শিরোনাম

  টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগের পর চার মন্ত্রণালয়ের দায়িত্ব বণ্টন   আগামী ২৪ ডিসেম্বর জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল প্রকাশ   নির্বাচনকালীন ইউএনও-ডিসির স্বাক্ষরে শিক্ষকদের বেতন-ভাতা : শিক্ষা মন্ত্রণালয়   খালেদার মনোনয়ন বাতিলের বিরুদ্ধে হাইকোর্টের বিভক্ত আদেশ   'তিন পার্বত্য জেলায় ৩৮ টি ভোটকেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার করা হবে'   সুষ্ঠু ও শান্তিপূর্ন নির্বাচন নিশ্চিত করার আহ্বান ইউরোপীয় দেশগুলোর   তরুণ ও নারী ভোটাররাই আওয়ামী লীগের বিজয়ের প্রধান হাতিয়ারঃ কাদের   গত ৫ বছরে জেএসএস এমপি উন্নয়ন করতে পারেনি, যা করেছে আওয়ামীলীগ করেছে : দিপংকর তালুকদার   এখন থেকে সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে মাদক পরীক্ষা বাধ্যতামূলক   'বান্দরবানে বিদেশি পর্যটকদের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই'   'নির্বাচনী প্রচারণায় রঙিন পোস্টার বা ব্যানার ব্যবহার করা যাবে না'   ৫৮টি নিউজ পোর্টাল খুলে দিয়েছে বিটিআরসি   বুধবার থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন প্রধানমন্ত্রী   বিএনপি ক্ষমতায় এলে শান্তি চুক্তি বাস্তবায়ন করার চেষ্ঠা করবো: মনি স্বপন দেওয়ান   তিন পাহাড়ে নৌকা নিয়ে মাঠে দৌড়াবেন যারা   আগামীকাল খালেদা জিয়ার অগ্নিপরীক্ষা   হিরোকে জিরো বানানো এত সহজ নয়, সফল হিরো আলমের চ্যালেঞ্জ   খাগড়াছড়িতে বনের রাজা পেয়েছেন ইউপিডিএফের প্রার্থী নতুন কুমার চাকমা   বিশ্বের প্রথম উঁচু ভাস্কর্য 'চীনের স্প্রিং টেম্পল বুদ্ধ'   আন্তর্জাতিক মানবাধিকার দিবস || আদিবাসীদের মানবাধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসার অাহ্বান
প্রচ্ছদ / সমগ্র দেশ / মিঠুন চাকমা ফেসবুকে মৃত্যুর ২ ঘন্টার আগে সক্রিয় ছিলেন, দিয়েছিলেন স্ট্যাটাসও

মিঠুন চাকমা ফেসবুকে মৃত্যুর ২ ঘন্টার আগে সক্রিয় ছিলেন, দিয়েছিলেন স্ট্যাটাসও

প্রকাশিত: ২০১৮-০১-০৩ ১৭:৩৫:০৪

   আপডেট: ২০১৮-০১-০৩ ২১:৫২:০৫

সঞ্জিত চাকমা , খাগড়াছড়ি থেকে

সবেমাত্র শুরু হয়েছে নতুন বছর। আজ ইংরেজী নতুন বছরের ৩য় দিন। নতুন বছরে সবাই আশা করে জীবনে নতুন প্রত্যাশা, নতুন উদ্যম, নির্মল আনন্দ, সুস্বাস্থ্য, খুশি ও সমৃদ্ধি বয়ে আনুক। ২০১৭ সালে পাহাড়িদের অবস্থা তেমন ভালো যায়নি। বিগত সালে লংগদুতে পাহাড়িদের বাড়িঘরে অগ্নিসংযোগ সহ অসংখ্য ছোট খাটো ঘটনা ঘটেছে। এসব আলোচিত ঘটনাগুলো এখনো সুষ্ঠ তদন্ত করে সুরাহা করা হয়নি বলে জনগণের অভিযোগ। তবে প্রশাসন অবিরাম চেষ্ঠা চালিয়ে যাচ্ছে বলে প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে।

আজ ২০১৮ সাল বা  ইংরেজী নতুন বছরের ৩য় দিন। পাহাড়ে আবার রক্তাক্ত সংঘাত দেখতে হচ্ছে পাহাড়বাসীদের। পাহাড়িরা প্রত্যাশা করেছিল এই বছর অন্তত ভালো যাবে।

এদিকে, খাগড়াছড়িতে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডএফ'র) অন্যতম সংগঠক মিঠুন চাকমাকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। বুধবার ৩ জানুয়ারী দুপুর সাড়ে ১২টার দিকে সন্ত্রাসীরা তাঁকে হত্যা করে পালিয়ে যায়।

মিঠুন চাকমা ছিলেন মেধাবী। ইউপিডিএফের ছাত্র সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) সভাপতি ছিলেন। পাশাপাশি সমাজ সেবক.গান, কবিতা , লেখা ইত্যাদি কাজে নিয়োজিত থাকতেন। খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ঢাকা নটরডেম কলেজ থেকে এইসএসসি পাশ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাতত্ত্ব বিভাগ থেকে অনার্স-মাস্টার্স পড়াশোনা শেষ করেছেন।

মিঠুন চাকমাকে গুলি করে হত্যার ঘটনায় ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) পক্ষ থেকে বুধবার এক বিবৃতি দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়,  সেনা-সৃষ্ট নব্য মুখোশ বাহিনী সন্ত্রাসী কর্তৃক ইউপিডএফ সংগঠক মিঠুন চাকমাকে গুলি করে হত্যার ঘটনাকে ‘কাপুরুষোচিত, বর্বরোচিত ও ক্ষমার অযোগ্য অপরাধ’ বলে মন্তব্য করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

মিঠুন চাকমা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মৃত্যুর আনুমানিক ২ ঘন্টার আগে সক্রিয় ছিলেন। তাঁকে একটি স্টাটাস দিতে ও দেখা যায়।

এর আগে গেল বছর মিঠুন চাকমাকে বিভিন্ন মামলা দেখিয়ে গ্রেফতার করা হয়। সংগঠনটির দাবি অনুযায়ী তাঁর বিরুদ্ধে ৫৭ ধারায় মিথ্যা মামলা দেওয়া হয়। তবে বেশীদিন তিনি জেলে থাকেন নি। তিন মাস পর জামিনে মুক্তি লাভ করেন। কিন্তু তাঁকে আদালতের শর্ত অনুযায়ী হাজিরা দিতে হয়। প্রতিবারের মত এই বছর ও বুধবার (৩ জানুয়ারি ২০১৮) খাগড়াছড়িতে আদালতে হাজিরা শেষে শহরের অপর্ণা চৌধুরী পাড়াস্থ নিজ বাড়িতে গেলে আনুমানিক দুপুর সাড়ে ১২টার দিকে সন্ত্রাসীরা গুলি করে হত্যা করে পালিয়ে যায়।

এই ঘটনার জন্য ইউপিডিএফ নবগঠিত সংগঠন ইউপিডিএফ (গণতান্ত্রিক) কে দায়ী করেছে। তবে কে বা কারা খুন করেছে তা সঠিক তথ্য এখনো পাওয়া যায়নি। জানা যায় মিঠুনকে স্লুইস গেইট এলাকায় নিয়ে গিয়ে মাথায় ও পেটে গুলি করে পালিয়ে যায় সন্ত্রাসীরা। পরে স্থানীয়রা তাঁকে খাগড়াছড়ি সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

(ইউপিডএফ'র) অন্যতম সংগঠক মিঠুন চাকমাকে গুলি করে হত্যার ঘটনায় রাজনৈতিক সংগঠন থেকে শুরু করে বিভিন্ন সচেতন মহল তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

এছাড়া দেশের অন্যতম শীর্ষ স্থানীয় সংবাদ মাধ্যম বিডিনিউজ ২৪ ডট কমে তিনি নিয়মিত 'সচেতন নাগরিক, সচেতন নাগরিক সাংবাদিক' সেকশনে লেখা লেখি করতেন।

আপনার মন্তব্য

আলোচিত