শিরোনাম

  নানিয়াচর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রীতিময় চাকমাকে অপহরণ   ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ   চট্টগ্রাম আঞ্চলিক অফিসেই মিলবে হারানো জাতীয় পরিচয়পত্র   উ. কোরিয়াকে নিরাপত্তা নিশ্চয়তা প্রদানে অংশ নিতে প্রস্তুত রাশিয়া   রাঙামাটিতে ইউপিডিএফ নেতা রাহেলকে ৪ দিনের রিমান্ড দিয়েছে আদালত   এবার খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক আদিবাসী স্কুল ছাত্রীকে ধর্ষণ   দেশে ছয় মাসে ধর্ষণের শিকার ৫৯২: মহিলা পরিষদ   ফ্রান্সে বিশ্বকাপ বিজয় উল্লাস করতে গিয়ে ব্যাপক সংঘর্ষ-লুটপাট, নিহত ২   মিয়ানমারে জাতিগত ৩ গ্রুপের বিদ্রোহীদের সংঘর্ষে শতাধিক মানুষ পালিয়েছে   নির্বাচন আসছে, সংখ্যালঘুদের মধ্যে চিন্তা বাড়ছে: জাফর ইকবাল   ডুবুরী সানামের জন্য শোক ও মঙ্গলকামনা করেছেন গুহায় আটকা পড়া কিশোররা
প্রচ্ছদ / ভ্রমণ / বিশ্বের কোন দেশে অভিবাসী বা প্রবাসীরা সবচেয়ে সুখী ও সহজে মানিয়ে নিতে পারে?

বিশ্বের কোন দেশে অভিবাসী বা প্রবাসীরা সবচেয়ে সুখী ও সহজে মানিয়ে নিতে পারে?

প্রকাশিত: ২০১৭-০৩-২০ ২১:০৯:৫৬

   আপডেট: ২০১৭-১০-২৮ ১০:৫৪:৩৮

অনলাইন ডেস্ক

বিশ্বের কোন দেশে অভিবাসী বা প্রবাসীরা সবচেয়ে সুখী ও সহজে মানিয়ে নিতে পারে? গ্লোবাল কমিউনিটি নেটওয়ার্ক ইন্টারনেশনসের জরিপে ৮৯ শতাংশ প্রবাসী উত্তর দিয়েছেন : কোস্টারিকা।

মধ্য আমেরিকার ছোট্ট এ দেশটিতে তেমন বড় কোনো শিল্প-কারখানা নেই, কৃষি উৎপাদন কিংবা জিডিপির বিচারেও বিশ্বে শীর্ষ দেশগুলোর ধারেকাছে নেই দেশটি। তবে আবার নির্মল ও স্বচ্ছ জীবন যাপনে তাদের ধারেকাছে নেই পৃথিবীর অন্য কোনো দেশ।

ইন্টারনেশনসের জরিপে ৭৯ শতাংশ কোস্টারিকান প্রবাসী জানিয়েছেন, তারা এখানে নিজের দেশের মতো করেই বসবাস করে। বৃটেন থেকে কোস্টারিকায় স্থায়ী হওয়া ডেভিড ব্লাক বলেন, কেউ যদি কোস্টারিকার সংস্কৃতি সম্পর্কে জানতে চান তবে তিনি কোস্টারিকানদের কাছ থেকে উষ্ণভাবে আমন্ত্রিত হন।

উগান্ডা

বন্ধুসুলভ ব্যবহারের জন্য সবচেয়ে বেশি নম্বর পাওয়া দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে উগান্ডা। ইন্টারনেশনসের জরিপে ৫৭ শতাংশ প্রবাসী এই মতামত দিয়েছেন। শুধু তাই নয়, জরিপে অংশগ্রহণকারী কেউই দেশটিকে নেগেটিভ নম্বর দেননি।

ব্রিটিশ লেখক শার্লট বিউভোসিন তার ‘ডায়েরি অব মঞ্জু’ বইতে উগান্ডার অধিবাসীদের বন্ধুত্বপূর্ণ ব্যবহারের দীর্ঘ ঐতিহ্যের কথা তূলে ধরেছেন।

উগান্ডার রাজধানী কাম্পালায় দীর্ঘদিন বসবাসকারী ইন্টারনেশনসের প্রতিনিধি নাদায়া মিলিভা বলেন, উগান্ডার অধিবাসীরা খুবই বন্ধুসুলভ। তিনি আরো বলেন, যদিও উগান্ডাতে ধুলাবালি, ধোঁয়া, দূষণ ইত্যাদি সমস্যা রয়েছে তবে স্থানীয় অধিবাসীদের হাসিমাখা ব্যবহার আপনাকে এখানে স্থায়ীভাবে বসবাসে উদ্বুদ্ধ করবে।

কলম্বিয়া

অধিকাংশ প্রবাসীর মতে, প্রথম থেকেই কলম্বিয়াকে অতি আপন মনে হবে। কারণ, ঐতিহ্যগতভাবে কলম্বিয়ানরা নিজের দেশকে ইতিবাচকভাবে উপস্থাপনের জন্য সদাপ্রস্তুত থাকে।

ইন্টারনেশনসের প্রতিনিধি মারিয়া ভিলগাস বলেন, কলম্বিয়াতে অভিবাসীর সংখ্যা একেবারেই নগণ্য। সুতরাং যারা অভিবাসী হিসেবে বসবাস করে তারা স্থানীয় কলম্বিয়ানদের নিকট থেকে অতিথির মতো ব্যবহার পেয়ে থাকে।

ইন্টারনেশনসের জরিপে অংশগ্রহণকারী উইলিয়াম ডুরান বলেন, আমি পৃথিবীর ৪০টি দেশ ভ্রমণ করেছি, কলম্বিয়ানদের মতো এমন বন্ধসুলভ জাতি খুব কম দেখেছি।

ওমান

ওমানের বেশিরভাগ অংশজুড়েই মরুভূমি থাকায় এর আবহাওয়া খুব শুষ্ক। তবে এর অধিবাসীদের ব্যবহার আবহাওয়ার ঠিক বিপরীত। প্রকৃতপক্ষে অভিবাসীদের জন্য ওমান খুব চমৎকার একটি দেশ।

ট্রাভেল ব্লগার নিকোল ব্রিউয়ার বলেন, ইসলামী ভাবধারায় বিশ্বাসী এই দেশটির মানুষেরা তাদের প্রতিবেশী বা প্রবাসীদের যেকোনো প্রয়োজনেই সাহায্য করে থাকে। তারা পরিচিত-অপরিচিত যে কাউকেই ফল বা খেজুর দিয়ে অ্যাপায়ন করে থাকে।

ইন্টারনেশনসের প্রতিনিধি রেবেকা মাসটন বলেন, ওমানে আপনি যখন যেখানে খুশি খোলা মনে বের হয়ে পড়তে পারেন। কারণ দেশটির আবহাওয়ার মতো এর অধিবাসীরাও চমৎকার। তিনি আরো বলেন, আমি আমার নিজ দেশ নিউজিল্যান্ডে ফিরে যাওয়ার থেকে এখানে বাস করতে আগ্রহী। কারণ এখানে আমি আর্থিক ও মানসিক দুইভাবেই সুখে আছি।

ফিলিপাইন

দ্বীপরাষ্ট্র ফিলিপাইনে প্রচুর বহুজাতিক সংস্থার অফিস রয়েছে, যা সহজে অভিবাসীদের আকর্ষণ করে। ইন্টারনেশনসের প্রতিনিধি এলিনর ওয়েবলি বলেন, ফিলিপাইনের অধিবাসীরা খুব আন্তরিক। ফলে অভিবাসী বা পর্যটকরা এখানে খুব সহজে মানিয়ে নিতে পারে।

ইন্টারনেশনসের আরেক প্রতিনিধি ওয়েনডাল ইউসান বলেন, স্থানীয় ফিলিপিনোরা সবসময় হাসিমুখে আপনার সঙ্গে কথা বলবে, যার ফলে আপনি সহজেই এখানে নিজেকে মানিয়ে নিতে পারবেন।

আপনার মন্তব্য

আলোচিত