শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / সমগ্র দেশ / মিঠুন চাকমা ফেসবুকে মৃত্যুর ২ ঘন্টার আগে সক্রিয় ছিলেন, দিয়েছিলেন স্ট্যাটাসও

মিঠুন চাকমা ফেসবুকে মৃত্যুর ২ ঘন্টার আগে সক্রিয় ছিলেন, দিয়েছিলেন স্ট্যাটাসও

প্রকাশিত: ২০১৮-০১-০৩ ১৭:৩৫:০৪

   আপডেট: ২০১৮-০১-০৩ ২১:৫২:০৫

সঞ্জিত চাকমা , খাগড়াছড়ি থেকে

সবেমাত্র শুরু হয়েছে নতুন বছর। আজ ইংরেজী নতুন বছরের ৩য় দিন। নতুন বছরে সবাই আশা করে জীবনে নতুন প্রত্যাশা, নতুন উদ্যম, নির্মল আনন্দ, সুস্বাস্থ্য, খুশি ও সমৃদ্ধি বয়ে আনুক। ২০১৭ সালে পাহাড়িদের অবস্থা তেমন ভালো যায়নি। বিগত সালে লংগদুতে পাহাড়িদের বাড়িঘরে অগ্নিসংযোগ সহ অসংখ্য ছোট খাটো ঘটনা ঘটেছে। এসব আলোচিত ঘটনাগুলো এখনো সুষ্ঠ তদন্ত করে সুরাহা করা হয়নি বলে জনগণের অভিযোগ। তবে প্রশাসন অবিরাম চেষ্ঠা চালিয়ে যাচ্ছে বলে প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে।

আজ ২০১৮ সাল বা  ইংরেজী নতুন বছরের ৩য় দিন। পাহাড়ে আবার রক্তাক্ত সংঘাত দেখতে হচ্ছে পাহাড়বাসীদের। পাহাড়িরা প্রত্যাশা করেছিল এই বছর অন্তত ভালো যাবে।

এদিকে, খাগড়াছড়িতে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডএফ'র) অন্যতম সংগঠক মিঠুন চাকমাকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। বুধবার ৩ জানুয়ারী দুপুর সাড়ে ১২টার দিকে সন্ত্রাসীরা তাঁকে হত্যা করে পালিয়ে যায়।

মিঠুন চাকমা ছিলেন মেধাবী। ইউপিডিএফের ছাত্র সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) সভাপতি ছিলেন। পাশাপাশি সমাজ সেবক.গান, কবিতা , লেখা ইত্যাদি কাজে নিয়োজিত থাকতেন। খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ঢাকা নটরডেম কলেজ থেকে এইসএসসি পাশ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাতত্ত্ব বিভাগ থেকে অনার্স-মাস্টার্স পড়াশোনা শেষ করেছেন।

মিঠুন চাকমাকে গুলি করে হত্যার ঘটনায় ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) পক্ষ থেকে বুধবার এক বিবৃতি দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়,  সেনা-সৃষ্ট নব্য মুখোশ বাহিনী সন্ত্রাসী কর্তৃক ইউপিডএফ সংগঠক মিঠুন চাকমাকে গুলি করে হত্যার ঘটনাকে ‘কাপুরুষোচিত, বর্বরোচিত ও ক্ষমার অযোগ্য অপরাধ’ বলে মন্তব্য করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

মিঠুন চাকমা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মৃত্যুর আনুমানিক ২ ঘন্টার আগে সক্রিয় ছিলেন। তাঁকে একটি স্টাটাস দিতে ও দেখা যায়।

এর আগে গেল বছর মিঠুন চাকমাকে বিভিন্ন মামলা দেখিয়ে গ্রেফতার করা হয়। সংগঠনটির দাবি অনুযায়ী তাঁর বিরুদ্ধে ৫৭ ধারায় মিথ্যা মামলা দেওয়া হয়। তবে বেশীদিন তিনি জেলে থাকেন নি। তিন মাস পর জামিনে মুক্তি লাভ করেন। কিন্তু তাঁকে আদালতের শর্ত অনুযায়ী হাজিরা দিতে হয়। প্রতিবারের মত এই বছর ও বুধবার (৩ জানুয়ারি ২০১৮) খাগড়াছড়িতে আদালতে হাজিরা শেষে শহরের অপর্ণা চৌধুরী পাড়াস্থ নিজ বাড়িতে গেলে আনুমানিক দুপুর সাড়ে ১২টার দিকে সন্ত্রাসীরা গুলি করে হত্যা করে পালিয়ে যায়।

এই ঘটনার জন্য ইউপিডিএফ নবগঠিত সংগঠন ইউপিডিএফ (গণতান্ত্রিক) কে দায়ী করেছে। তবে কে বা কারা খুন করেছে তা সঠিক তথ্য এখনো পাওয়া যায়নি। জানা যায় মিঠুনকে স্লুইস গেইট এলাকায় নিয়ে গিয়ে মাথায় ও পেটে গুলি করে পালিয়ে যায় সন্ত্রাসীরা। পরে স্থানীয়রা তাঁকে খাগড়াছড়ি সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

(ইউপিডএফ'র) অন্যতম সংগঠক মিঠুন চাকমাকে গুলি করে হত্যার ঘটনায় রাজনৈতিক সংগঠন থেকে শুরু করে বিভিন্ন সচেতন মহল তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

এছাড়া দেশের অন্যতম শীর্ষ স্থানীয় সংবাদ মাধ্যম বিডিনিউজ ২৪ ডট কমে তিনি নিয়মিত 'সচেতন নাগরিক, সচেতন নাগরিক সাংবাদিক' সেকশনে লেখা লেখি করতেন।

আপনার মন্তব্য

আলোচিত