শিরোনাম

  ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ   চট্টগ্রাম আঞ্চলিক অফিসেই মিলবে হারানো জাতীয় পরিচয়পত্র   উ. কোরিয়াকে নিরাপত্তা নিশ্চয়তা প্রদানে অংশ নিতে প্রস্তুত রাশিয়া   রাঙামাটিতে ইউপিডিএফ নেতা রাহেলকে ৪ দিনের রিমান্ড দিয়েছে আদালত   এবার খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক আদিবাসী স্কুল ছাত্রীকে ধর্ষণ   দেশে ছয় মাসে ধর্ষণের শিকার ৫৯২: মহিলা পরিষদ   ফ্রান্সে বিশ্বকাপ বিজয় উল্লাস করতে গিয়ে ব্যাপক সংঘর্ষ-লুটপাট, নিহত ২   মিয়ানমারে জাতিগত ৩ গ্রুপের বিদ্রোহীদের সংঘর্ষে শতাধিক মানুষ পালিয়েছে   নির্বাচন আসছে, সংখ্যালঘুদের মধ্যে চিন্তা বাড়ছে: জাফর ইকবাল   ডুবুরী সানামের জন্য শোক ও মঙ্গলকামনা করেছেন গুহায় আটকা পড়া কিশোররা   আয়ারল্যান্ডে ‘হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের’ “অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের ডাক”
প্রচ্ছদ / সমগ্র দেশ / মিয়ানমার থেকে পালিয়ে আসা ১৬ রোহিঙ্গা নারী-পুরুষ এইডসে আক্রান্ত

মিয়ানমার থেকে পালিয়ে আসা ১৬ রোহিঙ্গা নারী-পুরুষ এইডসে আক্রান্ত

প্রকাশিত: ২০১৭-১০-০৮ ২২:২৩:২৫

নিউজ ডেস্ক

সাম্প্রতিক সময়ে মিয়ানমারে চলমান সহিংসতায় লক্ষ লক্ষ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসাদের মধ্য থেকে ১৬ নারী-পুরুষ এইডস আক্রান্ত হয়েছে।

আক্রান্ত রোগীদের সবাই গত ২৫ আগস্টের পর সীমান্ত পেরিয়ে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে ঢুকেছে। এই অবস্থায় স্বাস্থ্যঝুঁকির আশঙ্কা করছেন চিকিৎসকেরা। শনাক্ত হওয়া ১৪ রোহিঙ্গার মধ্যে হামে আক্রান্ত ৩ শিশু উখিয়ায়, হেপাটাইটিস বি ও সিতে আক্রান্ত ৫ জন টেকনাফে এবং এইচআইভি শনাক্ত হওয়া এক ব্যক্তি কক্সবাজারে। যক্ষ্মায় আক্রান্ত ৫ জন টেকনাফ ও কক্সবাজারে চিকিৎসা নিচ্ছেন।

রোহিঙ্গা শিবিরে পরীক্ষা করার সময় তাদের শনাক্ত করা হয়েছে। তাদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। এদের মধ্যে বেশিরভাগই পুরুষ।

কক্সবাজারের সিভিল সার্জন ডা: আব্দুস সালাম জানিয়েছেন, সরকার পালিয়ে আসা রোহিঙ্গা ও আশপাশের লোকজনের মাঝে কলেরা ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে।

ঝুঁকিপূর্ণ এই সংক্রামক রোগের প্রার্দুভাব ঠেকাতে জরুরি ভিত্তিতে সংশ্লিষ্ট এলাকায় টিকা কার্যক্রম শুরু করতে যাচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

সরকারের এই টিকা কার্যক্রম চলবে দুই রাউন্ডে। প্রথম রাউন্ড শুরু হবে ১০ অক্টোবর থেকে। এজন্য জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ৯ লাখ কলেরার ভ্যাকসিন পাঠিয়েছে। রোববার এসব ভ্যাকসিন বিমানযোগে কক্সবাজারে পৌঁছেছে বলেও জানান সিভিল সার্জন।

আপনার মন্তব্য

আলোচিত