কারও পরিবারই মেনে নেয়নি। তাই ঞাইজাইরী স্বেচ্ছায় তার বৌদ্ধ ধর্ম ত্যাগ করে বিগত ৮ মার্চ  নারায়ণগঞ্জের আদালতের (হলফনামা নং ৬০) মাধ্যমে ইসলামী বিধানমতে ইসলাম ধর্ম গ্রহণ করেন।

এ সময়  নোটারীর মাধ্যমে নাম পরিবর্তন করে ঞাইজাইরীর  নাম রহিমা আক্তার করা হয়। একই দিনে উক্ত আদালতেই আইনজীবি ও নিকাহ রেজিস্ট্রারের মাধ্যমে শরীয়া মোতাবেক বিবাহ বন্ধনে আবদ্ধ হন তারা। এদিকে এ খবর পেয়ে মেয়ের ফুফাত ভাই কংচাই মারমা ও পরিবারের লোকজন রূপগঞ্জস্থ তাদের ভাড়া বাসায় প্রথমে সন্ত্রাসীর মাধ্যমে  হুমকি ধামকি দিয়ে বৈবাহিক সম্পর্ক ছিন্ন করতে বলে। পরে  রাস্তাঘাটে একাধিকবার উভয়কে  আটক করে হয়রানীও করে। বারবার বাসা পরিবর্তন করেও নিরাপদে থাকতে পারেননি তারা। তবুও তারা হার মানেননি, শতবাধা সত্ত্বেও সংসার চালিয়ে যান তারা। তখন ঞাইজাইরীর পরিবার আশ্রয় নেয় আইনের। থানায় রনি ও তার পরিবারের বিরুদ্ধে ঞাইজাইরীকে অপহরণের অভিযোগ করা হয়। এরপর পুলিশের হাতে আটক হন শ্রমিক দম্পতি। এরপরই জানা যায় আসল ঘটনা। রূপগঞ্জ থানায় তাদের জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে এসব চমকপ্রদ তথ্য।

জিজ্ঞাসাবাদে ঞাইজাইরী ওরফে রহিমা আক্তার বলেন, আমাদের প্রেমের সম্পর্ক টিকিয়ে রাখতে আমি স্বেচ্ছায় ইসলাম ধর্ম গ্রহণ করেছি। এখন সুখের সংসার করছি। আমার পরিবারের লোকজন আমাকে ও আমার স্বামীকে এতদিন নানাভাবে  হয়রানী করেছেন।  এ বিষয়ে রূপগঞ্জ থানার ওসি মনিরুজ্জামান বলেন, অপহরণের অভিযোগে ওই শ্রমিক দম্পতিকে আটক করা হলেও বিষয়টি প্রেমঘটিত এবং আইনগতভাবে কোন অপরাধ প্রমাণিত না হওয়ায় মেয়েটিকে তার স্বামীর কাছেই বুঝিয়ে দেওয়া হয়েছে। থানা থেকে ছাড়া পেয়ে রনি ও রহিমা আবারও ফিরে গেছেন তাদের সেই ছোট্ট ভাড়া বাসায়। ফের শুরু করে দিয়েছেন সংসার। তাদের সুখের সংসারে আর যেন কোন অশুভ ছায়া না পড়ে।

সূত্রঃ ইত্তেফাক।

আপনার মন্তব্য

আলোচিত