আজ শুক্রবার, | ১৫ ডিসেম্বর ২০১৭ ইং

শিরোনাম

  সন্তুু লারমার কুশপুত্তলিকা দাহ করার প্রতিবাদে ও স্বেচ্ছায় বাঘাইছড়িতে আ. লীগের অর্ধশত পাহাড়ী নেতা-কর্মীর পদত্যাগ   পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তিতে যেসব বিষয় অবাস্তবায়িত রয়ে গেছে   অনাদী রঞ্জন চাকমা হত্যাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রীর বরাবর স্মারকলিপি   রাংগামাটি বাঘাইছড়ি পৌরসভা ও ইউনিয়নে স্বেচ্ছায় আরো ২১ জন পাহাড়ি আ. লীগ নেতার পদত্যাগ   এবার আয়ারল্যান্ড থেকে সু চির \'ফ্রিডম অব ডাবলিন সিটি’ পুরস্কার প্রত্যাহার   শহীদ বুদ্ধিজীবী দিবস আজ   রোহিঙ্গাদের জন্য ১৪ দশমিক ৫ মিলিয়ন ডলার অনুদান দিবে যুক্তরাষ্ট্র   ২০ হাজার ভিক্ষু নিয়ে মান্দালয়ে অনুষ্ঠিত হবে থাইল্যান্ড এবং মিয়ানমারের মহাদান অনুষ্ঠান   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিক আটক, দোষী সাব্যস্ত হলে ১৪ বছর কারাদন্ড হতে পারে   ত্রিপুরা রাজ্যে মায়েদের সন্তান পালনের জন্য ছুটি দুই বছর   প্যারিসে শীর্ষক গণশুনানি ও জলবায়ু পরিবর্তনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ   আন্তর্জাতিক বৌদ্ধ কনফেডারেশন মহাসচিব হিসেবে নির্বাচিত হলেন ত্রিপুরা বৌদ্ধ ভিক্ষু   জালালাবাদ এসোসিয়েশন অফ টরোন্টোর ট্রাস্টী এবং উপদেষ্টামণ্ডলীর পরিচিতি সভা অনুষ্ঠিত   ত্রাণের উপর ঘুমাচ্ছে রোহিঙ্গারা , শীতে কেমন আসে লংগদুর পাহাড়িরা?   পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার প্রাথমিক দায়িত্ব আঞ্চলিক ও জেলা পরিষদের ওপর ন্যস্ত করার সুপারিশ   হামলার অভিযোগে আটককৃত ব্যক্তিরা রাঙ্গাপানি ও ভেদভেদী এলাকার অটোরিক্সা চালক, ছাত্র ও দিনমজুর   তিব্বতীয় মুসলমানরা দালাই লামাকে এখনো নেতা হিসেবে মনে করে   রাঙ্গামাটিতে ৬৯ গ্রামবাসী ও জেএসএস সদস্যের বিরুদ্ধে মিথ্যা মামলা, নিরীহ ১৯ জনকে গ্রেফতার, ১২ জনকে হয়রানির অভিযোগ   নিউইয়র্কে হামলাকারী সন্দেহভাজন ব্যক্তি চট্টগ্রাম থেকে, পরিবার আতঙ্কিত   বঙ্গবন্ধুর ৭ই মার্চ ভাষণের বিশ্ব স্বীকৃতিতে কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনের আনন্দ শোভাযাত্রা

অনৈতিক কাজে জড়াচ্ছে রোহিঙ্গা তরুণীরা

প্রকাশিত: ২০১৭-১১-১৮ ১৭:৪০:২৭

নিউজ ডেস্ক

গদ টাকা আয়ের পাশাপাশি উন্নত জীবনের আশায় মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা তরুণীরা নানা ধরনের অনৈতিক কাজে জড়িয়ে পড়ছে বলে অভিযোগ পাওয়া গেছে। গত কয়েকদিনে কক্সবাজারসহ দেশের বিভিন্নস্থান থেকে শতাধিক রোহিঙ্গা তরুণীকে ‘উদ্ধার’ এবং অন্তত ৫০ জন দালালকে সাজা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ ধরনের সামাজিক অপরাধ দমনে রোহিঙ্গাদের নিয়ে কাজ করা এনজিওগুলোর সহযোগিতা চেয়েছে পুলিশ প্রশাসন।

আগস্ট থেকে এখনো অনুপ্রবেশ করা ৭ লাখের বেশি রোহিঙ্গার অধিকাংশই নারী ও শিশু। কক্সবাজারের টেকনাফ ও উখিয়া উপজেলায় অবস্থান করছেন তারা। কিন্তু বিভিন্ন আশ্রয় শিবিরে থাকা রোহিঙ্গা তরুণীরা নানা অনৈতিক কাজে জড়িয়ে পড়ায় সামাজিক বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে বলে শঙ্কা কক্সবাজার পুলিশ প্রশাসনের। বিশেষ করে উন্নত জীবনের আশায় তারা আশ্রয় শিবির ত্যাগের চেষ্টা চালাচ্ছেন বলে দাবি পুলিশের।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আফরাজুল হক টটুল এ বিষয়ে বলেন, ‘রোহিঙ্গা তরুণীরা বলছেন, মিয়ানমারে তারা যৌন নির্যাতনের শিকার হয়েছেন। এখন উন্নত জীবনের আশায় এ অনৈতিক কাজে জড়াচ্ছেন। রোহিঙ্গা তরুণীদের অনৈতিক কাজে জড়িয়ে পড়ার হার ক্রমশ বাড়তে থাকায় গেল এক সপ্তাহ ধরে বিশেষ অভিযান চালাচ্ছে পুলিশ। এরইমধ্যে বিভিন্ন হোটেল থেকে শতাধিক রোহিঙ্গা তরুণীকে উদ্ধারের পাশাপাশি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাজা দেয়া হয়েছে ৫০ জন দালালকে’।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নিকারুজ্জামান বলেন, ‘কেউ কোনো রোহিঙ্গা নারীকে নিয়ে যাচ্ছেন; এ ধরনের কোনো সংবাদ পেলেই অভিযুক্তকে গ্রেফতার করছি আমরা। এছাড়া তাদের মোবাইল কোর্টের মাধ্যমে সাজাও দেয়া হচ্ছে।

প্রতারণামূলক কাজে পা না বাড়ানোর জন্য আশ্রয় শিবিরগুলোতে মাইকিং করেছে প্রশাসন। এত বিশাল জনগোষ্ঠীর সামাজিক অপরাধ সহজেই প্রতিরোধ করা সম্ভব নয় বলে মনে করছেন কক্সবাজার জেলা পুলিশের এই শীর্ষ কর্মকর্তা। এই অবস্থায় আশ্রয় ভিত্তিক এনজিওগুলোর সহযোগিতা চেয়েছেন তিনি।’

কক্সবাজারের পুলিশ সুপার ড. এ কে এম ইকবাল হোসেন বলেন, ‘এই সামাজিক অপরাধগুলো দমনের ক্ষেত্রে আমাদের পারিবারিক মূল্যবোধ ও সামাজিক মূল্যবোধকে জাগ্রত করতে হবে।’

অন্যদিকে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের মধ্যে এইডস, হেপাটাইস ‘বি’র মতো নানা ধরনের প্রাণঘাতি রোগের প্রকোপ রয়েছে। সবশেষ তথ্য অনুযায়ী, সম্প্রতি পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে ৬৫ জনকে এইডস রোগী হিসেবে শনাক্ত করা হয়েছে।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর




আলোচিত