আজ বৃহস্পতিবার, | ১৪ ডিসেম্বর ২০১৭ ইং

শিরোনাম

  এবার আয়ারল্যান্ড থেকে সু চির \'ফ্রিডম অব ডাবলিন সিটি’ পুরস্কার প্রত্যাহার   শহীদ বুদ্ধিজীবী দিবস আজ   রোহিঙ্গাদের জন্য ১৪ দশমিক ৫ মিলিয়ন ডলার অনুদান দিবে যুক্তরাষ্ট্র   ২০ হাজার ভিক্ষু নিয়ে মান্দালয়ে অনুষ্ঠিত হবে থাইল্যান্ড এবং মিয়ানমারের মহাদান অনুষ্ঠান   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিক আটক, দোষী সাব্যস্ত হলে ১৪ বছর কারাদন্ড হতে পারে   ত্রিপুরা রাজ্যে মায়েদের সন্তান পালনের জন্য ছুটি দুই বছর   প্যারিসে শীর্ষক গণশুনানি ও জলবায়ু পরিবর্তনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ   আন্তর্জাতিক বৌদ্ধ কনফেডারেশন মহাসচিব হিসেবে নির্বাচিত হলেন ত্রিপুরা বৌদ্ধ ভিক্ষু   জালালাবাদ এসোসিয়েশন অফ টরোন্টোর ট্রাস্টী এবং উপদেষ্টামণ্ডলীর পরিচিতি সভা অনুষ্ঠিত   ত্রাণের উপর ঘুমাচ্ছে রোহিঙ্গারা , শীতে কেমন আসে লংগদুর পাহাড়িরা?   পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার প্রাথমিক দায়িত্ব আঞ্চলিক ও জেলা পরিষদের ওপর ন্যস্ত করার সুপারিশ   হামলার অভিযোগে আটককৃত ব্যক্তিরা রাঙ্গাপানি ও ভেদভেদী এলাকার অটোরিক্সা চালক, ছাত্র ও দিনমজুর   তিব্বতীয় মুসলমানরা দালাই লামাকে এখনো নেতা হিসেবে মনে করে   রাঙ্গামাটিতে ৬৯ গ্রামবাসী ও জেএসএস সদস্যের বিরুদ্ধে মিথ্যা মামলা, নিরীহ ১৯ জনকে গ্রেফতার, ১২ জনকে হয়রানির অভিযোগ   নিউইয়র্কে হামলাকারী সন্দেহভাজন ব্যক্তি চট্টগ্রাম থেকে, পরিবার আতঙ্কিত   বঙ্গবন্ধুর ৭ই মার্চ ভাষণের বিশ্ব স্বীকৃতিতে কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনের আনন্দ শোভাযাত্রা   পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যানের মেয়াদ তিন বছর বাড়ল   রাঙ্গামাটিতে ২০০ অধিক পাহাড়ি আওয়ামী লীগ নেতার পদত্যাগ   রাখাইন রাজ্যে সহিংস ঘটনায় \'আরাকান আর্মির\' হাত নেই - আরাকান আর্মির\' প্রধান   রাঙামাটি কাঠ ব্যবসায়ী সমবায় সমিতি লি. এর নির্বাচিতদের অভিনন্দন জানালেন

বিশ্বের কোন দেশে অভিবাসী বা প্রবাসীরা সবচেয়ে সুখী ও সহজে মানিয়ে নিতে পারে?

প্রকাশিত: ২০১৭-০৩-২০ ২১:০৯:৫৬

   আপডেট: ২০১৭-১০-২৮ ১০:৫৪:৩৮

অনলাইন ডেস্ক

বিশ্বের কোন দেশে অভিবাসী বা প্রবাসীরা সবচেয়ে সুখী ও সহজে মানিয়ে নিতে পারে? গ্লোবাল কমিউনিটি নেটওয়ার্ক ইন্টারনেশনসের জরিপে ৮৯ শতাংশ প্রবাসী উত্তর দিয়েছেন : কোস্টারিকা।

মধ্য আমেরিকার ছোট্ট এ দেশটিতে তেমন বড় কোনো শিল্প-কারখানা নেই, কৃষি উৎপাদন কিংবা জিডিপির বিচারেও বিশ্বে শীর্ষ দেশগুলোর ধারেকাছে নেই দেশটি। তবে আবার নির্মল ও স্বচ্ছ জীবন যাপনে তাদের ধারেকাছে নেই পৃথিবীর অন্য কোনো দেশ।

ইন্টারনেশনসের জরিপে ৭৯ শতাংশ কোস্টারিকান প্রবাসী জানিয়েছেন, তারা এখানে নিজের দেশের মতো করেই বসবাস করে। বৃটেন থেকে কোস্টারিকায় স্থায়ী হওয়া ডেভিড ব্লাক বলেন, কেউ যদি কোস্টারিকার সংস্কৃতি সম্পর্কে জানতে চান তবে তিনি কোস্টারিকানদের কাছ থেকে উষ্ণভাবে আমন্ত্রিত হন।

উগান্ডা

বন্ধুসুলভ ব্যবহারের জন্য সবচেয়ে বেশি নম্বর পাওয়া দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে উগান্ডা। ইন্টারনেশনসের জরিপে ৫৭ শতাংশ প্রবাসী এই মতামত দিয়েছেন। শুধু তাই নয়, জরিপে অংশগ্রহণকারী কেউই দেশটিকে নেগেটিভ নম্বর দেননি।

ব্রিটিশ লেখক শার্লট বিউভোসিন তার ‘ডায়েরি অব মঞ্জু’ বইতে উগান্ডার অধিবাসীদের বন্ধুত্বপূর্ণ ব্যবহারের দীর্ঘ ঐতিহ্যের কথা তূলে ধরেছেন।

উগান্ডার রাজধানী কাম্পালায় দীর্ঘদিন বসবাসকারী ইন্টারনেশনসের প্রতিনিধি নাদায়া মিলিভা বলেন, উগান্ডার অধিবাসীরা খুবই বন্ধুসুলভ। তিনি আরো বলেন, যদিও উগান্ডাতে ধুলাবালি, ধোঁয়া, দূষণ ইত্যাদি সমস্যা রয়েছে তবে স্থানীয় অধিবাসীদের হাসিমাখা ব্যবহার আপনাকে এখানে স্থায়ীভাবে বসবাসে উদ্বুদ্ধ করবে।

কলম্বিয়া

অধিকাংশ প্রবাসীর মতে, প্রথম থেকেই কলম্বিয়াকে অতি আপন মনে হবে। কারণ, ঐতিহ্যগতভাবে কলম্বিয়ানরা নিজের দেশকে ইতিবাচকভাবে উপস্থাপনের জন্য সদাপ্রস্তুত থাকে।

ইন্টারনেশনসের প্রতিনিধি মারিয়া ভিলগাস বলেন, কলম্বিয়াতে অভিবাসীর সংখ্যা একেবারেই নগণ্য। সুতরাং যারা অভিবাসী হিসেবে বসবাস করে তারা স্থানীয় কলম্বিয়ানদের নিকট থেকে অতিথির মতো ব্যবহার পেয়ে থাকে।

ইন্টারনেশনসের জরিপে অংশগ্রহণকারী উইলিয়াম ডুরান বলেন, আমি পৃথিবীর ৪০টি দেশ ভ্রমণ করেছি, কলম্বিয়ানদের মতো এমন বন্ধসুলভ জাতি খুব কম দেখেছি।

ওমান

ওমানের বেশিরভাগ অংশজুড়েই মরুভূমি থাকায় এর আবহাওয়া খুব শুষ্ক। তবে এর অধিবাসীদের ব্যবহার আবহাওয়ার ঠিক বিপরীত। প্রকৃতপক্ষে অভিবাসীদের জন্য ওমান খুব চমৎকার একটি দেশ।

ট্রাভেল ব্লগার নিকোল ব্রিউয়ার বলেন, ইসলামী ভাবধারায় বিশ্বাসী এই দেশটির মানুষেরা তাদের প্রতিবেশী বা প্রবাসীদের যেকোনো প্রয়োজনেই সাহায্য করে থাকে। তারা পরিচিত-অপরিচিত যে কাউকেই ফল বা খেজুর দিয়ে অ্যাপায়ন করে থাকে।

ইন্টারনেশনসের প্রতিনিধি রেবেকা মাসটন বলেন, ওমানে আপনি যখন যেখানে খুশি খোলা মনে বের হয়ে পড়তে পারেন। কারণ দেশটির আবহাওয়ার মতো এর অধিবাসীরাও চমৎকার। তিনি আরো বলেন, আমি আমার নিজ দেশ নিউজিল্যান্ডে ফিরে যাওয়ার থেকে এখানে বাস করতে আগ্রহী। কারণ এখানে আমি আর্থিক ও মানসিক দুইভাবেই সুখে আছি।

ফিলিপাইন

দ্বীপরাষ্ট্র ফিলিপাইনে প্রচুর বহুজাতিক সংস্থার অফিস রয়েছে, যা সহজে অভিবাসীদের আকর্ষণ করে। ইন্টারনেশনসের প্রতিনিধি এলিনর ওয়েবলি বলেন, ফিলিপাইনের অধিবাসীরা খুব আন্তরিক। ফলে অভিবাসী বা পর্যটকরা এখানে খুব সহজে মানিয়ে নিতে পারে।

ইন্টারনেশনসের আরেক প্রতিনিধি ওয়েনডাল ইউসান বলেন, স্থানীয় ফিলিপিনোরা সবসময় হাসিমুখে আপনার সঙ্গে কথা বলবে, যার ফলে আপনি সহজেই এখানে নিজেকে মানিয়ে নিতে পারবেন।

আপনার মন্তব্য


আলোচিত