শিরোনাম

  বেসরকারি ইক্যুইটি আসছে ভুটানে   কক্সবাজারে হিন্দু সম্প্রদায়ের একই পরিবারের চারজনের মৃতদেহ উদ্ধার   ঢাকা সিটিতে নির্বাচন না হলে পেছাবে না এসএসসি পরীক্ষা   কুমিল্লায় উদ্ধার করা হলো ৩শ’ বছর পুরোনো মূল্যবান বৌদ্ধ মন্দির সদৃশ নকশা   নিউজিল্যান্ডের নতুন চমক বেন হুইলার   রাখাইনে সহিংসতার পর শত শত স্কুল বন্ধ   চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি পেলেন প্রণব মুখার্জি   রোহিঙ্গাদের জন্য আশ্রয়কেন্দ্র বানাচ্ছে মিয়ানমার   ২ বছরের মধ্যে রোহিঙ্গারা ফিরে যাবে, রূপরেখা চূড়ান্ত   আগামী ১৬ ফেব্রুয়ারী ঢাকাতে ' কাচালং ওয়েলফেয়ার সোসাইটি'র' এক যুগপূর্তি উপলক্ষ্যে জুম্মদের পুনর্মিলনী ও বনভোজন   আদিবাসী নারীদের মধ্যে প্রথম পিএইচডি ডিগ্রি অর্জন করলেন রূপানন্দা   ১০ বছর পর বেনজির ভুট্টোর হত্যার দায় স্বীকার করেছে তালেবান   আজ চবিতে যাচ্ছেন প্রণব মুখার্জি   মানুষের মনের ও চিন্তার দূষণ দূর করতে হবে : প্রণব মুখার্জি   ২ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু   বড় মহাপূরম উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক সড়ক দুর্ঘটনায় নিহত   জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারিয়ে ত্রিদেশীয় সিরিজে উড়ন্ত সূচনা বাংলাদেশের   পার্বত্য অঞ্চলে পাহাড়িদের নতুন আতঙ্কের নাম, পাহাড়িরা 'বার্মাইয়া' : রুমা দেওয়ান   বাগদাদে ভয়াবহ দুই আত্মঘাতী বোমায় নিহত ২৬, আহত ৯০   ১০ হাজার কনস্টেবল নিয়োগ স্থগিত
প্রচ্ছদ / সমগ্র দেশ / বান্দরবানে রাজপূণ্যাহ মেলার নামে অশ্লীল নৃত্য পরিবেশন !

বান্দরবানে রাজপূণ্যাহ মেলার নামে অশ্লীল নৃত্য পরিবেশন !

প্রকাশিত: ২০১৭-১২-২৪ ১৮:০১:৪৭

   আপডেট: ২০১৭-১২-২৪ ১৮:১২:৫৩

নয়ন রায়, বান্দরবান থেকে

বান্দরবানে ২১ ডিসেম্বর থেকে তিন দিনব্যাপী ১৪০তম ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ (পইংজ্রা) মেলা রাজার মাঠে শুরু হয়েছে। ২১ ডিসেম্বর শুরু হয়ে রাজপুণ্যাহ চলবে ২৩ ডিসেম্বর পর্যন্ত। গতকাল শনিবার মেলা শেষ হওয়ার কথা ছিল।

বৃহস্পতিবার বান্দরবান বোমাং সার্কেলের ১৪০তম বার্ষিক রাজপূণ্যাহ উৎসবের উদ্বোধন করেছিলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

১৪০তম রাজপূণ্যাহ উৎসবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্রগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি, অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আবদুর রাজ্জাক ও চট্টগ্রামের জিওসি মেজর জেনারেল জাহাংগীর কবির, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা প্রমুখ।

এদিকে, ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ মেলায় রাজপূণ্যাহ মেলার নাম করে অশ্লীল নৃত্য পরিবেশন করা হয়েছিল বলে অভিযোগ উঠেছে দেশীয় পর্যটক ও স্থানীয়দের। সেখানে টাকা দিয়ে মঞ্চে প্রবেশ করিয়ে নৃত্য দেখানো হয়। জানা যায় মেলায় অশ্লীল নৃত্যের পাশাপাশি জুয়ার আসর ও আশেপাশে বসানো হয়েছিল।

রাজপুণ্যাহ মেলায় অংশগ্রহণকারী টুইসিং মারমা নামে এক ব্যক্তি জানান, প্রকাশ্যভাবে মেলায় মেয়েদের নিয়ে অশ্লীল নৃত্য পরিবেশন করা হয়েছিল। আমরা এই রকম অশ্লীল মেলা আশা করিনি। প্রশাসন এই ব্যাপারে জানে কিনা তা আমার জানা নেই। কিন্তু এভাবে ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ (পইংজ্রা) মেলায় কিভাবে তারা অশ্লীল নৃত্য পরিবেশন করতে অনুমতি দিল? এটা খুব খারাপ উদ্যোগ।

এদিকে প্রশাসন উলঙ্গ নৃত্য ও অবৈধ জুয়ার আসর চালানোর সাহস দেখাচ্ছে বলে অভিযোগ সচেতন এলাকাবাসীর। তবে প্রশাসন থেকে এখন পর্যন্ত কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

স্থানীয়রা জানায়, মেলার নামে এ সকল অশ্লীল কর্মকান্ডের কারণে এলাকার যুব সমাজ ও স্কুল কলেজ পড়-য়া ছাত্ররা নৈতিক অবক্ষয়সহ মাদক দ্রব্য গ্রহণের দিকে ধাবিত হতে পারে । ওই মেলাকে কেন্দ্র করে একদিকে শিশু কিশোররা টাকার লোভে জুয়ার দিকে আসক্ত হচ্ছে। অভিভাবক হতে বিভিন্ন পন্থায় টাকা আদায় করতে না পেরে চুরির মতো অপরাধে জড়িয়ে পড়ছে। আর অন্যদিকে মেলায় অশ্লীল নৃত্য পরিবেশন উচিত হয়নি বলে জানিয়েছেন স্থানীয়রা।

আরো অনেকে অভিযোগ করেছেন, মেলাকে কেন্দ্র করে মেলার আশপাশে মদ, গাঁজা ও ইয়াবাসহ বিভিন্ন মাদক দ্রব্য বিক্রি করা হয়েছে।

উল্লেখ্য, ১৭২৭ সাল থেকে বোমাং রাজ প্রথা শুরু হলেও ১৮৭৫ সাল থেকে ধারাবাহিকভাবে বোমাং রাজাগণ ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ মেলার আয়োজন করে আসছেন। গতবছর ১৩৯ তম রাজপূণ্যাহ ছিল এবার ১৪০তম ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ পালন করা হয়েছে।

ছবিঃ ফেসবুক থেকে সংগৃহীত।

আপনার মন্তব্য


আলোচিত