শিরোনাম

  আগামী ২৪ ডিসেম্বর জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল প্রকাশ   নির্বাচনকালীন ইউএনও-ডিসির স্বাক্ষরে শিক্ষকদের বেতন-ভাতা : শিক্ষা মন্ত্রণালয়   খালেদার মনোনয়ন বাতিলের বিরুদ্ধে হাইকোর্টের বিভক্ত আদেশ   'তিন পার্বত্য জেলায় ৩৮ টি ভোটকেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার করা হবে'   সুষ্ঠু ও শান্তিপূর্ন নির্বাচন নিশ্চিত করার আহ্বান ইউরোপীয় দেশগুলোর   তরুণ ও নারী ভোটাররাই আওয়ামী লীগের বিজয়ের প্রধান হাতিয়ারঃ কাদের   গত ৫ বছরে জেএসএস এমপি উন্নয়ন করতে পারেনি, যা করেছে আওয়ামীলীগ করেছে : দিপংকর তালুকদার   এখন থেকে সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে মাদক পরীক্ষা বাধ্যতামূলক   'বান্দরবানে বিদেশি পর্যটকদের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই'   'নির্বাচনী প্রচারণায় রঙিন পোস্টার বা ব্যানার ব্যবহার করা যাবে না'   ৫৮টি নিউজ পোর্টাল খুলে দিয়েছে বিটিআরসি   বুধবার থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন প্রধানমন্ত্রী   বিএনপি ক্ষমতায় এলে শান্তি চুক্তি বাস্তবায়ন করার চেষ্ঠা করবো: মনি স্বপন দেওয়ান   তিন পাহাড়ে নৌকা নিয়ে মাঠে দৌড়াবেন যারা   আগামীকাল খালেদা জিয়ার অগ্নিপরীক্ষা   হিরোকে জিরো বানানো এত সহজ নয়, সফল হিরো আলমের চ্যালেঞ্জ   খাগড়াছড়িতে বনের রাজা পেয়েছেন ইউপিডিএফের প্রার্থী নতুন কুমার চাকমা   বিশ্বের প্রথম উঁচু ভাস্কর্য 'চীনের স্প্রিং টেম্পল বুদ্ধ'   আন্তর্জাতিক মানবাধিকার দিবস || আদিবাসীদের মানবাধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসার অাহ্বান   বনের রাজা সিংহকে নিয়ে রাঙ্গামাটিতে দৌড়াবেন ঊষাতন তালুকদার
প্রচ্ছদ / সমগ্র দেশ / বান্দরবানে রাজপূণ্যাহ মেলার নামে অশ্লীল নৃত্য পরিবেশন !

বান্দরবানে রাজপূণ্যাহ মেলার নামে অশ্লীল নৃত্য পরিবেশন !

প্রকাশিত: ২০১৭-১২-২৪ ১৮:০১:৪৭

   আপডেট: ২০১৭-১২-২৪ ১৮:১২:৫৩

নয়ন রায়, বান্দরবান থেকে

বান্দরবানে ২১ ডিসেম্বর থেকে তিন দিনব্যাপী ১৪০তম ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ (পইংজ্রা) মেলা রাজার মাঠে শুরু হয়েছে। ২১ ডিসেম্বর শুরু হয়ে রাজপুণ্যাহ চলবে ২৩ ডিসেম্বর পর্যন্ত। গতকাল শনিবার মেলা শেষ হওয়ার কথা ছিল।

বৃহস্পতিবার বান্দরবান বোমাং সার্কেলের ১৪০তম বার্ষিক রাজপূণ্যাহ উৎসবের উদ্বোধন করেছিলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

১৪০তম রাজপূণ্যাহ উৎসবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্রগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি, অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আবদুর রাজ্জাক ও চট্টগ্রামের জিওসি মেজর জেনারেল জাহাংগীর কবির, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা প্রমুখ।

এদিকে, ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ মেলায় রাজপূণ্যাহ মেলার নাম করে অশ্লীল নৃত্য পরিবেশন করা হয়েছিল বলে অভিযোগ উঠেছে দেশীয় পর্যটক ও স্থানীয়দের। সেখানে টাকা দিয়ে মঞ্চে প্রবেশ করিয়ে নৃত্য দেখানো হয়। জানা যায় মেলায় অশ্লীল নৃত্যের পাশাপাশি জুয়ার আসর ও আশেপাশে বসানো হয়েছিল।

রাজপুণ্যাহ মেলায় অংশগ্রহণকারী টুইসিং মারমা নামে এক ব্যক্তি জানান, প্রকাশ্যভাবে মেলায় মেয়েদের নিয়ে অশ্লীল নৃত্য পরিবেশন করা হয়েছিল। আমরা এই রকম অশ্লীল মেলা আশা করিনি। প্রশাসন এই ব্যাপারে জানে কিনা তা আমার জানা নেই। কিন্তু এভাবে ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ (পইংজ্রা) মেলায় কিভাবে তারা অশ্লীল নৃত্য পরিবেশন করতে অনুমতি দিল? এটা খুব খারাপ উদ্যোগ।

এদিকে প্রশাসন উলঙ্গ নৃত্য ও অবৈধ জুয়ার আসর চালানোর সাহস দেখাচ্ছে বলে অভিযোগ সচেতন এলাকাবাসীর। তবে প্রশাসন থেকে এখন পর্যন্ত কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

স্থানীয়রা জানায়, মেলার নামে এ সকল অশ্লীল কর্মকান্ডের কারণে এলাকার যুব সমাজ ও স্কুল কলেজ পড়-য়া ছাত্ররা নৈতিক অবক্ষয়সহ মাদক দ্রব্য গ্রহণের দিকে ধাবিত হতে পারে । ওই মেলাকে কেন্দ্র করে একদিকে শিশু কিশোররা টাকার লোভে জুয়ার দিকে আসক্ত হচ্ছে। অভিভাবক হতে বিভিন্ন পন্থায় টাকা আদায় করতে না পেরে চুরির মতো অপরাধে জড়িয়ে পড়ছে। আর অন্যদিকে মেলায় অশ্লীল নৃত্য পরিবেশন উচিত হয়নি বলে জানিয়েছেন স্থানীয়রা।

আরো অনেকে অভিযোগ করেছেন, মেলাকে কেন্দ্র করে মেলার আশপাশে মদ, গাঁজা ও ইয়াবাসহ বিভিন্ন মাদক দ্রব্য বিক্রি করা হয়েছে।

উল্লেখ্য, ১৭২৭ সাল থেকে বোমাং রাজ প্রথা শুরু হলেও ১৮৭৫ সাল থেকে ধারাবাহিকভাবে বোমাং রাজাগণ ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ মেলার আয়োজন করে আসছেন। গতবছর ১৩৯ তম রাজপূণ্যাহ ছিল এবার ১৪০তম ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ পালন করা হয়েছে।

ছবিঃ ফেসবুক থেকে সংগৃহীত।

আপনার মন্তব্য

আলোচিত