আজ শুক্রবার, | ১৫ ডিসেম্বর ২০১৭ ইং

শিরোনাম

  সন্তুু লারমার কুশপুত্তলিকা দাহ করার প্রতিবাদে ও স্বেচ্ছায় বাঘাইছড়িতে আ. লীগের অর্ধশত পাহাড়ী নেতা-কর্মীর পদত্যাগ   পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তিতে যেসব বিষয় অবাস্তবায়িত রয়ে গেছে   অনাদী রঞ্জন চাকমা হত্যাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রীর বরাবর স্মারকলিপি   রাংগামাটি বাঘাইছড়ি পৌরসভা ও ইউনিয়নে স্বেচ্ছায় আরো ২১ জন পাহাড়ি আ. লীগ নেতার পদত্যাগ   এবার আয়ারল্যান্ড থেকে সু চির \'ফ্রিডম অব ডাবলিন সিটি’ পুরস্কার প্রত্যাহার   শহীদ বুদ্ধিজীবী দিবস আজ   রোহিঙ্গাদের জন্য ১৪ দশমিক ৫ মিলিয়ন ডলার অনুদান দিবে যুক্তরাষ্ট্র   ২০ হাজার ভিক্ষু নিয়ে মান্দালয়ে অনুষ্ঠিত হবে থাইল্যান্ড এবং মিয়ানমারের মহাদান অনুষ্ঠান   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিক আটক, দোষী সাব্যস্ত হলে ১৪ বছর কারাদন্ড হতে পারে   ত্রিপুরা রাজ্যে মায়েদের সন্তান পালনের জন্য ছুটি দুই বছর   প্যারিসে শীর্ষক গণশুনানি ও জলবায়ু পরিবর্তনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ   আন্তর্জাতিক বৌদ্ধ কনফেডারেশন মহাসচিব হিসেবে নির্বাচিত হলেন ত্রিপুরা বৌদ্ধ ভিক্ষু   জালালাবাদ এসোসিয়েশন অফ টরোন্টোর ট্রাস্টী এবং উপদেষ্টামণ্ডলীর পরিচিতি সভা অনুষ্ঠিত   ত্রাণের উপর ঘুমাচ্ছে রোহিঙ্গারা , শীতে কেমন আসে লংগদুর পাহাড়িরা?   পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার প্রাথমিক দায়িত্ব আঞ্চলিক ও জেলা পরিষদের ওপর ন্যস্ত করার সুপারিশ   হামলার অভিযোগে আটককৃত ব্যক্তিরা রাঙ্গাপানি ও ভেদভেদী এলাকার অটোরিক্সা চালক, ছাত্র ও দিনমজুর   তিব্বতীয় মুসলমানরা দালাই লামাকে এখনো নেতা হিসেবে মনে করে   রাঙ্গামাটিতে ৬৯ গ্রামবাসী ও জেএসএস সদস্যের বিরুদ্ধে মিথ্যা মামলা, নিরীহ ১৯ জনকে গ্রেফতার, ১২ জনকে হয়রানির অভিযোগ   নিউইয়র্কে হামলাকারী সন্দেহভাজন ব্যক্তি চট্টগ্রাম থেকে, পরিবার আতঙ্কিত   বঙ্গবন্ধুর ৭ই মার্চ ভাষণের বিশ্ব স্বীকৃতিতে কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনের আনন্দ শোভাযাত্রা

রাঙ্গামাটিতে সাবেক ইউপি মেম্বার হত্যার প্রতিবাদে চট্টগ্রামে পিসিপি-যুব ফোরামের বিক্ষোভ

প্রকাশিত: ২০১৭-১২-০৫ ২১:২৬:০৮

   আপডেট: ২০১৭-১২-০৫ ২১:২৯:২৭

ডেস্ক রিপোর্ট

রাঙামাটির নান্যাচর উপজেলায় তৈচাকমা দজর পাড়ায় (১৮ মাইল) দুর্বৃত্তদের দ্বারা সাবেক ইউপি সদস্য অনাদি রঞ্জন চাকমাকে গুলি করে হত্যার প্রতিবাদে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল করেছে গণতান্ত্রিক যুব ফোরাম ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)।

বক্তারা অভিযোগ করে বলেন, আজ সকাল ১০টার সময় গুপ্তহত্যাকারী (নব্য মুখোশ বাহিনী) সন্ত্রাসীরা সাবেক ইউপি সদস্য অনাদি রঞ্জন চাকমাকে গুলি করে হত্যা করে। পার্বত্য চট্টগ্রামে ভ্রাতৃঘাতি সংঘাতকে উস্কে দিতেই বাহিনী প্রত্যক্ষ মদদে এই হত্যাকান্ড- সংঘটিত করা হয়েছে বলে বক্তারা উল্লেখ করেন।

বক্তারা আরো বলেন,বিজয় মাসে যেখানে সমতলে মানুষরা জাতীয় পতাকা হাতে নিয়ে বিজয় উল্লাসে মেতে উঠে, সেখানে পাহাড়িরা বেদনা অশ্রু নিয়ে লাশের মিছিল করে। প্রতিবছর ডিসেম্বর মাসে পাহাড়ে হয় পাহাড়ি গ্রামগুলোকে জ্বালিয়ে দেওয়া হয়, নয়ত বা নিরীহ পাহাড়িদেরকে হত্যা করা হয়।

১৯৭১ সালে বাংলাদেশ সৃষ্টি হওয়ার পর, ১৯৭২ সাল হতে রক্ষী বাহিনীর দ্বারা সর্বপ্রথম পাহাড়ে পাহাড়িদের উপর হত্যা, নির্যাতন ও অগ্নি সংযোগের মাধ্যমে নয়া উপনিবেশিকতা ন্যায় শাসন ও শোষণের যাত্রা শুরু হয়, যা এখনো পর্যন্ত অব্যাহতভাবে চলছে। পার্বত্য চট্টগ্রামে অস্থিতিশীল পরিস্থিতি জিইয়ে রেখে কায়েমী স্বার্থ উদ্ধারে নব্য মুখোশ বাহিনী সৃষ্টি করে তাদেরকে দিয়েই খুন-খারাবি, চাঁদাবাজিসহ নানা অপকর্ম চালানো হচ্ছে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর ২০১৭)বিকাল সাড়ে ৩টার সময় চট্টগ্রামস্থ ডিসি হিল হতে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাব হয়ে চেরাগী পাহাড়ে এসে একটি প্রতিবাদী সমাবেশে মিলিত হয়। এতে সভাপতিত্ব করেন গণতান্ত্রিক যুবফোরামের চট্টগ্রাম মহানগর শাখার সহ-সভাপতি উচিংশৈ চাক (শুভ)। ত্রিরত্ন চাকমা’র সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন, পিসিপি চবি শাখার সাধারণ সম্পাদক রূপন চাকমা ও মহানগর শাখার সাধারণ সম্পাদক জিকো চাকমা প্রমুখ।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর




আলোচিত